পশ্চিমবঙ্গ

west bengal

UNSC-Modi : দেশের প্রথম প্রধানমন্ত্রী হিসাবে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের সভাপতিত্ব করবেন মোদি

By

Published : Aug 1, 2021, 4:27 PM IST

Updated : Aug 1, 2021, 4:32 PM IST

দেশের প্রথম প্রধানমন্ত্রী হিসাবে নরেন্দ্র মোদি (Narendra Modi) চলতি অগস্টেই রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকের সভাপতিত্ব করবেন ৷ 2021-22 বর্ষে অস্থায়ী সদস্য হিসাবে এটিই ভারতের প্রথম সভাপতিত্ব হতে চলেছে । আগামী বছরের ডিসেম্বরে ভারত আবার কাউন্সিলের সভাপতিত্ব করবে ৷

অগস্টে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের সভাপতিত্ব করবেন মোদি
অগস্টে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের সভাপতিত্ব করবেন মোদি

নয়াদিল্লি, 1 অগস্ট : ফ্রান্সের কাছ থেকে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের সভাপতিত্বের দায়িত্ব গ্রহণ করল ভারত । নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হিসাবে 2021-22 মেয়াদে এটিই হবে ভারতের প্রথম সভাপতিত্ব । দেশের প্রথম প্রধানমন্ত্রী হিসাবে নরেন্দ্র মোদি (Narendra Modi) এই বৈঠকে সভাপতিত্ব করবেন ৷ আগামী বছরের ডিসেম্বর মাসে কাউন্সিলের সভাপতিত্ব করবে ভারত ৷ ভারত উপকূল সুরক্ষা, শান্তিরক্ষা এবং সন্ত্রাস দমন-সহ তিনটি প্রধান ক্ষেত্রে অনুষ্ঠানের আয়োজন করবে ।

রাষ্ট্রসংঘে ভারতের প্রাক্তন রাষ্ট্রদূত সৈয়দ আকবরউদ্দিন জানান, রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের (UNSC) নয়াদিল্লির সভাপতিত্বের সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিই প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী হবেন যিনি এই বৈঠকের সভাপতিত্ব করবেন ৷ এদিনই ফ্রান্সের কাছ থেকে এই দায়িত্ব নিয়েছে ভারত ৷ রাষ্ট্রসংঘে ভারতের রাষ্ট্রদূত টিএস তিরুমূর্তি বলেন, "ভারত ও ফ্রান্সের মধ্যে সম্পর্ক ঘনিষ্ঠ ৷ নিরাপত্তা পরিষদে ভারতকে ফ্রান্স যে সমর্থন দিয়েছিল তার জন্য আমি ফ্রান্সকে ধন্যবাদ জানাই ৷ আমাদের সভাপতিত্বের সময় আমাদের অগ্রাধিকারের ক্ষেত্রগুলি হল, উপকূল সুরক্ষা, শান্তিরক্ষা এবং সন্ত্রাস দমন ।"

রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদ তার এজেন্ডায় সিরিয়া (Syria), ইরাক (Iraq), সোমালিয়া (Somalia), ইয়ামেন (Yemen) এবং মধ্যপ্রাচ্য (Middle East)-সহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়ে বৈঠক করবে । নিরাপত্তা পরিষদ সোমালিয়া, মালি (Mali) এবং লেবাননে রাষ্ট্রপুঞ্জের অন্তর্বর্তীকালীন বাহিনীর (UN Interim Force in Lebanon) বিষয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্তও গ্রহণ করতে পারে ।

ফরাসী দূত ইমানুয়েল লেনাইন (Emmanuel Lenain) বলেন, "আমরা ভারতের সঙ্গে উপকূল সুরক্ষা, শান্তিরক্ষা এবং সন্ত্রাস দমনের কৌশলগত বিষয়ে কাজ করতে এবং নিয়মভিত্তিক ব্যবস্থাকে সমর্থন করার ক্ষেত্রে প্রতিশ্রুতিবদ্ধ ।"

রাশিয়ার দূত নিকোলাই কুদাশেভ (Nikolay Kudashev) ভারতের এই সভাপতিত্বকে স্বাগত জানিয়ে টুইট করেছেন ৷ তিনি জানান, উপকূল সুরক্ষা, শান্তিরক্ষা এবং সন্ত্রাস দমন-সহ গ্লোবাল ইস্যুগুলিকে এজেন্ডা হিসাবে গ্রহণ করা হয়েছে । বৈঠক ফলপ্রসূ ও কার্যকর হওয়ার প্রত্যাশার কথা জানান কুদাশেভ ।

ভারতের এই সভাপতিত্বকে উল্লেখযোগ্য হিসাবে দেখা হচ্ছে ৷ কারণ ভারত আফগানিস্তান (Afghanistan), সিরিয়া (Syria) এবং মায়ানমারের (Myanmar) নিরাপত্তা পরিস্থিতি-সহ বিভিন্ন গ্লোবাল ইস্যু এবং আঞ্চলিক সমস্যা নিয়ে সরব হয়েছে এর আগেও ৷

চলতি বছরের 1 জানুয়ারি অস্থায়ী সদস্য হিসাবে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে ভারত তার দুই বছরের মেয়াদ শুরু করে । তখন থেকেই ভারত বিশ্ব শান্তি এবং সামগ্রিক নিরাপত্তা সংক্রান্ত বিষয়গুলি নিয়ে স্পষ্ট নিজের মতামত জানিয়ে এসেছে ।

আরও পড়ুন : 5 অগস্ট পেগাসাস কাণ্ডের শুনানি সুপ্রিম কোর্টে

Last Updated : Aug 1, 2021, 4:32 PM IST

ABOUT THE AUTHOR

...view details