পশ্চিমবঙ্গ

west bengal

বিশ্বকাপ : যুদ্ধে প্রস্তুত ইংল্যান্ড, প্ল্যান বি তৈরি স্টেইনহীন দক্ষিণ আফ্রিকার

By

Published : May 30, 2019, 6:58 AM IST

Updated : May 30, 2019, 8:03 AM IST

আজ শুরু ক্রিকেট বিশ্বকাপ । ঘরের মাঠে ফেভারিট ইয়ন মরগ্যানের ইংল্যান্ড। প্রথম ম্যাচে ইংল্যান্ডের সামনে দক্ষিণ আফ্রিকা। লন্ডনের ওভালে ম্যাচ শুরু ভারতীয় সময় বিকেল 4 টায়।

দুই অধিনায়ক

লন্ডন, 30 মে : আজ বিশ্বকাপের প্রথম ম্যাচেই মহারণ । লন্ডনের ওভালে আয়োজক ইংল্যান্ডের মুখোমুখি দক্ষিণ আফ্রিকা । ঘরের মাঠে বিশ্বকাপের অন্যতম দাবিদার ইংল্যান্ড । প্রথম ম্যাচের আগে ইংল্যান্ড অধিনায়ক বলেছেন, "আমি ভালো আছি, দল ভালো অবস্থায় আছে , কোনও চোট আঘাতের সমস্যা নেই । সবাই আফ্রিকার বিরুদ্ধে মাঠে নামতে মুখিয়ে রয়েছে।"

বিশ্বকাপ নিয়ে তিনি জানান, বিশ্বকাপের রণকৌশল ঠিক করতে দলের সঙ্গে বিস্তারিত আলোচনা হয়েছে । মানুষের এত প্রত্যাশা আর ফেভারিটের তকমা থাকার যথেষ্ট কারণ আছে । গত দুই বছর ধরে ঘরের মাঠে আমাদের ফর্ম অসাধারণ । গত বিশ্বকাপেও আমাদের নিয়ে এত প্রত্যাশা ছিল না । তবে এবার আমরা বিশ্বকাপ জেতার ব্যাপারে আশাবাদী ।

ক্রিকেটের জনক হলেও একবারও বিশ্বকাপ ছুঁতে পারেনি ইংরেজরা । বার দুয়েক ফাইনালে পৌঁছলেও ফিরতে হয়েছে খালি হাতে। তাই এবার ঘরের মাঠে অনুষ্ঠিত বিশ্বকাপ ঘিরে আশায় বুক বেঁধেছে গোটা ইংল্যান্ড ।

ইংল্যান্ড অধিনায়ক বলেছেন, "বিশ্বকাপ জয় ইংল্যান্ডের মানুষের জন্য বিরাট ব্যাপার । আমার মনে হয়ে বিশ্বকাপ জয় খেলার মান অনেকটা উঁচুতে তুলে দেয় । বিশ্বকাপ জিতলে আমাদের দেশের শিশুরা ক্রিকেট হিরোদের পাবে । ব্যাট-বল হাতে তুলে নেওয়ার ইচ্ছা জাগবে । দেশের জন্য বিশ্বকাপ অনেক বড় বিষয়।"

প্রথম ম্যাচেই দক্ষিণ আফ্রিকার মতো শক্ত প্রতিপক্ষের সামনে ইংল্যান্ড । ইংল্যান্ড অধিনায়ক ইয়ন মরগ্যান বলেছেন, "দলের সবাই আত্মবিশ্বাসী, প্রত্যেকে প্রত্যেককে ভরসা করে, সাউথ আফ্রিকা ম্যাচ বড় চ্যালেঞ্জ । বড় টুর্নামেন্ট, প্রথম ম্যাচ সবসময়ই অন্যকরম হয় । এটাই স্বাভাবিক। আমরাও এই ম্যাচটাকে অন্যরকম ভাবছি । প্রথম ম্যাচটাকে চ্যালেঞ্জ হিসেবেই ধরে নিয়েছি । সকলেই জানে এই ম্যাচ জিততে হবে ।"

এদিকে প্রথম ম্যাচের আগে খানিকটা ব্যাক ফুটে প্রোটিয়া শিবির। ডেল স্টেইন না থাকায় দল গঠনের ক্ষেত্রে বেশ বেকায়দায় দক্ষিণ আফ্রিকা । অধিনায়ক ফাফ ডুপ্লেসি বলেছেন, "আমরা মাঠে নামতে প্রস্তুত । ইংল্যান্ড গত 2 বছর ধরে খুব ভালো ক্রিকেট খেলছে । ওরা অবশ্যই ফেভারিট । আমাদের ভালো ক্রিকেট খেলতে হবে । ম্যাচটা জিততে হবে। শুধু প্রথম ম্যাচ নয় পুরো 6 সপ্তাহের টুর্নামেন্ট নিয়েই ভাবছি । পরিকল্পনা করছি । ইংল্যান্ড ম্যাচ পরিকল্পনার প্রথম ধাপ ।"

প্রথম ম্যাচে দলে নেই ডেল স্টেইন । বোলিং বিভাগের মূল সদস্যকে না পেয়ে বড় ধাক্কা খেয়েছে প্রোটিয়ারা । এবিষয়ে ডুপ্লেসি বলছেন, "প্রথম ম্যাচে ডেল স্টেইন কে না পাওয়া বড় ক্ষতি । ও আমাদের সম্পদ । ইংল্যান্ড ম্যাচের জন্য তাই দলে কিছুটা পরিবর্তন করতে হচ্ছে । প্রথমে ভেবেছিলাম ডেল-রাবাদা-এনডিগিকে দিয়ে শুরু করা যাবে । ওরা ইংলিশ কন্ডিশনে প্রতিপক্ষের আতঙ্কের কারণ হতে পারত । তবে, পরিস্থিতি অনুযায়ী আমাদের পরিকল্পনা বদলাতে হচ্ছে । আমাদের প্ল্যান বি তৈরি । একটা কথা বলতে চাই, স্টেইন ম্যাচ ফিট হলে ওকে আটকানো মুশকিল ।"

ভারতীয় সময় আজ বিকেল 8টেয় লন্ডনের ওভালে শুরু হবে ইংল্যান্ড বনাম দক্ষিণ আফ্রিকা ম্যাচ।

Last Updated : May 30, 2019, 8:03 AM IST

ABOUT THE AUTHOR

...view details