পশ্চিমবঙ্গ

west bengal

Amphan Relief Case: আমফানের ত্রাণ চুরির অভিযোগ, স্বতঃপ্রণোদিত মামলা হিসেবে গ্রহণ হাইকোর্টের

By

Published : Sep 27, 2021, 3:34 PM IST

আমফানের ত্রাণসামগ্রী চুরির (Amphan Relief Case) অভিযোগের গুরুত্ব বিচার করে একে স্বতঃপ্রণোদিত মামলা (Suo Moto Case) হিসেবে গ্রহণ করল কলকাতা হাইকোর্ট (Calcutta High Court) ৷

amphan relief case will be treated as suo moto case by calcutta high court
আমফানের ত্রাণ চুরির অভিযোগ, স্বতঃপ্রণোদিত মামলা হিসেবে গ্রহণ হাইকোর্টের

কলকাতা, 27 সেপ্টেম্বর: ঘূর্ণিঝড় আমফানে ক্ষতিগ্রস্তদের ত্রাণসামগ্রী চুরি (Amphan Relief Case) সংক্রান্ত মামলার গুরুত্ব বিবেচনা করে তাকে স্বতঃপ্রণোদিত মামলা (Suo Moto Case) হিসেবে গ্রহণ করল কলকাতা হাইকোর্ট (Calcutta High Court) । ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দাল ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে গত দু'দিন ধরে শুনানি চলে ৷ আজ মামলাকারীর তরফে কোনও আইনজীবী আদালতে হাজির না-থাকায় বিষয়টিকে স্বতঃপ্রণোদিত মামলা হিসেবে গ্রহণ করে আদালত ।

অভিযোগ, গত বছর ঘূর্ণিঝড় আমফানের পর বসিরহাট 2 নম্বর ব্লকের ঘোড়ারাস কুলীন গ্রামে ত্রাণসামগ্রী পাঠায় রাজ্য সরকার । কিন্তু ওই ত্রাণসামগ্রী পঞ্চায়েতের উপপ্রধান তাঁর বাড়ির গোডাউনে মজুত করেন‌ । পরে মালতীপুর রেলস্টেশন সংলগ্ন এলাকা থেকে 2 ট্রাক ভর্তি ত্রাণসামগ্রী উদ্ধার করা হয় । গ্রামবাসীদের অভিযোগ, ত্রাণ পাচারের ঘটনায় পুলিশ মামলা করেছিল ঠিকই, কিন্তু তাতে উপযুক্ত ধারা যোগ করা হয়নি । এরপরই কলকাতা হাইকোর্টে মামলা করেছিলেন ওই গ্রামের এক বাসিন্দা ।

এ ব্যাপারে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ রিপোর্ট চেয়েছিল রাজ্যের কাছে । মামলার শুনানিতে সেই রিপোর্ট রাজ্যের তরফের আইনজীবী আদালতে পেশ করেন । কিন্তু রিপোর্ট দেখার পরই অসন্তোষ প্রকাশ করেছিলেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি ৷ এই রিপোর্ট শুধুমাত্র আইওয়াশ করার জন্যই বলে তিনি মন্তব্যও করেছিলেন । আজ আবার রাজ্যকে রিপোর্ট দেওয়ার নির্দেশ দিয়েছিল ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ । কিন্তু আজও রাজ্য যে হলফনামা দেয়, তাতে সন্তুষ্ট নয় হাইকোর্ট ।

আরও পড়ুন:Durga Puja Guideline: কী হবে পুজোর গাইডলাইন দিয়ে ? কেউ কি তা মানে ? : হাইকোর্ট

আজ মামলার শুনানিতে রাজ্যের তরফে অ্যাডভোকেট জেনারেল সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায় বলেন, "রাজ্য বিষয়টি খতিয়ে দেখছে । যাঁরা এই ঘটনায় যুক্ত তাঁদের বিরুদ্ধে পুলিশকে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে ।" কিন্তু ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি আজ আবার বলেন, "যে রিপোর্ট আপনারা দিয়েছেন, তা সম্পূর্ণ আইওয়াশ । সিরিয়াসলি বিষয়টির তদন্ত করে আপনারা দেখছেন না ।"

অন্যদিকে, উপপ্রধানের আইনজীবী এ দিন বলেন, "মামলাকারী থাকেন দক্ষিণ 24 পরগনায় । অথচ তিনি উত্তর 24 পরগনার ঘটনায় জনস্বার্থ মামলা করেছেন । আমফান হয়েছে 2020 সালে । তিনি মামলায় উল্লেখ করেছেন 2019 সাল । তিনি আসলে ওই এলাকার ব্যাপারে কিছু জানেন না । তাঁর রাজনৈতিক উদ্দেশ্য আছে বলেই তিনি মামলা করেছেন ।"

আরও পড়ুন :Biplab Kumar Deb :"সরকারের হাতেই সব ক্ষমতা", আদালত অবমাননা নিয়ে বিপ্লবের মন্তব্যের সমালোচনায় তৃণমূল

মামলাকারীর তরফে কোনও আইনজীবী গত দিনের মতো আজও শুনানিতে হাজির ছিলেন না ৷ তারপরই ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি জানান, মামলাটি আদালত স্বতঃপ্রণোদিত মামলা হিসেবে গ্রহণ করছে ।

আরও পড়ুন:Kunal-Locket : আগে ভবানীপুরে মমতার হার বাঁচান, কুণালের টুইট-জল্পনার উত্তর লকেটের

ABOUT THE AUTHOR

...view details