পশ্চিমবঙ্গ

west bengal

Power Loom: নদীয়া থেকে গুড়াপের পাওয়ারলুমের উদ্বোধন মুখ্যমন্ত্রীর, কটাক্ষ বিজেপির

By

Published : Nov 10, 2022, 7:55 PM IST

বৃহস্পতিবার নদীয়া থেকে হুগলির গুড়াপের একটি পাওয়ারলুম (Power Loom) কারখানার উদ্বোধন করেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) ৷ সেই নিয়ে মুখ্যমন্ত্রীকে কটাক্ষ করেছে বিজেপি (BJP) ৷

Chief Minister Mamata Banerjee inaugurates power loom from Nadia to Gurap and earns BJP wrath
Power Loom: নদীয়া থেকে গুড়াপের পাওয়ারলুমের উদ্বোধন মুখ্যমন্ত্রীর, কটাক্ষ বিজেপির

হুগলি, 10 নভেম্বর: নদীয়া থেকে ভার্চুয়ালি অত্যাধুনিক পাওয়ারলুম (Power Loom) কারখানার উদ্বোধন করেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) ৷ বৃহস্পতিবার সকালে হুগলির গুড়াপে দুর্গাপুর এক্সপ্রেসওয়ে সংলগ্ন এই কারখানার উদ্বোধন হয় । ট্যাগ ডেভলপারস প্রাইভেট লিমিটেডের উদ্যোগে হুগলির (Hooghly) গুড়াপে 15 একর জমিতে তৈরি হয়েছে এই কারখানা । কমবেশি 35 কোটি টাকা ব্যয়ে তৈরি কারখানায় রয়েছে 96টি এয়ার জেট মেশিন । উৎপাদন ক্ষমতা বছরে দেড় কোটি মিটার কাপড় । যা রাজ্যে স্কুল ইউনিফর্ম (School Uniform) তৈরির জন্য প্রয়োজনীয় কাপড়ের চাহিদা বেশ কিছুটা মেটাতে সক্ষম হবে বলে জানা গিয়েছে ।

গুড়াপের পাওয়ারলুমের উদ্বোধন

তবে এই নিয়ে কটাক্ষ করতে ছাড়েনি বিজেপি (BJP) । বিজেপির হুগলি সাংগঠনিক জেলার সভাপতি তুষার মজুমদারের দাবি, সামনে পঞ্চায়েত নির্বাচন এসব করে মানুষকে ভুল বোঝানো হচ্ছে । সিঙ্গুরে টাটাকে তাড়িয়ে 11 বছরে এই ক্ষুদ্র শিল্প করে কী কর্মসংস্থান করবেন মুখ্যমন্ত্রী ? ধনিয়াখালি তাঁত শিল্পীদের কী উন্নতি হয়েছে ? তাঁকে তো এখানকার মানুষ ভোট দেন ।কোন শিল্প হয়েছে কি !

গুড়াপের পাওয়ারলুমের উদ্বোধন

এদিন মুখ্যমন্ত্রীর আনুষ্ঠানিক উদ্বোধনের পরেই রাজ্যের তিন মন্ত্রীর উপস্থিতিতে চালু হয় কারখানার মেশিন । শুরু হয় অত্যাধুনিক মেশিনে কাপড় তৈরির কাজ । অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের পরিবহণ মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী, তথ্য সংস্কৃতি এবং কারিগরি শিক্ষামন্ত্রী ইন্দ্রনীল সেন, কৃষি বিপণন মন্ত্রী বেচারাম মান্না, হুগলি জেলা পরিষদের সভাধিপতি শেখ মেহবুব রহমান, বিধায়ক অসীমা পাত্র, ডিরেক্টর টেক্সটাইল দেবাশিস ঘোষ, জেলাশাসক পি দিপাপ প্রিয়া, পুলিশ সুপার গ্রামীণ আমনদীপ-সহ প্রশাসনের উচ্চপদস্থ আধিকারিকেরা ।

নদীয়া থেকে গুড়াপের পাওয়ারলুমের উদ্বোধন মুখ্যমন্ত্রীর, কটাক্ষ বিজেপির

পাওয়ারলুম কোম্পানির মুখপাত্র সাহাবুদ্দিন বলেন, ‘‘বিশ্ববাংলার লোগো দিয়ে যে জামা ও প্যান্ট হচ্ছে, তার জন্য বছরে সাড়ে পাঁচ কোটি মিটার দরকার আছে । আমাদের কারখানায় দেড় কোটি মিটার কাপড় তৈরি হবে । বাংলায় এই ধরনের কারখানা প্রথম হল । সরাসরি 250 জন শ্রমিক কাজ করবে । এমনিতে 1200 মানুষের কর্মসংস্থান হবে । আগে কাপড় রাজ্যের বাইরে হত । এখন রাজ্য সরকার শুরু করল ।’’

আরও পড়ুন:ভোটার তালিকায় বাদ 12 হাজার ! আধিকারিকদের সজাগ থাকতে বললেন মমতা

ABOUT THE AUTHOR

...view details