পশ্চিমবঙ্গ

west bengal

Chandannagar Court: ভেঙে পড়ল চন্দননগর কোর্টের একাংশ, আতঙ্কে আইনজীবী থেকে বিচারকরা

By

Published : Nov 7, 2022, 6:09 PM IST

সকালে বড়সড় দুর্ঘটনার (Accident) হাত থেকে রক্ষা পেল আদালতের আইনজীবী, বিচারক থেকে সাধারণ মানুষজন। দ্রুত সংস্কারের দাবি জানিয়ে ক্ষোভ আইনজীবীদের (Chandannagar Court)।

Chandannagar Court
চন্দননগর কোর্টের একাংশ ভেঙে পড়ায় আতঙ্কে আইনজীবী থেকে বিচারকরা

চন্দননগর, 7 নম্ভেম্বর:ঘড়িতে তখন সকাল সাড়ে দশটা ৷ কোর্টের কাজকর্ম শুরু হয়নি। সবেমাত্র লোকজন আসতে শুরু করেছেন ৷ আইনজীবীরাও এসেছেন কয়েকজন। হঠাৎই চন্দননগর কোর্টের (Chandannagar Court) পূর্বদিকের বারান্দার ছাদের একাংশ ভেঙে পড়ল। কোর্টে সেই সময় উপস্থিত যারা ছিলেন তাঁদের মধ্যে চাঞ্চল্য ছড়িয়ে পড়ে ৷ ইটের টুকরো ছিটকে একজনের গায়ে লাগে। পরে ওই জায়গা বাউন্ডারি করে ঘিরে দেওয়া হয়।

চন্দননগর স্ট্যান্ড (Chandannagar Stand Road) রানিঘাটের পশ্চিম দিকে ঔপনিবেশিক যুগের এই বিল্ডিংয়ে চলে চন্দননগর কোর্ট। ক্রিমিনাল বার অ্যাসোসিয়েশনের সম্পাদক শৈলেন্দ্র বাগ বলেন, "আমরা স্বীকার করছি এটা পুরনো বিল্ডিং। সরকারি বিভিন্ন মহলকে জানিয়েও কোনওরকম সাড়া পাওয়া যায়নি। জানি না এটা আদালত কি না। প্রত্যেকের জীবনের আশঙ্কা রয়েছে । মাঝে মাঝে কিছুটা মেরামত করে চলে যায়। আদালত মেরামত করার পরই পিলারে ফাটল দেখা গিয়েছে (Part of Chandannagar Court Has Collapsed)।"

কোর্টের একাংশ ভেঙে পড়ায় আতঙ্কে আইনজীবী থেকে বিচারকরা

তিনি আরও বলেন, "বৈজ্ঞানিকভাবে লোড ক্যাপাসিটি দেওয়া হয়নি বলেই ধারণা। আগামিদিনে যদি পুরোপুরি ভেঙে পড়ে তাহলে অসংখ্য জীবনহানির আশঙ্কা থেকেই যাচ্ছে। পুরনো বিল্ডিংকে সঠিকভাবে রেখেই পুরোপুরি মেরামতির ব্যবস্থা করা হোক সরকারি তরফে।" আইনজীবী আরপি ঠাকুর বলেন, "চন্দননগর আদালতের একটা অংশ ভেঙে পড়েছে। ভবিষ্যতে অনেকটা অংশ ভেঙে পড়তে পারে। তার ফলে আমরা আশঙ্কায় রয়েছি সকলকেই। প্রতিবছর আদালতের জন্য টাকা বরাদ্দ হলেও তা ব্যয় করা হয় না এখানে। হেরিটেজ এই বিল্ডিংয়ের কোনওরকম মেরামতি হয় না।"

আরও পড়ুন:রবীন্দ্র ভারতীর হেরিটেজ ভাঙার কাজ আপাতত বন্ধের নির্দেশ, রাজ্যের রিপোর্ট তলব

ABOUT THE AUTHOR

...view details