পশ্চিমবঙ্গ

west bengal

Mamata Banerjee on Book Writing: 'রাজনৈতিক ব্যক্তিরা কি বই লিখতে পারেন না ?' প্রশ্ন মমতার

By

Published : Jan 30, 2023, 4:15 PM IST

সোমবার কলকাতা বইমেলার আনুষ্ঠানিক উদ্বোধন (Kolkata International Book Fair 2023 Inauguration) করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ৷ সেই মঞ্চে বই লেখা নিয়ে কেন এবং কী মন্তব্য (Mamata Banerjee on Book Writing) করলেন তিনি ?

Mamata Banerjee comments on Book Writing during Kolkata International Book Fair 2023 Inauguration
বইমেলার উদ্বোধনে মুখ্যমন্ত্রী

কলকাতা, 30 জানুয়ারি:সম্প্রতি একটি গ্রন্থাগারের অনুষ্ঠানে গিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের লেখা বই নিয়ে বিস্ফোরক প্রতিক্রিয়া দিয়েছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় ৷ তাই নিয়ে রাজ্য রাজনীতিতে কম বিতর্ক হয়নি ৷ তবে, সেই বক্তব্য রাখতে গিয়ে কখনই সরাসরি মুখ্যমন্ত্রীর নাম উল্লেখ করেননি বিচারপতি গঙ্গোপাধ্যায় ৷ এদিকে, সোমবার ছিল কলকাতা বইমেলার আনুষ্ঠানিক উদ্বোধন (Kolkata International Book Fair 2023 Inauguration) ৷ সেই মঞ্চেই এ নিয়ে মুখ খুললেন রাজ্যের প্রশাসনিক প্রধান ৷ তবে মুখ্যমন্ত্রীও এক্ষেত্রে কারও নামোল্লেখ করেননি ৷ এদিন মুখ্যমন্ত্রী নিজের বক্তব্য রাখতে গিয়ে বলেন (Mamata Banerjee on Book Writing), "রাজনৈতিক ব্যক্তিরা কি বই লিখতে পারেন না ? একজন রাজনৈতিক নেতা তখনই নিজেকে রাজনীতিক বলে প্রতিষ্ঠিত করতে পারেন, যখন তিনি নিজেকে সামাজিক জীব হিসেবে তুলে ধরতে সমর্থ হন, যখন তিনি সমাজ সংস্কারের কাজে মন দেন ৷ তাহলে সবকিছুতেই নেতিবাচক ভাবনা কেন ?"

এই প্রসঙ্গে মুখ্যমন্ত্রী আরও বলেন, "সবকিছুতেই আমাদের চিন্তাধারা নেগেটিভ হয়ে গিয়েছে ৷ আমি বলব, নেতিবাচক কথাবার্তা সরিয়ে রেখে আমাদের শান্তি এবং সৌভ্রাতৃত্ব রক্ষার্থে এগিয়ে আসা উচিত ৷ দারিদ্র্যের বিরুদ্ধে লড়াই করা উচিত ৷ গণতন্ত্র রক্ষার্থে আমাদের সরব হতে হবে ৷ ইতিহাস, ভূগোল, মানুষের অধিকার সম্পর্কে ওয়াকিবহাল হতে হবে ৷ হেট স্পিচের আমি তীব্র নিন্দা করি ৷ সকলকে নম্র, ভদ্র হতে হবে ৷"

আরও পড়ুন:মুখ্যমন্ত্রীর কবিতা নিয়ে কটাক্ষ বিচারপতির, পালটা তোপ তৃণমূলের

মমতার কথায়, "আমাকে কারও পছন্দ নাও হতে পারে ৷ আমি সমলোচনার ঊর্ধ্বে নই ৷ কেউ আমার সমলোচনা করলে আমি খুশি হই ৷ সমলোচনা থেকে যদি আমি কিছু শিখতে পারি, তার থেকে বড় জিনিস আর কী হতে পারে ! কেউ খারাপ বলে বলুক, তুমি খারাপ বোলো না ৷"

মমতা এদিন আরও বলেন, "আজকাল সমালোচনা একটু বেশিই হয় ৷ একটা উইপোকা কামড়ালেও তা নিয়ে সমালোচনা হচ্ছে ! অথচ এত ভালো বই লেখা হচ্ছে, তা নিয়ে একটিও কথা বলা হচ্ছে না ৷" এখানেই মমতার প্রশ্ন, "রাজনৈতিক লোকেরা কি বই লিখতে পারেন না ? রাজনৈতিক লোক আগে সামাজিক জীব ৷ তাহলে নেতিবাচক ভাবনা কেন !"

প্রসঙ্গত, খিদিরপুরের মাইকেল মধুসূদন গ্রন্থাগারে গিয়ে কারও নাম না করে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় বলেছিলেন, "কবিতার প্রথম লাইন, এপাং ওপাং ঝপাং, আমরা সবাই ড্যাং ড্যাং ! এই যদি কবিতার বই হয়, কেউ পড়বে ? আমার মনে হয়, কেউ পড়বে না ৷" ওয়াকিবহাল মহলের বক্তব্য, রাজ্যের প্রশাসনিক প্রধানকে লক্ষ্য করেই এই আক্রমণ করেছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায় ৷ সোমবার মমতা তারই জবাব দিলেন বলে মনে করা হচ্ছে ৷

ABOUT THE AUTHOR

...view details