পশ্চিমবঙ্গ

west bengal

নন্দিতা-শিবপ্রসাদ ঘরানার ছবি আমায় টানে না : কমলেশ্বর

By

Published : Aug 5, 2019, 12:13 PM IST

বাংলা ছবির দুনিয়ায় অন্যতম জনপ্রিয় পরিচালকদ্বয় নন্দিতা-শিবপ্রসাদ। তাঁদের ছবি বাঙালিকে সিনেমাহলমুখী করে প্রতিবছর। সিনেমার বিষয়বস্তুর সঙ্গে সঙ্গে প্রচারের অভিনব মাধ্যমও তাঁদের জনপ্রিয়তার অন্যতম কারণ। তবে পরিচালক কমলেশ্বরের মুখোপাধ্যায়ের মতে নন্দিতা-শিবপ্রসাদ ঘরানার ছবি তাঁকে টানে না।

কমলেশ্বর মুখার্জি

কলকাতা : শিক্ষিত পরিচালক হিসেবে পরিচিতি রয়েছে কমলেশ্বর মুখোপাধ্যায়ের। ডাক্তারি পড়ার পরও ছবি ও নাটক পরিচালনাকেই তিনি তাঁর পেশা ও নেশা হিসেবে গ্রহণ করেছেন। কমলেশ্বর ETV ভারত সিতারাকে বললেন, "নন্দিতা-শিবপ্রসাদ ঘরানার ছবি আমায় সেভাবে টানে না।"

কমলেশ্বরের 'মেঘে ঢাকা তারা' দেখার পর তাঁর 'ককপিট' বা 'অ্যামাজ়নে অভিযান' দেখলে অনেকটাই আলাদা লাগে। তার কারণ কী? এই প্রশ্নে কমলেশ্বর বললেন, "আমার মনে হয়ে একজন পরিচালকের বিভিন্ন জঁরেই ট্রাই করা উচিত। আমি নিজে বিভিন্ন ধরনের ছবি দেখে বড় হয়েছি। তাই পরিচালনার ক্ষেত্রেও আমি আলাদা ধরনের বিষয় ও ট্রিটমেন্ট করার চেষ্টা করি।"

ককপিটে দেব...

নন্দিতা-শিবপ্রসাদ ঘরানার ছবি সেভাবে না টানলেও কমলেশ্বরের বিশেষ পছন্দ কৌশিক গাঙ্গুলির ছবি। দুই ক্ষেত্রেই পরিবারের গল্প বলা হলেও, কৌশিকের ছবির মধ্যে কোথাও একটা মানবিক ব্যাপার থাকে, যেটা খুব আকর্ষণ করে কমলেশ্বরকে।

দেখে নিন ভিডিয়ো...

দেখে নিন ভিডিয়ো...

ABOUT THE AUTHOR

...view details