পশ্চিমবঙ্গ

west bengal

US Citizen Arrested: চিনা স্যাটেলাইট ফোন-সহ বাগডোগরা বিমানবন্দরে ধৃত মার্কিন নাগরিক

By

Published : Jan 21, 2023, 3:14 PM IST

Updated : Jan 21, 2023, 4:24 PM IST

চিনা স্যাটেলাইট ফোন (Chinese Satellite Phone) নিয়ে বাগডোগরা বিমানবন্দরে প্রবেশের অভিযোগ ৷ গ্রেফতার মার্কিন নাগরিক ৷

US Citizen Arrested
US Citizen Arrested

চিনা স্যাটেলাইট ফোন-সহ বাগডোগরা বিমানবন্দরে ধৃত মার্কিন নাগরিক

শিলিগুড়ি, 21 জানুয়ারি: চিনা স্যাটেলাইট ফোন নিয়ে যাওয়ার সময় বিমানবন্দরে সিআইএসএফ জওয়ানের হাতে গ্রেফতার এক মার্কিন নাগরিক (US Citizen Arrested from Bagdogra Airport) । এই ঘটনায় ব্যাপক হইচই পড়েছে শিলিগুড়ি (Siliguri) শহরে । পুলিশ সূত্রে জানা গিয়েছে, বাগডোগরা বিমানবন্দরের (Bagdogra Airport) ভিতরে চিনা স্যাটেলাইট ফোন নিয়ে যাওয়ার অভিযোগে শুক্রবার গ্রেফতার করা হয় ওই মার্কিন নাগরিককে । পুলিশ জানিয়েছে, ধৃতের নাম থমাস এসরোহ সেইৎজ (৪৫) । তিনি আমেরিকার বাসিন্দা (US Citizen) ।

গ্রেফতার হওয়ার পর প্রিজন ভ্যানে মার্কিন নাগরিক থমাস এসরোহ সেইৎজ

পুলিশ সূত্রে জানা গিয়েছে, এদিন আমেরিকার তিন নাগরিক দিল্লিগামী বিমান ধরতে বাগডোগরা বিমানবন্দরে পৌঁছান । তবে বিমানবন্দরে সিআইএসএফ (CISF) জওয়ানরা লাগেজ পরীক্ষা করতে গেলে তাঁদের মধ্যে একজনের লাগেজের ভিতর থেকে চিনা সংস্থার ইরিডিয়াম নামক একটি স্যাটেলাইট ফোন উদ্ধার হয় । তৎক্ষণাৎ বিমানবন্দরের নিরাপত্তারক্ষীরা ওই স্যাটেলাইট ফোনটর বৈধ কাগজপত্র চাইলে, তা দেখাতে পারেননি ওই বিদেশি নাগরিক । এরপরই তাঁদের আটক করেন সিআইএসএফ জওয়ানরা এবং বাগডোগরা থানার পুলিশের হাতে তুলে দেন ।

উদ্ধার হওয়া চিনা স্যাটেলাইট ফোন

পুলিশ সিআইএসএফের অভিযোগের ভিত্তিতে ঘটনার তদন্ত শুরু করেছে । পরে ওই ঘটনায় একজনকে গ্রেফতার করে পুলিশ । প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, আমেরিকার ওই নাগরিক 12 জানুয়ারি ভারতে এসেছিলেন । ধৃত নাগরিক আমেরিকার একটি সংস্থার কর্মী । ওই কোম্পানি কারগো মারফৎ স্যাটেলাইট ফোনটি পাঠায় । যা 16 জানুয়ারি তিনি সংগ্রহ করেন । ওই কোম্পানির তিনজনের সদস্য সিকিমের লাচুংয়ে সেনার ড্রোন সংক্রান্ত প্রশিক্ষণের কাজের উদ্দেশ্যে গিয়েছিলেন ৷

উদ্ধার হওয়া চিনা স্যাটেলাইট ফোন

নামপ্রকাশে অনিচ্ছুক বিমানবন্দরের এক আধিকারিক বলেন, "ব্যুরো অফ সিভিল অ্যাভিয়েশনের নিয়ম অনুসারে বিএসএনএলের স্যাটেলাইট ফোন ছাড়া অন্য সংস্থার ফোন নিয়ে বিমানে যাতায়াত করা যায় না ।" বাগডোগরা থানার পুলিশ জানিয়েছে, একজনকে গ্রেফতার করা হয়েছে । পুলিশ ঘটনার তদন্ত শুরু করেছে ।" গুপ্তচর বৃত্তি নাকি সেনাবাহিনীকে ড্রোন প্রশিক্ষণ দিতেই ভারতে এসেছিলেন থমাস এসরোহ সেইৎজ নামে ওই মার্কিন নাগরিক, তা খতিয়ে দেখছে পুলিশ ।

ধৃত মার্কিন নাগরিকের পাসপোর্ট

সেনাবাহিনী (Indian Army) সূত্রে জানা গিয়েছে, আমেরিকার সংস্থা শিল্ড এ আই এবং ভারতের জেএস ডব্লিউ নামে একটি সংস্থা যৌথভাবে ভারতীয় সেনাবাহিনীর জন্য ড্রোন প্রশিক্ষণের কাজ করছিলেন বলে জানিয়েছেন ওই নাগরিক । বিশেষ করে সীমান্ত এলাকায় ড্রোনের সাহায্যে কীভাবে উন্নতমানের নজরদারি চালানো যায়, সেই ব্যাপারে প্রশিক্ষণ দেওয়ার জন্য ওই মার্কিন নাগরিক 12 জানুয়ারি ভারতে এসেছিলেন বলে জানা গিয়েছে । শুক্রবার প্রশিক্ষণ শেষে আমেরিকা ফিরে যাওয়ার জন্য দিল্লির বিমান ধরতে বাগডোগরা বিমানবন্দরে যান তিনি ।

সেখানেই নিরাপত্তার কাজে থাকা সিআইএসএফ জওয়ানদের স্ক্যানারে ধরা পড়ে ৷ তার ব্যাগের মধ্যে ভারতে নিষিদ্ধ স্যাটেলাইট ফোন রয়েছে । ওই ফোনের সাহায্যে কৃত্রিম উপগ্রহ মারফত দূরবর্তী ও প্রত্যন্ত এলাকার সঙ্গে যোগাযোগ স্থাপন করা যায় । সাধারণ মানুষের জন্য ভারতে ওই ধরনের ফোনের ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ । তাঁর পাসপোর্ট, ভিসা বাজেয়াপ্ত করা হয়েছে । শনিবার ওই মার্কিন নাগরিককে বাগডোগরা থানা ভারতীয় দণ্ডবিধির ইন্ডিয়ান ওয়ারলেস এন্ড টেলিগ্রাফ ধারায় একটি মামলা রুজু করে আদালতে পাঠায় ।

আরও পড়ুন:এসএসবি ও বন বিভাগের অভিযানে উদ্ধার লক্ষাধিক টাকার হাতির দাঁত এবং গরু

Last Updated : Jan 21, 2023, 4:24 PM IST

ABOUT THE AUTHOR

...view details