পশ্চিমবঙ্গ

west bengal

West Bengal Weather Update: বিপরীত ঘূর্ণাবর্তের জের, শুক্র-শনি দক্ষিণবঙ্গে বৃষ্টি

By ETV Bharat Bangla Team

Published : Nov 3, 2023, 9:07 AM IST

সাগরে তৈরি হয়েছে বিপরীত ঘূর্ণাবর্ত ৷ তার জেরেই দক্ষিণবঙ্গে ফের বৃষ্টির ভ্রুকুটি ৷ আজ আকাশ আংশিক মেঘলা আকাশ থাকবে ৷ তবে সোমবার থেকে আবার রাতের তাপমাত্রা নামবে ৷

Etv Bharat
দক্ষিণবঙ্গের হালকা বৃষ্টির পূর্বাভাস

কেমন থাকবে আবহাওয়া, জানাচ্ছেন হাওয়া অফিসের পূর্বাঞ্চলীয় অধিকর্তা

কলকাতা, 3 নভেম্বর: বঙ্গোপসাগরে দানা বেঁধেছে একটি বিপরীত ঘূর্ণাবর্ত ৷ আর তার জেরেই বঙ্গে ফের বৃষ্টির সম্ভাবনা ৷ গত দু'দিন ধরেই সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা সামান্য বাড়তে শুরু করেছে। কয়েকদিন অগেও হেমন্তের হিমের পরশে যে মনোরম আবহাওয়া পাওয়া যাচ্ছিল তাতে কিছুটা হলেও ভাটা পড়েছে । এবার সরাসরি বৃষ্টির সম্ভাবন রয়েছে বলে জানাল হাওয়া অফিস।

এই বিষয়ে আলিপুর আবহাওয়া অফিসের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব কুমার বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, নতুন সপ্তাহে ফের নামবে তাপমাত্রা । তবে আপাতত কয়েকটি দিন বিপরীত ঘূর্ণাবর্তের কারণে বৃষ্টি হবে বঙ্গে। শুক্র ও শনিবার দক্ষিণবঙ্গের সব জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে । সমুদ্র উপকূলে একটি বিপরীত ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার ফলে কিছু জলীয় বাষ্প রাজ্যে প্রবেশ করছে। তার জেরেই এই বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে ৷ সেই সঙ্গে আকাশ আংশিক মেঘলা থাকবে ।

আরও পড়ুন : ব্যবসায়ীকে অপহরণ করে দেড় কোটি টাকা মুক্তিপণের দাবি, পুলিশি তৎপরতায় গ্রেফতার 5

তিনি আরও জানান, উত্তরবঙ্গের ক্ষেত্রে প্রথম 72 ঘণ্টা শুধুমাত্র দার্জিলিং ও কালিম্পংয়ে খুব হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে । বাকি জেলাগুলোয় আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে । সোমবার থেকে রাতের তাপমাত্রা আবার কমতে শুরু করবে । কলকাতা এবং দক্ষিণবঙ্গের জেলাগুলোর ক্ষেত্রেও কমে যাবে রাতের তাপমাত্রা।

বৃহস্পতিবার কলকাতা এবং তার পার্শ্ববর্তী অঞ্চলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল 33 ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ছিল 24.1 ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ এবং সর্বনিম্ন দুটো তাপমাত্রাই ছিল স্বাভাবিকের চেয়ে 2 ডিগ্রি বেশি । বাতাসে আপেক্ষিক আর্দ্রতার সর্বোচ্চ পরিমাণ ছিল 92 শতাংশ । আজ শুক্রবার দিনের আকাশ আংশিক মেঘলা থাকার পাশাপাশি কয়েক পশলা হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে । সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা যথাক্রমে 32 এবং 25 ডিগ্রির আশেপাশে থাকতে পারে ।

আরও পড়ুন : অফিসে ঘটনাবহুল দিন কন্যার, আপনার কপালে কী আছে ?

ABOUT THE AUTHOR

...view details