পশ্চিমবঙ্গ

west bengal

Asian Games 2023: এশিয়াডে শুটিংয়ে চ্যাম্পিয়ন তিন! বিশ্ব রেকর্ড গড়ে ভারতের ঝুলিতে প্রথম সোনা; এল ব্রোঞ্জও

By ETV Bharat Bangla Team

Published : Sep 25, 2023, 8:12 AM IST

Updated : Sep 25, 2023, 9:55 AM IST

শ্যুটিংয়ে দেশকে সোনা এনে দিলেন দিব্যাংশ পানওয়ার, ঐশ্বর্য তোমর, রুদ্রাংশ পাটিল। দলগত বিভাগে বিশ্বরেকর্ড করে সোনা জিতেছেন তাঁরা। চলতি এশিয়াডে এই প্রথম সোনা পেল ভারত ৷

সৌঃ টুইটার
Asian Games 2023

হ্যাংঝাউ, 25 সেপ্টেম্বর: এশিয়ান গেমসের দ্বিতীয় দিনের শুরুটা দারুণভাবে করল ভারত। চলতি এশিয়ান গেমসে এল প্রথম সোনা ৷ সোমবারের সকলেই এশিয়াডে এল খুশির খবর। পুরুষদের শুটিংয়ের দল পেল সাফল্য ৷ শুটিংয়ে 10মিটার এয়ার রাইফেলে ভারতকে সোনা এনে দিলেন তিন জন। এঁরা হলেন রুদ্রাঙ্ক পাতিল, ঐশ্বর্য তোমর এবং দিব্যাংশ পানওয়ার ৷ এর পাশাপাশি পুরুষদের 10 মিটার এয়ার রাইফেলে বিশ্ব রেকর্ড গড়ল ভারত। ভারতের পয়েন্ট 1893.7 পয়েন্ট। আগের রেকর্ড ছিল চিনের। তারা 1893.3 পয়েন্ট স্কোর করেছিল। সেই রেকর্ড টপকে গেল ভারত।

আজ 1890.1 পয়েন্ট স্কোর করে কোরিয়া দ্বিতীয় স্থানে শেষ করে রুপো পেয়েছে। আয়োজক দেশ চিন পেয়েছে ব্রোঞ্জ। তাদের পয়েন্ট 1888.2। এদিন ছয় নম্বর সিরিজের পরে সোনা নিশ্চিত করে ভারত। দারুণ একটা ফাইট ব্যাক করে এশিয়ান গেমসে ভারতের জন্য প্রথম সোনা জেতে ভারত। সোনা জয়ের আবহেই সোমবার সকালে আরও এক খুশির খবর ৷ রোয়িংয়েও দু'টি ব্রোঞ্জ জিতল ভারত। 'মেন্স ফোর' বিভাগে যশবিন্দর, ভীম, পুনিত এবং আশিস ব্রোঞ্জ পেয়েছেন। 'কোয়াড্রপল স্কালস' বিভাগে ভারতকে ব্রোঞ্জ এনে দিয়েছেন সতনম সিংহ, পারমিন্দর সিংহ, জাকার খান এবং সুখমিত সিংহ।

এবারে হ্যাংঝাউ গেমস থেকে 100টা পদকের লক্ষ্য ভারতের। প্রথম দিন এসেছিল 5টা পদক। তবে সোনার দেখা মেলেনি। দ্বিতীয় সকালেই সোনা দিলেন তিন ভারতীয় শুটাররা। ইতিমধ্যেই তিনটে পদক পেয়েছে ভারত ৷ গত মাসেই বাকুতে বিশ্ব মিটে 10 মিটার এয়ার রাইফেল ইভেন্টের দলগত বিভাগে বিশ্বরেকর্ড করেছিল চিন। একমাস পর এশিয়ান গেমসের আসরে সেই টিমকে হারিয়েই বিশ্বরেকর্ড ও সোনা দুই পকেটে পুরলেন দিব্যাংশ সিং পানওয়ার, রুদ্রাঙ্ক পাতিল, ঐশ্বর্য প্রতাপ সিং তোমররা।

এই নিয়ে মোট আটটি পদক হল ভারতের। একটি সোনা এবং তিনটি রুপো ও চারটি ব্রোঞ্জ পেয়েছে ভারত। এখনও পর্যন্ত ভারতের স্থান ষষ্ঠ ৷ শীর্ষে চিন ৷

আরও পড়ুন:মায়ানমারের বিরুদ্ধে ড্র, এশিয়ান গেমসে শেষ ষোলোয় সুনীলরা

Last Updated : Sep 25, 2023, 9:55 AM IST

ABOUT THE AUTHOR

...view details