পশ্চিমবঙ্গ

west bengal

North Bengal Medical: উত্তরবঙ্গ মেডিক্যালে শববাহী গাড়ির সমস্যার সমাধানে পদক্ষেপ রোগী কল্য়াণ সমিতির

By

Published : May 17, 2023, 5:20 PM IST

উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালের শব বহনের সমস্যা সমাধানে শিলিগুড়ি পৌরনিগমের গাড়ি ব্যবহার করার সিদ্ধান্ত নিল রোগী কল্যাণ সমিতি ৷ দু’টি গাড়ি প্রদানের উদ্যোগ নেওয়া হয়েছে বলে রোগী কল্যাণ সমিতির বৈঠকের পর জানালেন মেয়র গৌতম দেব ৷

North Bengal Medical
North Bengal Medical

শিলিগুড়ির মেয়র গৌতম দেবের বক্তব্য

শিলিগুড়ি, 17 মে: কালিয়াগঞ্জের দিনমজুরের মৃত শিশুকে ব্যাগে করে নিয়ে যাওয়ার ঘটনার যাতে আর পুনরাবৃত্তি না হয়, তার জন্য উদ্যোগী উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালের রোগী কল্যাণ সমিতি । শববাহী গাড়ির সমস্যা সমাধানে এবার পদক্ষেপ করল তারা । এখন থেকে আর্থিকভাবে পিছিয়ে থাকা রোগীর পরিবারের জন্য শব বহন করতে সহযোগিতা করবে শিলিগুড়ি পৌরনিগম । পাশাপাশি খুব দ্রুত দু’টি শববাহী গাড়ি উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালকে প্রদান করা হবে ।

বুধবার উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে রোগী কল্যাণ সমিতির বৈঠকের পর একথা জানান সমিতির চেয়ারম্যান তথা শিলিগুড়ির মেয়র গৌতম দেব । মেডিক্যালের পাশাপাশি যাতে শিলিগুড়ি জেলা হাসপাতালেও এই ধরনের সমস্যা না হয়, তার জন্যও পদক্ষেপ করা হয়েছে । এদিনের বৈঠকে উপস্থিত ছিলেন মেয়র গৌতম দেব, উত্তরবঙ্গ মেডিক্যালের এমএসভিপি সঞ্জয় মল্লিক, মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ইন্দ্রজিৎ সাহা, দার্জিলিং জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক তুলসি প্রামাণিক, শিলিগুড়ির মহকুমা শাসক প্রিয়াঙ্কা সিং, শিলিগুড়ি জেলা হাসপাতালের সুপার চন্দন ঘোষ-সহ অন্যান্যরা ।

বৈঠক সূত্রে জানা গিয়েছে, এখন থেকে শব বহনের জন্য হাসপাতালের 14টি নিশ্চয় যানকে কাজে লাগানোর নির্দেশ দেওয়া হয়েছে । পাশাপাশি শিলিগুড়ি পৌরনিগমের দু’টি শববাহী গাড়িকে প্রয়োজনে ব্যবহার করা হবে । পৌরনিগমের গাড়ি ব্যবহার করার ক্ষেত্রে জ্বালানির মূল্য দেওয়া হবে হাসপাতাল কর্তৃপক্ষর তরফে । পাশাপাশি আরও দু’টি শববাহী গাড়ি হাসপাতালের জন্য ব্যবস্থা করা হচ্ছে । একটি গাড়ি মেয়র নিজে ব্যবস্থা করবেন (কর্পোরেট সোশ্যাল রেসপনসেবিলিটির মাধ্যমে) ও আরেকটি শববাহী গাড়ি জেলা প্রশাসনের তরফে প্রদান করা হবে ।

বৈঠকের পর রোগী কল্যাণ সমিতির চেয়ারম্যান গৌতম দেব বলেন, "এখন পৌরনিগমের দু’টো শববাহী গাড়ি হাসপাতালের কাজে লাগানো হবে । উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালের পাশাপাশি শিলিগুড়ি জেলা হাসপাতালের ক্ষেত্রেও পরিষেবা দেবে ওই দু’টো গাড়ি । এছাড়া দু’টো গাড়ির ব্যবস্থা করা হচ্ছে । একটি আমি নিজে ব্যবস্থা করে দেব, আরেকটি জেলা প্রশাসন দেবে ।"

হাসপাতাল সূত্রে জানা যায়, সম্প্রতি আর্থিকভাবে পিছিয়ে পরা 14টি শব হাসপাতাল কর্তৃপক্ষ নিজের খরচে পাঠিয়েছে । এছাড়াও কেউ মারা গেলে প্রত্যেক ওয়ার্ড থেকে সেই বিষয়টি মনিটরিং করা হবে ।

আরও পড়ুন:ব্যাগে শিশুর দেহ নিয়ে যাওয়ার ঘটনায় উত্তরবঙ্গ মেডিক্যালের রিপোর্ট তলব স্বাস্থ্য ভবনের

ABOUT THE AUTHOR

...view details