পশ্চিমবঙ্গ

west bengal

Touch Free Portable Hand Sanitizer machine : স্পর্শ না করেই হাতে স্যানিটাইজার, যন্ত্র তৈরি করে স্বত্ব পেল চুঁচুড়ার অভিজ্ঞান

By

Published : Dec 29, 2021, 9:23 PM IST

Updated : Dec 30, 2021, 3:45 PM IST

Touch Free Portable Hand Sanitizer
টাচ ফ্রি পোর্টেবল হ্যান্ড স্যানিটাইজারের পেটেন্ট পেল চুঁচুড়ায় পড়ুয়া অভিজ্ঞান

'টাচ ফ্রি' পোর্টেবল হ্যান্ড স্যানিটাইজার (Touch Free Portable Hand Sanitizer machine) যন্ত্র তৈরি করে চমক ৷ ভারত সরকারের থেকে স্বত্ব (পেটেন্ট) পেল চুঁচুড়ার নবম শ্রেণির ছাত্র অভিজ্ঞান ৷

চুঁচুড়া, 29 ডিসেম্বর:'টাচ ফ্রি' পোর্টেবল হ্যান্ড স্যানিটাইজার যন্ত্র তৈরি করে ভারত সরকারের পেটেন্ট পেল চুঁচুড়ার অভিজ্ঞান (Chinsurah boy gets patent for touch free portable hand sanitizer machine) । করোনা সংক্রমণ থেকে বাঁচতে স্যানিটাইজার ব্যবহারের পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা ৷ এই পরিস্থিতিতে উন্নত স্যানিটাইজার মেশিন তৈরি করে তাক লাগিয়ে দিয়েছে অভিজ্ঞান কিশোর দাস । সে হুগলি কলেজিয়েট স্কুলের নবম শ্রেণীর ছাত্র । এই স্যানিটাইজার মেশিনের পোশাকি নাম টাচ ফ্রি অটোমেটেড হ্যান্ড স্যানিটাইজার পোর্টেবল ও ম্যাগনেটিক মেশিন ।

স্যানিটাইজার ব্যবহার করতে গিয়ে নতুন করে যাতে কেউ করোনায় আক্রান্ত না হন, তা মাথায় রেখেই এই হ্যান্ড ফ্রি স্যানিটাইজার মেশিন বানিয়েছে অভিজ্ঞান ৷ হালকা মেশিন হওয়ার কারণে এটি সহজেই ব্যবহার করা সম্ভব সকলের পক্ষে । এই পোর্টেবল স্যানিটাইজার মেশিনের দাম সকলের সাধ্যের মধ্যেই হবে বলে জানা গিয়েছে ৷ 2020 সালে ইন্টার ন্যাশনাল সায়েন্স ফেস্টিভ্যালে এটি তৈরি করে পুরস্কার পায় অভিজ্ঞান । ওয়েস্ট বেঙ্গল স্টেট কাউন্সিল সায়েন্স অ্যান্ড টেকনোলজির বিজ্ঞানী মহুয়া মৈত্র তার এই কাজে সহযোগিতা করেছেন । তিনিই এই প্রজেক্টের রিপোর্ট তৈরি ও পেটেন্ট পেতে সাহায্য করেছেন।

আরও পড়ুন : শতবর্ষ আগে সাধারণের জন্য খুলেছিল ভিক্টোরিয়ার দরজা

আগামী দিনে এই মেশিন ব্যবসায়িক ভিত্তিতে বাজারে আসুক তা চান অভিজ্ঞানের অভিভাবকরা ৷ এই যন্ত্র বাজারে এলে বিশেষ করে চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীরা উপকৃত হবেন বলে মনে করছেন তাঁরা ৷ কৃতি অভিজ্ঞান জানিয়েছে, "এই যন্ত্রের খরচ খুবই কম । কম পয়সায় পাওয়া যাবে এই মেশিন । এর ফলে বহু মানুষের উপকার হবে ।" এর আগেও বিভিন্ন ধরনের গবেষণা মূলক আবিষ্কার করেছে এই পড়ুয়া ৷ দূষণ পরিমাপক যন্ত্র ও নয়া সিগন্যাল সিস্টেমও এর আগে আবিস্কার করেছে নবম শ্রেণির এই ছাত্র ৷ একাধিক পুরস্কারও পেয়েছে সে ।

স্পর্শ না করেই হাতে স্যানিটাইজার, যন্ত্র তৈরি করে স্বত্ব পেল চুঁচুড়ার অভিজ্ঞান

অভিজ্ঞান জানিয়েছে, লকডাউনের সময় এই যন্ত্রটি বানায় সে ৷ এটি বানাতে বেশি খরচও নয়, তাই 200 থেকে 250 টাকার মধ্যে খরচ হবে এই যন্ত্র কিনতে ৷ ব্যবসায়িক ভিত্তিতে এটি তৈরি হলে খরচ আরও কম পড়বে বলেই ধারণা খুদে অভিজ্ঞানের ৷ তার আর্জি, ব্যবসায়িক ভিত্তিতে এই জিনিসটি বানানো হোক এবার ৷ অভিজ্ঞানের মা প্রিয়াঙ্কা দাস বলেন, "ছেলের এই উদ্ভাবন এত তাড়াতাড়ি পেটেন্ট পাবে আমরা ভাবতে পারিনি । আমাদের ইচ্ছা এই যন্ত্র বাজারে আসুক ৷ আমাদের সেই ক্ষমতা নেই যে এটা বানিয়ে বাজারজাত করব । তাই রাজ্য সরকার বা কেন্দ্রীয় সরকার অথবা কোন কর্পোরেট সংস্থা এই যন্ত্রকে বাজারে আনার পরিকল্পনা করলে ভাল হয় ৷ এতে মানুষের উপকার হবে ৷"

Last Updated :Dec 30, 2021, 3:45 PM IST

TAGGED:

ABOUT THE AUTHOR

...view details