পশ্চিমবঙ্গ

west bengal

Mimi Chakraborty: রোগী কল্যাণ সমিতির বৈঠকে গিয়ে সাধারণের ক্ষোভের মুখে মিমি, উত্তরে কী বললেন সাংসদ ?

By

Published : Jun 8, 2023, 12:00 PM IST

হাসপাতালের অব্যবস্থার কথা তুলে ধরে সাংসদের সামনে ক্ষোভ দেখালেন সাধারণ মানুষ ৷ বুধবার রোগী কল্যাণ সমিতির বৈঠক থেকে বেরিয়ে এমন পরিস্থিতির সম্মুখীন হন সাংসদ ৷

Etv Bharat
মিমি চক্রবর্তী

হাসপাতাল থেকে বৈঠক করে বেরিয়ে সাধারণের প্রশ্নের মুখে অভিনেত্রী সাংসদ মিমি চক্রবর্তী

ভাঙড়, 8 জুন: পর্যাপ্ত চিকিৎসক না থাকা থেকে শুরু করে পানীয় জল, পরিষ্কার-পরিচ্ছন্নতা, হাসপাতাল চত্বরে বৈদ্যুতিক আলো সংক্রান্ত একাধিক অভিযোগ নিয়ে বুধবার তৃণমূল সাংসদ মিমি চক্রবর্তীর সামনে ক্ষোভ উগরে দিলেন সাধারণ মানুষ । সম্প্রতি ভাঙড়ের নলমুড়ি ব্লক হাসপাতালের রোগী কল্যাণ সমিতির চেয়ারম্যান নিযুক্ত হন যাদবপুর লোকসভা কেন্দ্রের সাংসদ মিমি চক্রবর্তী । বুধবার তিনি রোগী কল্যাণ সমিতির বৈঠকে যোগ দিতে আসেন । চেয়ারম্যান নিযুক্ত হওয়ার পর এই নিয়ে দ্বিতীয়বার নলমুড়ি হাসপাতালে আসেন সাংসদ।

প্রায় ছ'মাস আগে তিনি প্রথম রোগী কল্যাণ সমিতির বৈঠক করেছিলেন । মিমি ছাড়াও এদিনের বৈঠকে উপস্থিত ছিলেন ভাঙড় 1 বিডিও দীপ্যমান মজুমদার, ব্লক স্বাস্থ্য আধিকারিক মিলন মহান, ব্লক তৃণমূলের কোর কমিটির সদস্য কাইজার আহমেদ, স্থানীয় পঞ্চায়েত প্রধান শামসুল আলম-সহ অন্যান্যরা ৷ বৈঠক শেষে মিমি বাইরে আসতেই স্থানীয় বাসিন্দারা তাঁর সামনে রোগী পরিষেবা নিয়ে ক্ষোভ উগরে দেন । সাংসদ যখন গাড়িতে উঠে সাধারণ মানুষের উদ্দেশ্যে হাত নাড়তে থাকেন তখন সুরজ মোল্লা নামে এক স্থানীয় বাসিন্দা চিৎকার করে বলেন, "ম্যাডাম আপনার সঙ্গে হাসপাতালের সমস্যা নিয়ে কিছু কথা বলতে চাই ।" এরপরই মিমি চক্রবর্তী গাড়ি থেকে নেমে আসেন ।

আরও পড়ুন:ওটিতে গিয়েও হল না অস্ত্রোপচার, বিক্ষোভের চাপে অবস্থান বদল হাসপাতালের

তিনি সাধারণ মানুষের ভিড়ে মিশে গিয়ে তাঁদের অভাব অভিযোগ শোনেন । স্থানীয় বাসিন্দারা সাংসদকে জানান, পানীয় জলের সমস্যা রয়েছে হাসপাতালে । তাছাড়াও নিয়মিত হাসপাতাল চত্বর পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয় না, হাসপাতাল চত্বরের মধ্যে বাতিস্তম্ভের আলো ঠিকমতো জ্বলে না । অধিকাংশ সময় রোগীদেরকে রেফার করে দেওয়া হয় অন্যত্র । এইসব অভিযোগ শোনার পরই ব্লক স্বাস্থ্য আধিকারিক, বিডিও, পঞ্চায়েত প্রধানকে নির্দেশ দেন অবিলম্বে হাসপাতাল চত্বরের আলো মেরামত করে তাঁকে ছবি তুলে পাঠাতে । নিয়মিত হাসপাতাল চত্বর পরিষ্কার পরিচ্ছন্ন করার জন্যও নির্দেশ দেন মিমি ।

নলমুড়ি ব্লক হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, এমনিতে ওই হাসপাতালে প্রয়োজনের তুলনায় চিকিৎসক কম রয়েছেন । মাত্র চারজন চিকিৎসককে দিয়ে পরিষেবা দিতে হচ্ছে । যেখানে প্রতিদিন গড়ে 500 জনেরও বেশি রোগী হাসপাতালে আসেন । এছাড়াও সাফাইকর্মী বা অন্যান্য কর্মীরও সমস্যা রয়েছে ।

আরও পড়ুন: রাজ্যে কর্মসংস্থানের অভাব, বিরোধীদের অভিযোগ মানতে নারাজ অধ্যক্ষ বিমান

পরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে মিমি চক্রবর্তী বলেন, "কিছু সমস্যা রয়েছে তার মধ্যেও আমরা উন্নত পরিষেবা দেওয়ার চেষ্টা করছি ।" তিনি একটি শংসাপত্র দেখিয়ে বলেন, "হাসপাতাল পরিষ্কার পরিচ্ছন্নতার নিরিখে আমরা রাজ্যের মধ্যে দ্বিতীয় স্থান অধিকার করেছি । আমাদের লক্ষ্য প্রথম স্থান অধিকার করা । পানীয় জলের জন্য সাবমার্সিবল, রোগীর আত্মীয় পরিজনদের জন্য শেড, ইসিজি মেশিনের জন্য টাকা ধার্য করা হয়ে গিয়েছে । আশা করছি খুব শীঘ্রই এই পরিষেবা দেওয়া সম্ভব হবে । তবে এক্ষেত্রে ইসিজি মেশিন চালানোর জন্য অভিজ্ঞ টেকনিশিয়ানের সমস্যা রয়েছে । হাসপাতালের কর্মীদের প্রশিক্ষণ দিয়ে কীভাবে পরিষেবা দেওয়া যায় তা দেখা হচ্ছে । অপারেশন থিয়েটারে এসি মেশিন বসানোর ব্যবস্থা করা হচ্ছে । আমরা রোগীর রেফার করার বিষয় নিয়ে আলোচনা করেছি । রেফার না করে কীভাবে এখানে রেখেই মানুষকে উন্নত চিকিৎসা পরিষেবা দেওয়া যায় তার নির্দেশ দেওয়া হয়েছে ।"

ABOUT THE AUTHOR

...view details