পশ্চিমবঙ্গ

west bengal

Jalpaiguri Special Squad হাতির হানা মোকাবিলা করতে তৈরি হচ্ছে বিশেষ স্কোয়াড

By

Published : Aug 26, 2022, 1:59 PM IST

Updated : Aug 26, 2022, 2:58 PM IST

হাতি তাড়াতে বিশেষ স্কোয়াড (Jalpaiguri Special Squad) ৷ হাতি করিডর চিহ্নিত করে এই স্কোয়াড তৈরি হবে ৷ পাশাপাশি গরুমারা জাতীয় উদ্যান ও চাপড়ামারি অভয়ারণ্য, মহানন্দা অভয়ারণ্যের চারপাশে যে সমস্ত রির্সট বা সরকারি প্রকল্পের বাড়ি রয়েছে সমস্ত কিছুরই জিও ট্যাগিং করতে চলেছে বনবিভাগ।

Elephant Squad
গজরাজ সামলাতে তৈরি হতে চলেছে হাতি স্কোয়াড

জলপাইগুড়ি, 26 অগস্ট: বন্যপ্রাণ ও মানুষের সংঘাত এড়াতে একাধিক পরিকল্পনা নিল জেলা প্রশাসন (Jalpaiguri Special Squad)।পাশাপাশি সুপ্রিম কোর্টের নির্দেশে ইকো সেন্সেটিভ জোন চিহ্নিতকরণের কাজও শুরু করা হল। বৃহস্পতিবার এনিয়ে একটি বৈঠক হয় জেলাশাসকের দফতরে ৷ সেখানে উপস্থিত ছিলেন চা বাগান মালিকপক্ষ থেকে শুরু করে বনবিভাগের আধিকারিকরা । ছিলেন জেলাশাসক মৌমিতা গোদারাও।

হাতির পাল তাড়াতে চা বাগানের বাসিন্দাদের নিয়েই স্কোয়াড তৈরির পরিকল্পনা হয়েছে ৷ তার জন্য বিশেষ প্রশিক্ষণও দেওয়া হবে। এখন হাতির গতিবিধি চা বাগানের ম্যানেজমেন্ট জানতে পারছে না। তার জেরেই সমস্যা সৃষ্টি হচ্ছে বলে অভিযোগ চা-বাগান মালিক কর্তৃপক্ষের সম্পাদক সুমিত ঘোষের। এই বৈঠকেই জেলাশাসক জানান, চা বাগানের অনেক জায়গায় ব্লেড এবং তার দিয়ে ফেনিসিং দেওয়া রয়েছে সেগুলিও খুলে ফেলতে হবে । এছাড়া চা বাগানে স্বাস্থ্য-সহ বিভিন্ন প্রকল্পের কাজ গুলো যাতে ঠিকমত হয় তা নিয়ে জেলাশাসক বনবিভাগ,স্বাস্থ্য,চা বাগান, খাদ্য দফতর-সহ বিভিন্ন দফতরের সঙ্গে নিয়ে বৈঠক হয় ৷

হাতির হানা মোকাবিলায় বিশেষ স্কোয়াড তৈরির ভাবনা

আরও পড়ুন: বিশ্ব হাতি দিবস পালন বেঙ্গল সাফারি পার্কে

গরুমারা জাতীয় উদ্যান ও চাপড়ামারি অভয়ারণ্য, মহানন্দা অভয়ারণ্য-এর চারপাশে যে সমস্ত কংক্রিট ও রিসর্ট বা সরকারি প্রকল্পের বাড়ি রয়েছে সেই সবকিছুতেই জিও ট্যাগিং করতে চলেছে বনবিভাগ। জেলাশাসক মৌমিতা গোদারা জানান, ইকো সেন্সেটিভ জোন হিসেবে চিহ্নিত করণ করা হচ্ছে। গরুমারা জাতীয় উদ্যানের 1 কিলোমিটার, চাপড়ামারির অভয়ারণ্যের 2 কিলোমিটার ৷ ইকো সেন্সেটিভ জোনে কী কী চাষ হয় তাও তুলে ধরা হবে। আগামী 30 তারিখের মধ্যে একটা রিপোর্ট ফাইল করার শেষ তারিখ বলা হয়েছে।

Last Updated : Aug 26, 2022, 2:58 PM IST

ABOUT THE AUTHOR

...view details