পশ্চিমবঙ্গ

west bengal

Drone Use in Agriculture: কৃষিকাজের সুবির্ধাথে ড্রোনের ব্যবহার, আট মিনিটে এক একর জমিতে কীটনাশক প্রয়োগ

By

Published : Mar 25, 2023, 10:18 PM IST

আধুনিক প্রযুক্তির যুগে এবার কৃষিকাজেও আধুনিকতার ছোয়া ৷ কৃষিকাজের সুবির্ধাথে ব্যবহৃত হচ্ছে ড্রোন (Drone Use in Agriculture) ৷ এতদিন এক একর জমিতে চাষিদের কীটনাশক অথবা রাসায়নিক সার স্প্রে করতে সময় লেগে যেত প্রায় প্রায় 6 থেকে 8 ঘণ্টা ৷ এবার এই ড্রোনের মাধ্যমে মাত্র আট মিনিটেই এক একর জমিতে তারা কীটনাশক অথবা রাসায়নিক সার স্প্রে করতে পারবেন । এর ফলে সাশ্রয় হবে চাষিদের সময়, শ্রম এবং অর্থ তিনটেই ।

Drone Use in Agriculture
কৃষিকাজে ড্রোনের ব্যবহার

কৃষিকাজের সুবির্ধাথে ড্রোনে কীটনাশক প্রয়োগ

জয়নগর, 25 মার্চ: প্রত্যন্ত সুন্দরবনের চাষিদের পাশে এসে দাঁড়িয়েছে নিমপীঠ কৃষিবিজ্ঞান কেন্দ্র । চাষিদের সময়, শ্রম এবং অর্থ সাশ্রয়ের কথা মাথায় রেখে ড্রোন পরিষেবা চালু করা হল নিমপীঠ রামকৃষ্ণ আশ্রম কৃষিবিজ্ঞান কেন্দ্রের তরফে । চাষের জমিতে চলছে ড্রোনের মাধ্যমে রাসায়নিক সার এবং জৈব কীটনাশক প্রয়োগের কাজ । কেন্দ্রীয় সরকারের ভারতীয় কৃষি অনুসন্ধান পরিষদ দেশের নির্দিষ্ট কয়েকটি কৃষিবিজ্ঞান কেন্দ্রে পরীক্ষামূলকভাবে অত্যাধুনিক প্রযুক্তিতে ড্রোনের মাধ্যমে কৃষিক্ষেত্রে রাসায়নিক সার এবং কীটনাশক প্রয়োগের পরিকল্পনা গ্রহণ করেছে । এই অত্যাধুনিক কৃষি পরিষেবা পাচ্ছে পশ্চিমবঙ্গের পাঁচটি কৃষিবিজ্ঞান কেন্দ্র । তার মধ্যে অন্যতম জয়নগর নিমপীঠ রামকৃষ্ণ আশ্রম কৃষিবিজ্ঞান কেন্দ্র (Ramakrishna Ashram Krishi Vigyan Kendra) ।

দক্ষিণ 24 পরগনার জয়নগর 1 ও 2 নম্বর ব্লক ,মথুরাপুর, পাথরপ্রতিমা, কুলতলি, মন্দিরবাজার-সহ সুন্দরবনের বিস্তীর্ণ এলাকার চাষিরা এই ড্রোন প্রযুক্তির মাধ্যমে তাদের জমিতে রাসায়নিক সার এবং কীটনাশক প্রয়োগের সুবিধা পাবেন ৷ এমনটাই জানালেন নিমপীঠ রামকৃষ্ণ আশ্রম কৃষিবিজ্ঞান কেন্দ্রের প্রধান বিজ্ঞানী ড: চন্দনকুমার মণ্ডল । তিনি জানান, এতদিন এক একর জমিতে চাষিদের কীটনাশক অথবা রাসায়নিক সার স্প্রে করতে প্রায় 6 থেকে 8 ঘণ্টা লেগে যেত ৷ আর এই ড্রোন প্রযুক্তির মাধ্যমে মাত্র আট মিনিটেই এক একর জমিতে তারা কীটনাশক অথবা রাসায়নিক সার স্প্রে করতে পারবেন । এর ফলে এলাকার চাষিদের সময়, শ্রম এবং অর্থ তিনটেই সাশ্রয় হবে বলে তিনি জানান (Drone used to help farmers) ।

গত কয়েকদিন ধরে জয়নগর 2 নম্বর ব্লকের বিভিন্ন এলাকায় চলছে পরীক্ষামূলকভাবে এই ড্রোনের মাধ্যমে ন্যানো ইউরিয়া এবং নিম কীটনাশক প্রয়োগের কাজ । এভাবে অত্যাধুনিক প্রযুক্তিতে অল্প সময়ের মধ্যে নিজেদের জমিতে সার এবং কীটনাশক প্রয়োগ করতে পেরে খুশি এলাকার চাষিরা । জয়নগর দু'নম্বর ব্লকের অন্তর্গত শাহজাদাপুর অঞ্চলের কাস্টমহল গ্রামের এক চাষি মুরারি মাখাল জানালেন, তাঁর এক একর জমিতে তিনি তুলা চাষ করেছেন । গত বছর পর্যন্ত ওই জমিতে তিনি সারাদিন ধরে হাতেই কীটনাশক স্প্রে করেছেন । কিন্তু এবার মাত্র আট মিনিটেই কৃষিবিজ্ঞান কেন্দ্র ড্রোন দিয়ে তাঁর পুরো জমিতে রাসায়নিক সার স্প্রে করে দিল ৷

কৃষিকাজের সুবির্ধাথে ড্রোনের ব্যবহার

10 লিটার রাসায়নিক সার অথবা কীটনাশক নিয়ে চাষের জমির নির্দিষ্ট ওপর থেকে এই ড্রোন আট মিনিটে পুরো এক একর জমি স্প্রে করতে সক্ষম । কাস্টমহল গ্রামের তুলো চাষের জমি থেকে জানালেন কৃষি বিজ্ঞানী সোমনাথ সরদার । তবে আধুনিক প্রযুক্তিকে কাজে লাগিয়ে ড্রোন মারফত এভাবে কীটনাশক এবং রাসায়নিক সার প্রয়োগ কতটা ফলপ্রসু হবে, সে ব্যাপারে শেষ কথা বলার সময় এখনও আসেনি বলে জানাচ্ছেন কৃষি বিজ্ঞানীরা । তাঁরা জানান, পরীক্ষামূলকভাবে এই ড্রোন প্রজেক্ট চালানো হচ্ছে ৷ আশা করা যাচ্ছে, এক বছরের মধ্যে তার উপকারিতার বিষয় পরিষ্কার হবে । কৃষক প্রফুল্ল মাখাল বলেন, "এই আধুনিক প্রযুক্তি ব্যবহার করে সময় অনেকটাই বাঁচবে ।"

আরও পড়ুন:তিন ইঞ্জিনিয়রের নতুন প্রযুক্তি, রাজ্যে কম দামে মিলবে কিষান ড্রোন

ABOUT THE AUTHOR

...view details