পশ্চিমবঙ্গ

west bengal

Medicine Delivery by Drone: হুগলি ও হাওড়ায় ড্রোনের মাধ্যমে বাড়ি বাড়ি পৌঁছবে ওষুধ

By

Published : Apr 20, 2023, 7:01 PM IST

Updated : Apr 20, 2023, 7:07 PM IST

ড্রোনের মাধ্যমে বাড়ি বাড়ি ওষুধ ডেলিভারি করতে চলেছে একটি বেসরকারি সংস্থা ৷ এই পরিষেবায় হুগলি ও হাওড়ার বিভিন্ন এলাকায় ড্রোনের মাধ্যমে পৌঁছে যাবে জীবনদায়ী ওষুধ ৷

Drone delivers medicine
ড্রোনের মাধ্যমে ওষুধ ডেলিভারি

হুগলি ও হাওড়ায় ড্রোনের মাধ্যমে বাড়ি বাড়ি পৌঁছবে ওষুধ

হিন্দমোটর, 20 এপ্রিল: এবার পশ্চিমবঙ্গেও ড্রোনের মাধ্যমে বাড়ি বাড়ি পৌঁছবে ওষুধ ৷ হিন্দমোটরের বেসরকারি এক ওষুধ কোম্পানির তরফে নেওয়া হয়েছে এই উদ্যোগ ৷ জীবনদায়ী ওষুধ ডেলিভারি দেওয়ার জন্য বিশেষভাবে ড্রোনগুলিকে তৈরি করেছে দিল্লির এক প্রস্তুতকারক সংস্থা ৷ প্রাথমিকভাবে তারা এই পরিষেবা চালু করতে চলছে হুগলি ও হাওড়ায় ৷ এরপর ধীরে ধীরে কলকাতা-সহ রাজ্যের অন্যান্য জেলায় পরিষেবা চালুর পরিকল্পনা রয়েছে তাদের ৷

ড্রোন প্রস্তুতকারক সংস্থার দাবি, মেঘালয় ও অরুণাচলের পর বাংলায় এই প্রথম এই ধরনের উদ্যোগ নেওয়া হল । হুগলির হিন্দমোটরে এই পরিষেবা চালু হয়েছে বুধবার থেকে । ফোনে অর্ডারের মাধ্যমে মুমূর্ষু রোগীর কাছে এই ওষুধ পৌঁছনোর ব্যবস্থা করেছে হিন্দমোটরের ওই বেসরকারি মেডিসিন সংস্থা । কয়েকদিন আগেই তার ট্রায়ালও শুরু হয়েছিল । তারপর আইনি জটিলতা কাটিয়ে সেই ড্রোন দিয়েই জীবনদায়ী ওষুধ সরবরাহ করার অনুমতি মিলেছে । এই ড্রোন যাতায়াত করবে 132 মিটার উচ্চতায় । মাত্র আট মিনিট 20 সেকেন্ডে হুগলি থেকে ওষুধ নিয়ে হাওড়ায় পৌঁছবে ড্রোনগুলি । ফলে সময় যেমন বাঁচবে, পাশাপাশি সময়ের মধ্যেই ওষুধ পৌঁছবে ক্রেতার হাতে । 32 কিলো পর্যন্ত ওষুধ বহন করতে পারবে এই ড্রোনগুলি ।

কোন অ্যাপ নয়, সরাসরি ফোন করে ওষুধের বুকিং করতে পারবে গ্রাহকরা । তবে 'ডিজিসিএর' অনুমোদন অনুযায়ী এখন সবে মাত্র হুগলি থেকে হাওড়া পর্যন্ত ড্রোনের এই রুট চালু করা হয়েছে । হাওড়ায় একটি নির্দিষ্ট পয়েন্ট পর্যন্ত যাবে এই ড্রোন পরিষেবা । এরপর মোটরবাইকের মাধ্যমে ওষুধ বাড়ি বাড়ি পৌঁছানো হবে । পরবর্তীকালে ড্রোনের অনুমতি মিললে নতুন রুট সংযুক্ত হবে ।

ওই বেসরকারি ওষুধ কোম্পানির কর্ণধার বিনীত কন্দই বলেন, "অনেকদিন ধরেই চেষ্টা চলছিল কীভাবে কম সময়ের মধ্যে মেডিসিনের সরবরাহ করা যায়। আমাদের এক ড্রোন কোম্পানির সঙ্গে কথা হয়। সেই অনুযায়ী হিন্দ মোটর থেকে হাওড়া পর্যন্ত পরিষেবা চালু হবে। প্রথমে 8 কেজি ওষুধ নিয়ে যাওয়াত করবে ড্রোন। এর জন্য কোনও সার্ভিস চার্জ লাগবে না। ওষুধের জন্য 20 শতাংশ ছাড় দেওয়া হবে।"

দিল্লির ড্রোন প্রস্তুতকারক সংস্থার আধিকারিক অর্পিত শর্মা জানিয়েছেন, তাঁরা ইতিমধ্যেই বেশ কয়েকটি ড্রোন তৈরি করেছেন। আগে কলকাতায় বেশ কয়েকটি সংস্থার জন্য ড্রোন তৈরি করেছেন। তবে সেগুলি অন্য কাজের জন্য। ওষুধ সরবরাহের জন্য ড্রোন এই প্রথম। তিনি আশাবাদী এই উদ্যোগে বহু মানুষ উপকৃত হবেন । অল্প সময়ের মধ্যে ওষুধ পৌঁছে যাবে বাড়ি বাড়ি ।

আরও পড়ুন:কৃষিকাজের সুবির্ধাথে ড্রোনের ব্যবহার, আট মিনিটে এক একর জমিতে কীটনাশক প্রয়োগ

Last Updated : Apr 20, 2023, 7:07 PM IST

ABOUT THE AUTHOR

...view details