পশ্চিমবঙ্গ

west bengal

AI For Breast Cancer Treatment: স্তন ক্যানসারে আক্রান্তের জন্য কেমো কার্যকরী হবে ? আগাম জানাবে আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স

By

Published : Feb 12, 2023, 6:15 PM IST

স্তন ক্যানসারে (Breast Cancer) আক্রান্তের জন্য কেমো (Chemotherapy Effectiveness) কি কার্যকরী হবে ? এ বার এই তথ্যের পূর্বাভাষ পেতে এআই তৈরি করলেন ওয়াটারলু বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়াররা (AI For Breast Cancer Treatment)৷

Breast Cancer ETV Bharat
স্তন ক্যানসার

ওয়াটারলু (কানাডা), 12 ফেব্রুয়ারি: স্তন ক্যান্সারে (Breast Cancer) আক্রান্তদের অস্ত্রোপচারের আগে কেমোথেরাপি কার্যকরী হবে কি না, তা যাচাই করতে কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স (AI) প্রযুক্তি তৈরি করেছেন ওয়াটারলু বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়াররা ৷ ওপেন সোর্স ক্যান্সার-নেট উদ্যোগের নতুন এআই সিস্টেমের সাহায্যে স্তন ক্যানসারে আক্রান্ত যে রোগী কেমো নেওয়ার পক্ষে অনুপযুক্ত, তাঁদের কেমোথেরাপির (Chemotherapy Effectiveness) ক্ষতিকর পার্শ্বপ্রতিক্রিয়া এড়ানো সম্ভব হবে এবং যোগ্যদের জন্য অস্ত্রোপচারের ফলাফল উন্নত করতে সুবিধে হবে । এই আবিষ্কারের নেতৃত্ব দিয়েছেন ড. আলেকজান্ডার ওং (AI For Breast Cancer Treatment)।

সিস্টেম ডিজাইন ইঞ্জিনিয়ারিংয়ের অধ্যাপক ওং বলেছেন, "স্তন ক্যানসারের রোগীর জন্য সঠিক চিকিত্সা নির্ধারণ করাটা খুব কঠিন এবং সেই রোগীর জন্য প্রকৃত উপকারের সম্ভাবনা নেই এমন চিকিত্সা ব্যবহার করার পার্শ্ব প্রতিক্রিয়া এড়ানো খুবই জরুরি ৷ কোনও রোগীকে যে চিকিত্সা দেওয়া হচ্ছে তাতে তিনি ভালো সাড়া দেবেন কি না, তার ভবিষ্যদ্বাণী করতে সাহায্য করে একটি এআই সিস্টেম ৷"

ভিশন অ্যান্ড ইমেজ প্রসেসিং (ভিআইপি) ল্যাবের স্নাতক ছাত্র অ্যামি তাইয়ের নেতৃত্বে তৈরি প্রকল্পে এআই সফ্টওয়্যারটিকে একটি নতুন চৌম্বকীয় চিত্র অনুরণন মোডালিটি দিয়ে তৈরি স্তন ক্যান্সারের চিত্রগুলির সঙ্গে প্রশিক্ষিত করা হয়েছে ৷ এর আবিষ্কার করে ওয়াং এবং তাঁর দল ৷ যাকে সিনথেটিক কোরিলেটেড ডিফিউশন ইমেজিং (সিডিআই) বলা হচ্ছে ।

আরও পড়ুন:এক ফোঁটা রক্ত বলে দেবে স্তন ক্যানসারের সম্ভাবনা, নতুন ডিভাইজ় NIT-র

আগের স্তন ক্যানসারের সিডিআই চিত্র এবং তাদের ফলাফলের তথ্য থেকে প্রাপ্ত জ্ঞানের দ্বারা এআই ভবিষ্যদ্বাণী করতে পারে যে, প্রি-অপারেটিভ কেমোথেরাপি চিকিত্সা নতুন রোগীদের উপকৃত করবে কি না । নিওঅ্যাডজুভেন্ট কেমোথেরাপি হিসেবে পরিচিত অস্ত্রোপচারের পূর্বের চিকিত্সা টিউমারগুলিকে সঙ্কুচিত করতে পারে যাতে অস্ত্রোপচার সম্ভব বা সহজ হয় এবং বড় অস্ত্রোপচার যেমন মাস্টেক্টমির প্রয়োজনীয়তা হ্রাস করে ।

ভিআইপি ল্যাব এবং কৃত্রিম বুদ্ধিমত্তা ও মেডিকেল ইমেজিং-এ কানাডা রিসার্চ চেয়ারের পরিচালক ওং বলেছেন, "আমি এই প্রযুক্তি সম্পর্কে যথেষ্ট আশাবাদী ৷ কারণ গভীর শিক্ষার এআই রোগী প্রদত্ত চিকিত্সা থেকে উপকৃত হবে কি না, তার পূর্বাভাষ দিতে সক্ষম ৷"

ABOUT THE AUTHOR

...view details