পশ্চিমবঙ্গ

west bengal

Bengal Gets TB Management Award: যক্ষ্মা নিয়ন্ত্রণে দেশের 13 জেলার মধ্যে কেন্দ্রের পুরস্কার পেল রাজ্যেরই 7

By

Published : Mar 28, 2023, 2:42 PM IST

যক্ষ্মা নিয়ন্ত্রণে দেশের 13টি জেলার মধ্যে রাজ্যেরই 7টি জেলা কেন্দ্রের পুরস্কার পেল (Bengal Gets TB Management Award)৷ বাংলার ঝুলিতে এসেছে সোনা, রুপো ও ব্রোঞ্জের পদক এবং শংসাপত্র ৷

Centre awards Bengal ETV Bharat
যক্ষ্মা নিয়ন্ত্রণে পুরস্কার

শিলিগুড়ি, 28 মার্চ: রাজ্যের মুকুটে আরও একটি পালক জুড়ল । যক্ষ্মা নিয়ন্ত্রণে কেন্দ্রের বাছাই করা 13টি জেলার মধ্যে পশ্চিমবঙ্গেরই সাতটি জেলা জায়গা করে নিয়েছে (Bengal Gets TB Management Award)। আর এই ফলাফলে উচ্ছ্বসিত চিকিৎসকমহলের পাশাপাশি রাজ্য সরকার (Tuberculosis management in Bengal)।

বিশ্ব যক্ষ্মা দিবসে বারাণসীতে এ রাজ্যের সাতটি জেলাকে পুরস্কৃত করেছে কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক । সাব ন্যাশনাল সার্টিফিকেশনের তরফে একটি সমীক্ষা চালানো হয়েছিল । আর সেই সমীক্ষার পর গত দু'বছরে যে ভাবে জেলা প্রশাসন ও স্বাস্থ্য বিভাগ যক্ষ্মা নিয়ন্ত্রণ করেছে, তার ভিত্তিতেই ওই পুরস্কার দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে ।

মোট তিনটি বিভাগে ওই পুরস্কার দেওয়া হয়েছে । সোনা, রুপো ও ব্রোঞ্জ । সোনা পেয়েছে হাওড়া, কালিম্পং ও আলিপুরদুয়ার । রুপো পেয়েছে কোচবিহার এবং ব্রোঞ্জ পেয়েছে উত্তর দিনাজপুর, উত্তর 24 পরগনা ও দক্ষিণ 24 পরগনা ।

জানা গিয়েছে, 2015 সালের তুলনায় মোট 60 শতাংশ হারে যক্ষ্মা আক্রান্তের সংখ্যা কমেছে । 50 শতাংশ কমিয়েছে রুপো প্রাপ্ত জেলাগুলি এবং ব্রোঞ্জ প্রাপ্ত জেলাগুলি 35 থেকে 40 শতাংশ হারে যক্ষ্মা আক্রান্তের সংখ্যা কমেছে বলে জানা গিয়েছে । কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য এবং সচিব রাজেশ ভূষণ ওই শংসাপত্র ও পুরস্কার বারাণসীতে আয়োজিত একটি সরকারি অনুষ্ঠান থেকে জেলা প্রশানের হাতে তুলে দেন ।

আরও পড়ুন:যক্ষ্মা মোটেই অবহেলার নয়, বিশ্ব টিবি দিবসে জানুন রোগের উপসর্গগুলি

প্রসঙ্গত, 2021 সালে ভারতে প্রতি এক লক্ষ জনের মধ্যে যক্ষ্মায় আক্রান্ত হয়েছেন 210 জন । 2015 সালের পরিসংখ্যান ধরলে এক লক্ষ জনের মধ্যে যক্ষ্মা আক্রান্ত হয়েছিলেন 256 জন । 2021 সালে প্রতি এক লক্ষ জনে 18 শতাংশ কম আক্রান্ত হয়েছেন । দেশ থেকে যক্ষ্মা নির্মূল করার জন্য 2022 সালের সেপ্টেম্বর মাসে প্রধানমন্ত্রী যক্ষ্মামুক্ত ভারত অভিযান শুরু করেছিল কেন্দ্রীয় সরকার ।

কালিম্পংয়ের জেলাশাসক আর বিমলা বলেন, "আমরা খুবই খুশি এই পুরস্কার পেয়ে । তামাকজাত দ্রব্য বিক্রয়ে কিছু নিয়ম কড়া করা হয়েছে জেলায় । জেলায় যাতে যক্ষ্মা নির্মূল করা হয়, তার জন্য বিশেষ জোর দেওয়া হচ্ছে । প্রচার ও সচেতনতামূলক কার্যক্রমে জোর দেওয়া হয়েছে ।"

ABOUT THE AUTHOR

...view details