পশ্চিমবঙ্গ

west bengal

Belur Math: পুজোয় দর্শনার্থীদের প্রবেশ বন্ধ বেলুড় মঠে, অনলাইনে দেখা যাবে দুর্গাপুজো

By

Published : Sep 16, 2021, 1:40 PM IST

Belur Math
পুজোয় দর্শনার্থীদের প্রবেশ বন্ধ থাকবে বেলুড় মঠে, অনলাইনে দেখা যাবে দুর্গাপুজো

দুর্গাপুজোয় এবারও বন্ধ থাকবে বেলুড় মঠ ৷ করোনা প্যানডেমিকের কারণেই বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে মঠ কর্তৃপক্ষ ৷ তবে অনলাইনে দেখা যাবে দুর্গাপুজো ৷

হাওড়া, 16 সেপ্টেম্বর: গতবছরের মতো এই বছরেও করোনা প্যানডেমিকের কারণে বেলুড় মঠে দুর্গাপুজোয় দর্শনার্থীদের প্রবেশ বন্ধ রাখার সিদ্ধান্ত নিল বেলুড় মঠ কর্তৃপক্ষ। সেই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। 120 বছরের ঐতিহ্যবাহী দুর্গাপুজোয় সেই নিয়ম এবারও বলবৎ থাকছে। চলতি বছর দুর্গাপুজোয় দর্শনার্থীদের জন্য বেলুড় মঠে প্রবেশে নিষেধাজ্ঞা জারি থাকছে। ফলে চলতি বছরেও বেলুড় মঠের দুর্গাপুজো সশরীরে দর্শন করা হবে না দর্শনার্থীদের। এবারের পরিস্থিতি আগের বারের তুলনায় ভাল থাকলেও নিয়মের কোনও বদল হল না। বেলুড় মঠের তরফে জানানো হয়েছে, আগামী 9 অক্টোবর অর্থাৎ চতুর্থীর দিন থেকেই বেলুড় মঠে দর্শনার্থীদের প্রবেশ বন্ধ হয়ে যাবে। 16 অক্টোবর (একাদশী) পর্যন্ত মঠে কেউ প্রবেশ করতে পারবেন না। তবে ভক্ত ও দর্শনার্থীদের জন্য মঠের দরজা বন্ধ থাকলেও রীতি মেনেই দুর্গাপুজো হবে। পুজোর রীতিনীতি সবকিছুই ভার্চুয়ালি দেখতে পারবেন দর্শনার্থীরা।

মঠের ওয়েবসাইট ও ইউটিউবে দেখা যাবে পুজো। শুধু দুর্গাপুজো নয়, মহালয়া ও ছটপুজোতেও বেলুড় মঠে প্রবেশ নিষিদ্ধ থাকবে। দুর্গাপুজোর পাশাপাশি কালীপুজোতেও এবার প্রবেশ বন্ধ থাকছে বেলুড় মঠে। করোনা পরিস্থিতির কথা মাথায় রেখেই এই ধরনের সিদ্ধান্ত নিয়েছে বেলুড় মঠ কর্তৃপক্ষ। সাধারণত অষ্টমীর দিন কুমারীপুজো দেখতে প্রচুর মানুষ ভিড় করেন বেলুড় মঠে। সেই ভিড় এড়াতেই এই সিদ্ধান্ত নিয়েছে মঠ কর্তৃপক্ষ।

আরও পড়ুন: বেলুড় মঠ দর্শনের সময়সূচি ফের বদলের সিদ্ধান্ত মঠ কর্তৃপক্ষের

তবে কুমারী পুজো-সহ সবই ভার্চুয়ালি দেখতে পাবেন দর্শনার্থীরা ৷ কোভিডের দ্বিতীয় ঢেউয়ে বেশ কিছুদিন বন্ধ থাকার পর 18 অগস্ট খোলে বেলুড় মঠের দরজা। 1 সেপ্টেম্বর থেকে বেলুড় মঠে ভক্তদের দর্শনের সময়ও পরিবর্তিত হয়েছিল। এবার 22 সেপ্টেম্বর থেকে 30 সেপ্টেম্বর পর্যন্ত সকাল 8টা থেকে বেলা 11টা এবং বিকেল 4টা থেকে 5.15 মিনিট পর্যন্ত খোলা থাকবে বেলুড় মঠ। অন্যদিকে, 1 অক্টোবর থেকে সকাল 8টা থেকে বেলা 11টা এবং দুপুর 3.30 মিনিট থেকে বিকেল 5টা পর্যন্ত খোলা থাকবে বেলুড় মঠ। মঠ প্রাঙ্গণে প্রবেশের জন্য পূর্বঘোষিত বিধিনিষেধ একইরকম বলবৎ থাকবে।

ABOUT THE AUTHOR

...view details