পশ্চিমবঙ্গ

west bengal

শিক্ষক নিয়োগ দুর্নীতির প্রতিবাদ করতে গিয়ে পুলিশের কোপে, হাইকোর্টের দ্বারস্থ 138 জন আন্দোলনকারী

By ETV Bharat Bangla Team

Published : Nov 28, 2023, 10:28 PM IST

Calcutta High Court: শিক্ষক নিয়োগ দুর্নীতির প্রতিবাদ করতে গিয়ে পুলিশের দমন পীড়নের মুখে পড়তে হয়েছে তাঁদের, চাকরির দাবিতে আন্দোলন করার দেওয়া হয়েছে মিথ্যে মামলা ৷ এই অভিযোগ তুলে কলকাতা হাইকোর্টে মামলা করলেন 138 জন চাকরিপ্রার্থী ৷

Etv Bharat
ফাইল ছবি

কলকাতা, 28 নভেম্বর:স্কুলে নিয়োগ দুর্নীতির প্রতিবাদ জানানোয় বঞ্চিত চাকরি প্রার্থীদের বিরুদ্ধে একের পর এক মামলা দায়েরের অভিযোগ উঠেছে । পুলিশের এই অতি সক্রিয়তাকে চ্যালেঞ্জ করে কলকাতা হাইকোর্টে আটটি মামলা দায়ের করেছেন 138 জন চাকরিপ্রার্থী ৷ এই অভিযোগের প্রেক্ষিতে মঙ্গলবার ক্ষোভ প্রকাশ করেছেন হাইকোর্টের বিচারপতি জয় সেনগুপ্ত ।

বিচারপতি জয় সেনগুপ্ত এদিন রাজ্যকে প্রশ্ন করেন,"বেআইনি কী করেছে ? কোথাও কোনও 144 ধারা জারি ছিল ? এই ভাবে মামলা বাড়াচ্ছেন ! 5 ডিসেম্বর কেস ডায়েরি জমা করুন, আদালত খতিয়ে দেখতে চায় কী অভিযোগ।" উল্লেখ্য, 2020 সালের মাঝামাঝি সময় থেকে গান্ধি মূর্তির পাদদেশে ধরনা দিচ্ছেন চাকরি প্রার্থীরা ৷ কখনও শিক্ষা মন্ত্রীর বাড়ির সামনে বিক্ষোভ, কখনও এসএসসি চেয়ারম্যানের অফিসে গিয়ে স্মারকলিপি আবার কখনও এমএলএ হোস্টেলে গিয়ে বিরোধী বিধায়কদের কাছে নিয়োগ দুর্নীতির বিরুদ্ধে বক্তব্য রাখার জন্য আবেদন করেন তারা । এইসব ক্ষেত্রে পুলিশ অন্তত আটটি মামলায় প্রায় সাত হাজার বিক্ষোভকারীকে অভিযুক্ত করেছে বলে অভিযোগ।

মঙ্গলবার মামলার শুনানিতে বিচারপতি জয় সেনগুপ্ত রাজ্যকে প্রশ্ন করেন,"বেআইনি কী করেছে ? কোথাও কোনও 144 ধারা জারি ছিল? এই ভাবে মামলা বাড়াচ্ছেন ! হয়রানি করার কী দরকার!" রাজ্য পালটা যুক্তি দেয়,"করোনা মহামারির মধ্যে বিক্ষোভকারীরা শিক্ষামন্ত্রীর বাড়ি গিয়েছিলেন। দল বেঁধে স্লোগান দিয়েছেন । বিপর্যয় মোকাবিলা আইন ও মহামারি আইনের সঙ্গে আরও নানা ধারা যুক্ত করা হয়েছে ।"

বিচারপতি শেষে বলেন, "সবই কি করোনার সময়ের ? আর যে সব ধারা দেওয়া হয়েছে, সেগুলো কী দেওয়া যায় ! কেস ডাইরি নিয়ে আসুন । 5 ডিসেম্বর কেস ডাইরি হাজির করতে হবে আদালতে।" উল্লেখ্য চাকরির দাবি থেকে শিক্ষকদের মহার্ঘভাতা বা অন্যান্য দাবিতে বার বার বিক্ষোভ মিছিল করতে চেয়ে রাজ্যের অনুমতি না মেলায় আদালতের দ্বারস্থ হয়েছিলেন আন্দোলনকারীরা । চাকরির দাবিতে গোটা ধর্মতলা চত্ত্বর জুড়ে একাধিক জায়গায় এখনও অবস্থান কর্মসূচি চল ছে। বেশিরভাগ ক্ষেত্রেই পুলিশের অনুমতি না মেলায় আদালতের থেকে অনুমতি নিয়ে তবে এই আন্দোলন চালিয়ে যাচ্ছেন চাকরিপ্রার্থীরা । এই আন্দোলনকারীদের নামে পুলিশ মিথ্যে মামলা দিয়ে হেনস্থা করছে বলে আদালতও ক্ষোভ প্রকাশ করেছে এদিন ।

ABOUT THE AUTHOR

...view details