পশ্চিমবঙ্গ

west bengal

US Army Soldiers Obesity: করোনাকালে আলস্য ! ওজন বেড়েছে 10 হাজার মার্কিন সেনার

By

Published : Apr 2, 2023, 7:59 PM IST

করোনা অতিমারীর প্রভাব অন্য সবকিছুর পাশাপাশি পড়েছে মার্কিন সেনাদের শরীরে ৷ এই সময় তরতর করে বেড়েছে তাঁদের ওজন ৷ যা ঝড়ানো এখন মুশকিল হয়ে উঠেছে ৷

US Army Soldiers Obesity
মার্কিন সৈন্য

ওয়াশিংটন, 2 এপ্রিল: কোভিড অতিমারীর সময় 30 পাউন্ড ওজন বৃদ্ধি পায় মার্কিন সেনা স্টাফ সার্জেন্ট ড্যানিয়েল মুরিলোর ৷ অবশেষে দীর্ঘ লড়াইয়ের পর পুরনো অবস্থায় ফিরে এসেছেন তিনি । ঝড়িয়ে ফেলেছেন অতিরিক্ত ওজন ৷ লকডাউনের সময় দীর্ঘক্ষণ ল্যাপটপের সামনে বসে কাজ এবং ক্রমবর্ধমান মানসিক চাপ 27 বছর বয়সি মুরিলোকে উত্তর ক্যারোলিনার ফোর্ট ব্র্যাগের ব্যারাকে কুকিজ এবং চিপসের প্রতি আকৃষ্ট করে । তখন বন্ধ ছিল সব জিম ৷ ফলে আরও মুশকিলে পড়েন তিনি ৷ নিয়মিত ব্যায়াম করা সম্ভব হয়নি সব বন্ধ থাকার জেরে ৷ আর এরপরেই ধীরে ধীরে বাড়তে শুরু করে তাঁর ওজন ৷

তিনি বলেন, "আমার ওজন বাড়ছে সেটা আমি লক্ষ্য করি ৷" মুরিলো 5 ফুট 5 ইঞ্চি লম্বা এবং তখন 192 পাউন্ডের মতো ওজন হয়ে যায় তাঁর । ফলে স্বাভাবিকভাবেই ইউনিফর্ম পরতে অসুবিধা হত তাঁর ৷ চেহারার তুলনায় সেটি ছোট হয়ে গিয়েছিল ৷ তবে মুরিলো একা নন যিনি এই অতিরিক্ত ওজন নিয়ে সেসময় কাজ করে যাচ্ছিলেন ৷ তাঁর মত সেনায় আরও অনেক সদস্য ছিল ।

নতুন গবেষণায় উঠে এসেছে, করোনা অতিমারীর সময় মার্কিন সামরিক বাহিনীতে সৈন্যদের স্থূলতা বেড়েছে । শুধুমাত্র সেনাবাহিনীতে প্রায় 10 হাজার সক্রিয় কর্তব্যরত সেনা ফেব্রুয়ারি 2019 এবং জুন 2021 এর মধ্যে মোটা হয়েছেন ৷ মার্কিন নৌবাহিনী এবং মেরিনসেও মোটা হওয়ার প্রবণতা বৃদ্ধি পেতে দেখা গিয়েছে । গবেষণার নেতৃত্বদানকারী মেরিল্যান্ডের বেথেসডায় ইউনিফর্মড সার্ভিসেস ইউনিভার্সিটির সেন্টার ফর হেলথ সার্ভিসেস রিসার্চের পরিচালক ট্রেসি পেরেজ কোহেলমুস বলেছেন, "সেনাবাহিনী এবং অন্যান্য পরিষেবাগুলিতে কীভাবে বাহিনীকে ফিটনেসে ফিরিয়ে আনা যায় তার উপর ফোকাস করা দরকার ।"

জানা গিয়েছে, অতিরিক্ত ওজন এবং স্থূলতার কারণে সেনাদের আহত হওয়ার সম্ভাবনা বেশি ৷ তাদের পেশায় ফিট থাকাটা জরুরি । ফেডারেল গবেষণায় দেখা গিয়েছে, আমেরিকার সামরিক বাহিনী প্রতি বছর 6 লক্ষ 50 হাজারেরও বেশি কর্মদিবস হারায় ৷ কারণ অতিরিক্ত ওজন ও স্থূলতা সংক্রান্ত স্বাস্থ্য খরচ বর্তমান এবং প্রাক্তন সদস্য, তাদের পরিবারের জন্য বার্ষিক মার্কিন মুদ্রায় 1.5 বিলিয়ন ছাড়িয়ে যায় । এই বছরের শেষ পর্যন্ত আরও সাম্প্রতিক তথ্য পাওয়া যাবে না ৷ কিন্তু আমেরিকার সেনাবাহিনীর প্রস্তুতি নিয়ে উদ্বেগ প্রকাশ করা ছাড়া কোনও উপায় নেই ৷ কারণ ওজন বাড়ার প্রবণতা শেষ হওয়ার কোনও লক্ষণ নেই ।

আরও পড়ুন:একের পর এক টর্নেডোয় তছনছ আমেরিকার বিভিন্ন শহর, মৃত কমপক্ষে 26

ABOUT THE AUTHOR

...view details