পশ্চিমবঙ্গ

west bengal

বর্ষশেষে বড় প্রাপ্তি, বক্সায় আবারও বাঘের দর্শন; বেজায় খুশি বন দফতর

By ETV Bharat Bangla Team

Published : Jan 1, 2024, 10:10 AM IST

Tiger Sighting: শীতের সন্ধ্য়ায় বক্সার জঙ্গলে নির্দ্বিধায় ঘুরে বেরাচ্ছে বাঘমামা। বাঘের গতিবিধি নজরে রাখার জন্য বক্সার জঙ্গলের বিভিন্ন প্রান্তে বসানো রয়েছে ট্র্যাপ ক্যামেরা। সেই ক্যামেরায় এবার লেন্সবন্দি হল একটি প্রাপ্তবয়স্ক। উত্তরবঙ্গের নেওড়াভ্যালি জাতীয় উদ্যান ও বক্সার ব্যাঘ্র প্রকল্পের জঙ্গলে ট্র‍্যাপ ক্যামেরায় বাঘের পর পর ছবি ধরা পড়ার খুশি বনকর্মীরা।

বাঘের দর্শনে খুশি বন দফতর
Tiger Sighting

জলপাইগুড়ি, 1 জানুয়ারি: বর্ষশেষে বড় প্রাপ্তি। ফের বাঘের দর্শন। আলিপুরদুয়ারের বক্সা ব্যাঘ্র প্রকল্পের জঙ্গলে ট্র‍্যাপ ক্যামেরায় ধরা পড়ল রয়্যাল বেঙ্গল টাইগারের ছবি। নেওড়াভ্যালি জাতীয় উদ্যানের পর বক্সার ব্যাঘ্র প্রকল্পের জঙ্গলে পর পর দু'দিন বাঘের ছবি ধরা পড়ায় খুশি বন দফতর। গত 29 তারিখ বাঘের ছবি ট্র‍্যাপ ক্যামেরায় ধরা পড়ার খবর দেন বক্সা ব্যাঘ্র প্রকল্পের আধিকারিকরা। এরপর থেকেই চলছে নজরদারি ৷

ডিসেম্বর মাসের শেষে সপ্তাহে পরপর বক্সা ব্যাঘ্র প্রকল্পের জঙ্গলে রয়েল বেঙ্গল টাইগারের ছবি ট্র‍্যাপ ক্যামেরা ধরা পড়ায় নিরাপত্তা জোরদার করা হয়েছে। জানা গিয়েছে, 1998 সালের পর 23 বছর বাদে 2021 সালে 12 ডিসেম্বর ট্র‍্যাপ ক্যামেরায় বাঘের ছবি ধরা পড়ে। এরপর ফের 2 বছর পর ফের ডিসেম্বর মাসেই দু'বার রয়্যাল বেঙ্গল টাইগারের ছবি ধরা পড়ল। কিছুদিন আগেই নেওড়াভ্যালি জাতীয় উদ্যানে বাঘের উপস্থিতি টের পাওয়া গিয়েছিল।

প্রায় সাড়ে 10 ফুটের দক্ষিণরায়ের দেখা মিলেছিল নেওড়াভ্যালির জঙ্গলে। আর তার কয়েকদিন পর বক্সা ব্যাঘ্র প্রকল্পেও দেখা মিলেছে প্রাপ্তবয়স্ক বাঘের। জঙ্গলে বসানো ট্র্যাপ ক্যামেরায় যে ছবি ধরা পড়েছিল, তা দেখে বন বিভাগের অনুমান এটিও একটি প্রাপ্ত বয়স্ক বাঘ। বক্সা টাইগার রিজার্ভের পানা রেঞ্জে এই ছবিটি ধরা পড়েছে বলে জানা যাচ্ছে। বন বিভাগের একাংশের বক্তব্য, বার বার বাঘের দর্শন থেকে এটাই বোঝা যাচ্ছে বক্সা টাইগার রিজার্ভের পরিবেশ ও গুণমান অত্যন্ত অনুকূল।

রাজ্যের প্রধান মুখ্য বনপাল (বন্যপ্রাণী) দেবল রায় বলেন, " এটা 2023 সালের বর্ষশেষে বড় প্রাপ্তি। ডিসেম্বর মাসে পর পর দু'বার বক্সা টাইগার রিজার্ভের জঙ্গলে বাঘের ছবি ট্র‍্যাপ ক্যামেরায় ধরা পড়েছে। আমাদের কাছে খুব খুশির খবর। দু'বছর বাদে আবার পর পর দু'দিন বাঘের ছবি ধরা পড়ল। ট্র‍্যাপ ক্যামেরা বসানোর পরে দিনের ছবি ট্র‍্যাপ ক্যামেরায় বাঘের ছবি ধরা পড়ে। তবে এই দুই দিনের দু'টো বাঘের ছবি এক কি না, খতিয়ে দেখছি।একই বাঘের ছবিও হতে পারে। তবে এখনই নিশ্চিত করে কিছু বলা যাবে না।"

আরও পড়ুন:

  1. বর্ষশেষেও রাজ্যের 'আমাজনে'র জঙ্গলে' ক্যামেরাবন্দি রয়্যাল বেঙ্গল টাইগার
  2. রাজ্য সড়কে হাতির তাণ্ডব, মত্যু সাইকেল আরোহীর
  3. বাড়ির পাঁচিলে বাঘমামাকে দেখে চক্ষু ছানাবড়া কর্তার, তারপর কী হল! দেখুন ভিডিয়ো

ABOUT THE AUTHOR

...view details