পশ্চিমবঙ্গ

west bengal

Mamata Banerjee: 'মাই লর্ড আমাদের দেশকে বাঁচান', মুখ্য নির্বাচন কমিশনার নিয়োগের বিল নিয়ে সরব মমতা

By

Published : Aug 12, 2023, 3:39 PM IST

New Bill of Election Commissioners Appointment: মুখ্য নির্বাচন কমিশনার নিয়োগের নয়া বিল নিয়ে সরব হলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ৷ এই ইস্যুতে কেন্দ্রের বিজেপি সরকারকে তীব্র আক্রমণ শানিয়েছেন তিনি ৷ নয়া বিল নিয়ে বিচার বিভাগের হস্তক্ষেপ প্রার্থনা করেছেন মমতা ৷

Chief Minister Mamata Banerjee
রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

কলকাতা, 12 অগস্ট: আমরা 'ইন্ডিয়া'র জন্য বিচার বিভাগের কাছে প্রার্থনা করি । মাই লর্ড, আমাদের দেশকে বাঁচান !" দেশের মুখ্য নির্বাচন কমিশনার নিয়োগ নিয়ে সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চের নির্দেশ উপেক্ষা করে সংসদে বিল নিয়ে আসছে কেন্দ্র । শনিবার এই নিয়ে মুখ খুললেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । সোশাল সাইট এক্সে (টুইটার) তিনি এই নিয়ে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে সরব হয়েছেন । তাঁর অভিযোগ, যখন বিচার ব্যবস্থার কাছে মাথা নত করা উচিত সেসময় কেন্দ্র অরাজকতার নৈরাজ্যের কাছে মাথা নত করছে । একই সঙ্গে এই ঘটনায় বিচার বিভাগের হস্তক্ষেপও চেয়েছেন তিনি ।

এক্সে মমতা বন্দ্যোপাধ্যায় লেখেন, "যে সময় গোটা দেশের উচিত বিচার ব্যবস্থার কাছে মাথা নত করা, সেসময় কেন্দ্র অরাজকতা আর নৈরাজ্যের কাছে মাথা নত করছে ।"

তিনি আরও লেখেন, "মুখ্য নির্বাচন কমিশনারের নিয়োগের ক্ষেত্রে তিন সদস্যের কমিটিতে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ । নির্বাচন কমিশনার নিয়োগের ক্ষেত্রে আমরা সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিকে সরিয়ে একজন মন্ত্রিসভার সদস্যের অন্তর্ভুক্তির বিরোধিতা করছি ।" বাংলার মুখ্যমন্ত্রী আশঙ্কা করছেন, বিজেপির ভোট ম্যানিপুলেশনে প্রভাব পড়তে পারে বুঝতে পেরেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে ।

নয়া এই বিলে মুখ্য নির্বাচন কমিশনার নিয়োগের প্যানেলে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির নামই থাকছে না । তার বদলে 'দ্য চিফ ইলেকশন কমিশনার অ্যান্ড আদার ইলেকশন কমিশনার্স (অ্যাপয়ন্টমেন্ট, কন্ডিশন অফ সার্ভিসেস অ্যান্ড টার্ম অফ অফিস) বিল, 2023'-এ মুখ্য নির্বাচন কমিশনার-সহ নির্বাচন কমিশনারদের নিয়োগের ক্ষমতা থাকছেন প্রধানমন্ত্রী, বিরোধী দলনেতা এবং সরকার মনোনীত এক মন্ত্রীর প্যানেলের হাতে ।

বাংলার মুখ্যমন্ত্রী বলেন,"বিচার বিভাগের এই নির্লজ্জ অবহেলা দেখে 'ইন্ডিয়া' জোট চুপ করে বসে থাকতে পারে না ।"

এক্ষেত্রে তাঁর প্রশ্ন, তারা কি বিচার বিভাগকে মন্ত্রী-চালিত ক্যাঙ্গারু আদালতে পরিণত করতে চাইছে? এখানেই শেষ নয়, দেশের এই চরম সংকটে বিচার বিভাগের সাহায্য প্রার্থনা করেছেন বাংলার মুখ্যমন্ত্রী ।

আরও পড়ুন:দুর্নীতি নিয়ে কথা প্রধানমন্ত্রীর মুখে মানায় না, মোদিকে নিশানা মমতার

ইতিমধ্যেই দলের অন্দরে এই নিয়ে ক্ষোভ প্রকাশ করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায় । যেভাবে প্রধান বিচারপতিকে সরিয়ে তিন সদস্যের কমিটির মাধ্যমে মুখ্য নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনারদের নিয়োগের প্রক্রিয়া সম্পন্ন করতে বিল আনা হচ্ছে, তা নিয়ে তৃণমূল কংগ্রেসের সংসদীয় দলকে সরব হওয়ার কথা বলেছিলেন তিনি ।

ABOUT THE AUTHOR

...view details