পশ্চিমবঙ্গ

west bengal

Sudeshna Roy New film : সুদেষ্ণার নির্দেশে কাকে খুঁজছেন সুদীপ্তা ? কে হারাল শহর কলকাতায়

By

Published : Feb 23, 2022, 6:31 PM IST

এবার এ পুলিশ অফিসারের চরিত্রে ধরা দেবেন সুদীপ্তা চক্রবর্তী (Sudipta Chakraborty New film)। ছবির নাম 'হারিয়ে যাওয়ার আগে'।

Who is Sudipta Chakraborty looking for under the direction of Sudeshna Roy?
সুদেষ্ণা রায়ের নির্দেশে কাকে খুঁজছেন সুদীপ্তা চক্রবর্তী?

কলকাতা, 23 ফেব্রুয়ারি :বাংলা টেলিভিশনের অরিজিনালস সিনেমাতে এবার হাজির সুদীপ্তা চক্রবর্তী । এবার একেবারে এক অন্যরূপে ধরা দেবেন তিনি । তাঁর চরিত্রের নাম রুণা ঘোষ । ছবিতে একজন পুলিশ অফিসারের ভূমিকায় দেখা যাবে অভিনেত্রীকে । শুচিস্মিতা এবং তার কন্যা জিয়াকে খুঁজে পাওয়া যাচ্ছে না । শহর কলকাতার বুকে হারিয়ে গিয়েছেন মা এবং মেয়ে । তাঁদের খুঁজতে চিরুনি তল্লাশি চালাচ্ছেন পুলিশ অফিসার রুণা । খুঁজে পাবে কি তাদের? এরকমই এক গল্প নিয়ে তৈরি হয়েছে 'হারিয়ে যাওয়ার আগে' সিনেমাটি ।

গল্পের নাম 'হারিয়ে যাওয়ার পরে' না হয়ে 'আগে' কেন হল সেটাও বড় প্রশ্ন । এই ছবিতে শুচিস্মিতার চরিত্রে অভিনয় করেছেন পায়েল সরকার । জিয়ার চরিত্রে রয়েছে সিলভিয়া । এছাড়া অন্যান্য ভূমিকায় রয়েছেন রাজর্ষি বন্দ্যোপাধ্যায়, নমিতা চক্রবর্তী, দোলা চক্রবর্তী, সুমিত দত্ত-সহ আরও অনেকে । এই ছবিটির পরিচালনার দায়িত্ব রয়েছে সুদেষ্ণা রায় এবং অভিজিৎ গুহের কাঁধে।

ছবি প্রসঙ্গে সুদেষ্ণা রায় এদিন বলেন, "চ্যানেল আমাদের এই কনসেপ্ট দেয় । দিদি নম্বর ওয়ান-এ এসে অনেক দিদি নিজেদের জীবন সংগ্রামের কথা বলেন । সেরকমই এক দিদির জীবনের গল্পের দ্বারা অনুপ্রাণিত এই ছবি । চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন পদ্মনাভ দাশগুপ্ত ।" গল্প নিয়ে সুদেষ্ণা রায় বলেন, "ঘরে ঘরে মহিলাদের চেনা চিত্র নিয়ে এই ছবি । ছোট থেকে মেয়েদের নাচ, গান শেখানো হয় বিয়ে দেওয়ার উপযুক্ত করতে । ছোট থেকেই শেখানো হয় শ্বশুরবাড়িটাই মেয়েদের আসল বাড়ি । মেয়েদের বাপের বাড়ি থাকে, শ্বশুরবাড়ি থাকে, ছেলের বাড়ি থাকে কিন্তু নিজের বাড়ি থাকে না । নিজে বাড়ি করতে গেলেই নানান কথা ওঠে । আরেকদিকে তাকালে দেখা যায়, বেশিরভাগ মেয়েরই শখ, আহ্লাদ, গুণ সব হারিয়ে যায় বিয়ের পর । সংসারের চাপে সে নিজের ভাল লাগা, মন্দ লাগা ত্যাগ করে দিতে হয় । শুনতে হয় নানা কথা । আবার তাঁকে তাঁর স্বামী সাপোর্ট করলে তাঁকেও বাড়ির লোকের কাছে কথা শুনতে হয় । একজন স্বামীর টানাপোড়েনের দিকটিও তুলে ধরতে চেয়েছি আমরা ।"

জিয়ার চরিত্রে রয়েছে সিলভিয়া

আরও পড়ুন : নতুন ছবিতে রবিনার সঙ্গে জুটি বাঁধছেন পর্দার মুন্না ভাই

তিনি আরও বলেন," নানাবিধ অপ্রীতিকর ঘটনার সম্মুখীন হতে হতে শুভিস্মিতা নামের মেয়েটির দেওয়ালে যখন পিঠ ঠেকে যায় তখন সে কী করে ? তাঁর একমাত্র অবলম্বন তাঁর মেয়ে জিয়া । জিয়াকে ঘিরেই এগোবে গল্প । মেয়ের শখ, গুণ বাঁচিয়ে রাখার জন্য মা কী করতে পারে সেটাও দেখানো হবে ছবিতে । জিয়া ভাল নাচে । বাস্তবে সিলভিয়াও খুব ভাল নাচ করে । এই ছবিতে নাচ একটা বড় ভূমিকা পালন করবে । আমি হলফ করে বলতে পারি শুচিস্মিতার মতো চরিত্র পায়েল এর আগে করেনি । পায়েল, সুদীপ্তা-সহ সকলেই দারুণ অভিনয় করেছে বলে অন্তত আমার মনে হয়েছে ।"প্রসঙ্গত, সিলভিয়া এর আগে সুদেষ্ণা রায় এবং অভিজিৎ গুহরপরিচালনায় 'জয় কালী কলকাত্তাওয়ালি' ছবিতে অভিনয় করেছে । শুচিস্মিতা এবং রুনার মধ্যে সমাজের প্রত্যেকটি মেয়ে নিজেকে খুঁজে পাবে বলে আশাবাদী সুদেষ্ণা রায় এবং অভিজিৎ গুহ উভয়েই । ২৭ ফেব্রুয়ারি রবিবার রাত ৯ টায় টেলিভিশনের পর্দায় আসছে এই ছবি ।

ABOUT THE AUTHOR

...view details