পশ্চিমবঙ্গ

west bengal

এনার 'মহালয়া'

By

Published : Sep 15, 2020, 2:24 PM IST

নিজের প্রযোজনাতেই এই মহালয়ার দিন একটি বিশেষ উপস্থাপনা করতে চলেছেন অভিনেত্রী ও প্রযোজক এনা সাহা । পরিচালনার দায়িত্বে রয়েছেন অমিত বিট্টু দে । খোঁজ নিল ETV ভারত সিতারা ।

Ena Saha in Mahalaya
Ena Saha in Mahalaya

কলকাতা : এনা সাহাকে আমরা সাধারণত মিষ্টি স্বভাবের নরম মনের একটি মেয়ের চরিত্রে দেখে এসেছি । তবে এই মহালয়ায় একেবারে আলাদা রূপে ধরা দেবেন তিনি । নিজের প্রযোজনাতেই এই মহালয়ার দিন একটি বিশেষ উপস্থাপনা করতে চলেছেন অভিনেত্রী ও প্রযোজক এনা ।



এনা ছাড়াও এই বিশেষ উপস্থাপনায় থাকছেন গৌরব । তাঁকে দেখা যাবে দুর্গা হিসেবে । হ্যাঁ, এখানে দুর্গা একজন পুরুষ । এবং অসুর হিসেবে থাকছেন দীপায়ন ঘোষ ।

পুরুষ দুর্গা

সমস্ত নারীশক্তি কেন্দ্রীভূত হয় মা দুর্গার মধ্যে । কঠোর তপস্যা করে ব্রহ্মার থেকে বর পায় মহিষাসুর, তাঁকে কোনও পুরুষই পরাজিত করতে পারবে না । তখন সব দেবতারা তাঁদের সমস্ত শক্তি দিয়ে তৈরি করেন দেবী দুর্গাকে । এই দেবী দুর্গাই মহিষাসুরকে বধ করে হয়ে ওঠেন মহিষাসুরমর্দিনী । ছোটবেলা থেকে এই গল্প আমাদের সকলেরই জানা । দুঃখের কথা হল এই যে, দেবীরূপে নারীকে পুজো করা হলেও, সমাজ কি নারীকে সেই সম্মান দেয় ?

এই বিষয়টিকে নিয়েই এবারের মহালয়ার উপস্থাপনা এনার । দেখানো হবে, রাতেরবেলায় কাজ সেরে বাড়ি ফেরা এক নারী কীভাবে হেনস্থা হচ্ছে এই সমাজের বুকে । পরিচালক অমিত আমাদের বলেন, "গত দু'বছর ধরে এই কাজটা নিয়ে ভাবনাচিন্তা চলছে । এনা আমার বন্ধু । ওকে এবং ওঁর প্রযোজনা সংস্থা জারেক এন্টারটেইনমেন্টকে ধন্যবাদ জানাতে চাই । ধন্যবাদ জানাতে চাই রাজ্জামুল হক, সৌরভ সিংহ রায় এবং ভাস্কর্য শিল্পী সনাতন রুদ্রকে ।"

অন্যরূপে এনা
ছবির DOP সুরাজ দাস, সম্পাদক প্রণয় দাশগুপ্ত, চিত্রনাট্যকার রহুল রায়, মিউজ়িক এবং মিক্স করেছেন ডি.জে. আলভি, গান গেয়েছেন রাত্রিশ সাহা এবং জয়দীপ সিংহ ।

ABOUT THE AUTHOR

...view details