পশ্চিমবঙ্গ

west bengal

Illegal Nursing Centre: পদ্মশ্রী করিমুল হকের নাম জড়াল ভুয়ো দিশারী নার্সিং সেন্টারে, পুলিশের দ্বারস্থ সমাজকর্মী

By ETV Bharat Bangla Team

Published : Sep 21, 2023, 7:59 PM IST

Updated : Sep 21, 2023, 8:06 PM IST

পদ্মশ্রী করিমুল হকের নাম জড়াল ভুয়ো নার্সিং ট্রেনিং সেন্টারের সঙ্গে ৷ তাঁর নাম জড়িয়ে প্রতারণার ব্যবসা, সম্মানহানির অভিযোগ। পুলিশ এবং স্বাস্থ্য দফতরের দারস্থ পদ্মশ্রী প্রাপ্ত সমাজকর্মীর করিমুল হকে।

Etv Bharat
Etv Bharat

পদ্মশ্রী করিমুল হকের নাম জড়াল ভুয়ো দিশারী নার্সিং সেন্টারে

জলপাইগুড়ি, 21 সেপ্টেম্বর: অবৈধ নার্সিং ট্রেনিং সেন্টারের সঙ্গে নাম জড়াল পদ্মশ্রী করিমুল হকের। l তাঁর নাম ব্যবহার করে মার্কেটিং করা হত দিশারী নার্সিং সেন্টারের, এমনটাই অভিযোগ দিশারী নার্সিং ট্রেনিং সেন্টারের কর্ণধারের বিরুদ্ধে ৷ এ ব্যাপারে কোতোয়ালি থানায় অভিযোগ দায়ের করলেন পদ্মশ্রী করিমুল হক। পাশাপাশি জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিকেরও দ্বারস্থ হয়েছেন করিমুল। স্বাস্থ্য দফতরের অভিযানের পর অবৈধভাবে চলা দিশারী নার্সিং সেন্টারের ঝাপ বন্ধ হয়ে গিয়েছে। করিমুল হকের দাবি, শান্তনু শর্মা ভুল বুঝিয়ে তাঁর বাড়িতে সেন্টারটি চালাত।

বৃহস্পতিবার পদ্মশ্রী করিমুল হক অভিযোগ করে বলেন, "দিশারী নার্সিং সেন্টারের কর্ণধার শান্তনু শর্মা করিমুলের নাম ও ছবি ব্যবহার করে সেন্টারের প্রচার চালাত। সেটা তিনি জানতেন না। এমনকী তার দিশারী নার্সিং সেন্টার ভুয়ো। তার যে কোনও বৈধ কাগজ নেই সেটাও আমার জানা ছিল না। এখন দেখছি আমার নাম করে প্রচার চালানো হত। আমার সঙ্গে পরিচয় হওয়ার পর আমার বাড়িতে নার্সিং সেন্টার করার কথা বলে। আমিও ভেবেছিলাম গ্রামের মেয়েরা প্রাথমিক চিকিৎসা অন্ততপক্ষে শিখতে পারবে।"

করিমুল আরও জানান, যখন প্রশিক্ষণ শেষে সার্টিফিকেট দেওয়ার জন্য বলা হয়, তখন সার্টিফিকেট পিছু 20 হাজার টাকা নেওয়া হয় গ্রামের মেয়েদের কাছ থেকে। শান্তনু শর্মার বিরুদ্ধে আমি কোতয়ালি থানায় ও মুখ্য স্বাস্থ্য আধিকারিককে অভিযোগ করেছি। আমি যদি দোষ করি তাহলে আমারও শাস্তি হোক ৷ কিন্তু শান্তনু শর্মার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ হোক। দিশারী নার্সিং ট্রেনিং সেন্টারটি শান্তনু শর্মা ও তাঁর স্ত্রী অনুস্মিতা শর্মা চালাতেন। শান্তনু শর্মার শ্বশুড়বাড়িতে চলত প্রধান সেন্টারটি। করিমুলের বাড়িতে তিন মাস ধরে চলত আরও একটি শাখা ৷

বৃহস্পতিবার ওই সেন্টারটি তালা মেরে দেন শান্তনু। স্বাস্থ্য দফতরের অভিযানের পরেই দিশারী নার্সিং সেন্টারের ব্যানার ফেস্টুন সব খুলে ফেলা হয়। আর সেন্টার খোলা হবে না বলে জানিয়ে দেন শান্তনু শর্মা। শহরজুড়ে বিজ্ঞাপন দিয়ে নিজেদের জাহির করতেন শান্তনু শর্মা ও তাঁর স্ত্রী ৷ শুধু তাই নয়, বিজ্ঞাপন দিয়ে সংবর্ধনা নেবারও হিড়িক পড়েছিল তাঁদের। অভিযোগ ছিল, দিশারী নার্সিং ট্রেনিং সেন্টারে প্যাথলজি-এক্সরের নাম করে ট্রেনিং সেন্টার চালানো হত। দেওয়া হত সম্পূর্ণ নকল সার্টিফিকেট।

অভিযুক্ত নার্সিং সেন্টারের কর্ণধার শান্তনু শর্মা বলেন, "নার্সিং ট্রেনিং সেন্টার চালানোর আমাদের কাছে কোনও স্বাস্থ্য দফতরের কাগজ নেই। আমি আপাতত সেন্টার বন্ধ করে দিয়েছি। তবে আমি কাউকে প্রতারিত করিনি। করিমুল হক কেন জেনে নিলেন না আমাদের কাগজ আছে না নেই। করিমুল হক কেন আমার বিরুদ্ধে অভিযোগ করলেন?" দিশারী নার্সিং ট্রেনিংয়েরই সার্টিফিকেট 20 হাজার টাকার বিনিময়ে দেওয়া হত বলে অকপটে স্বীকার করে নেন শান্তনু শর্মা। এদিকে জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক চিকিৎসক অসীম হালদার বলেন, "পদ্মশ্রী করিমুল হক দিশারী নার্সিং ট্রেনিং সেন্টারের বিরুদ্ধে অভিযোগ করেছেন। আমরা বিষয়টি খতিয়ে দেখব।" অন্যদিকে কোতোয়ালি থানার আইসি অর্ঘ্য সরকার বলেন, "অভিযোগের ভিত্তিতে তদন্ত হবে।"

আরও পড়ুন:বেআইনিভাবে চলছিল নার্সিং সেন্টার, স্বাস্থ্য দফতরে মুচলেকা দিয়ে ঝাঁপ বন্ধ করলেন কর্ণধার

Last Updated : Sep 21, 2023, 8:06 PM IST

ABOUT THE AUTHOR

...view details