পশ্চিমবঙ্গ

west bengal

Afghanistan : পঞ্জশিরে তালিবানকে প্রতিঘাত জারি থাকবে, দৃঢ় প্রতিজ্ঞ সালেহ

By

Published : Sep 4, 2021, 9:14 AM IST

Updated : Sep 4, 2021, 10:37 AM IST

ইতিমধ্যেই তালিবানের তরফে দাবি করা হয়েছে, তারা পঞ্জশির দখল করেছে ৷ তার আগেই মিডিয়ার তাঁর সম্পর্কে কিছু মিথ্যা খবর ছড়ানো হচ্ছে ৷ তাই নিজেই টুইটারে আমরুল্লাহ সালেহ জানালেন, তিনি পঞ্জশির (Panjshir) তথা আফগানিস্তান (Afghanistan) ছেড়ে কোথাও যাননি ৷ পাশাপাশি তিনি সংঘর্ষে জখম হয়েছেন বলে যে শোনা যাচ্ছে, তাও ভুল ৷ বলেন, "প্রতিরোধ অব্যাহত রয়েছে ৷ এবং তা থাকবে । এখানে আমি আমার মাটির সঙ্গেই আছি ৷ তার মর্যাদা রক্ষার জন্য তাই থাকব ৷"

পঞ্জশিরে তালিবানকে প্রতিঘাত জারি থাকবে, দৃঢ় প্রতিজ্ঞ আমরুল্লাহ
পঞ্জশিরে তালিবানকে প্রতিঘাত জারি থাকবে, দৃঢ় প্রতিজ্ঞ আমরুল্লাহ

কাবুল, 4 সেপ্টেম্বর : পঞ্জশির (Panjshir) দখলে উঠে পড়ে লেগেছে তালিবান (Taliban) ৷ ইতিমধ্যেই তালিবানের তরফে দাবি করা হয়েছে যে তারা পঞ্জশির দখল করে ফেলেছে ৷ এই প্রদেশ দখল করা নিয়ে আঘাত-প্রতিঘাত চলছে গত কয়েকদিন ধরেই ৷ এই পরিস্থিতির মধ্যেই আফগানিস্তানের স্বঘোষিত 'তত্ত্বাবধায়ক' প্রেসিডেন্ট ('caretaker' President) আমরুল্লাহ সালেহ (Amrullah Saleh) জানিয়েছেন, তালিবানের বিরুদ্ধে প্রতিরোধ অব্যাহত থাকবে । শুক্রবার টুইট করে তিনি লেখেন, "প্রতিরোধ অব্যাহত রয়েছে ৷ এবং তা থাকবে । এখানে আমি আমার মাটির সঙ্গেই আছি ৷ তার মর্যাদা রক্ষার জন্য তাই থাকব ৷"

এদিন সকালেই জানা গিয়েছে, তালিবান দাবা করছে যে তারা পঞ্জশির দখল করেছে ৷ গত কয়েকদিন ধরেই তাঁকে নিয়ে মিডিয়ায় কিছু মিথ্যা খবর রটানো হচ্ছে ৷ তা স্পষ্ট করতেই সালেহ নিজেই টুইট করেছেন ৷ জানান, তিনি সুস্থ রয়েছেন এবং জন্মভূমির রক্ষায় নিয়োজিত রেখেছেন নিজেকে ৷ দৃঢ় প্রতিজ্ঞ আমরুল্লাহ জানিয়েছেন, তালিবানের বিরুদ্ধে প্রতিরোধ যেমন রাখা হয়েছে, তেমনটাই থাকবে ৷ এই কথা জানিয়ে আন্তর্জাতিক সংবাদসংস্থা বিবিসিকে (BBC) তিনি ভিডিয়ো বার্তাও পাঠিয়েছেন ৷

এর মধ্যেই তালিবানের তরফে দাবি করা হয়েছে, পঞ্জশিরের খানিকটা তাঁরা দখল করেছে ৷ 11টি ফাঁড়ির সঙ্গে শুতুল জেলার কেন্দ্র দখল করেছে তারা ৷ প্রতিরোধকারীরা ভীষণ ভাবে পর্যুদস্তও হয়েছে ৷ পাল্টা প্রতিরোধবাহিনীর তরফে তালিবানের শুতুল প্রদেশ দখলের এই দাবি উড়িয়ে দেওয়া হয়েছে ৷ বরং জানানো হয়েছে, প্রত্যাঘাতে বহু তালিবানের মৃত্যু হয়েছে ৷ তাদের অন্ততপক্ষে 350 জন নিহত এবং 290 জন জখম হয়েছে ৷ এটি শুতুল জেলা অবরোধের বিরুদ্ধে ইসলামী গোষ্ঠীর দাবিও অস্বীকার করেছিল । বৃহস্পতিবার পঞ্জশিরে ঢোকার মুখে গুলবাহারে তালিবানের সঙ্গে প্রতিরোধবাহিনীর সংঘর্ষ শুরু হয় ৷ শোনা যাচ্ছে, আল-কায়েদার (Al-Qaeda) সঙ্গে হাত মিলিয়ে পঞ্জশির প্রদেশে হামলা চালায় তালিবান ।

আগের টুইটে সালেহ অভিযোগ করেছিলেন, তালিবান পঞ্জশিরের সঙ্গে মানবিক যোগাযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে ৷ এক স্থান থেকে অন্য স্থানে যাতায়াত করা নাগরিকদের জাতিগত প্রোফাইল তৈরি করেছে ৷ মাইন ফিল্ডের মধ্যে দিয়ে পঞ্জশিরের বয়স্ক সেনা কর্মীদের হাঁটানো হচ্ছে, যাতে মাইন ফিল্ডের মধ্যে দিয়ে যাওয়ার পথ নির্ধারণ করা যায় ৷ ফোন, বিদ্যুৎ পরিষেবা বন্ধ করে দিয়েছে ৷ ওষুধপত্রও পাচ্ছেন না মানুষ । তাঁরা কেবল অল্প পরিমাণ নগদ বহন করাতে পারছেন ।

তিনি টুইটে আরও লিখেছেন, "জরুরি হাসপাতাল পরিষেবা শুরুর পর থেকে গত 23 বছর ধরে আমরা সেখানে তালিবানের প্রবেশাধিকার কখনওই বন্ধ করিনি । যুদ্ধবিধ্বস্ত দেশে তারা যুদ্ধাপরাধ করছে এবং আফগানদের মানবাধিকারের প্রতিও তাদের কোনও সম্মান বোধ নেই ৷ আমরা রাষ্ট্রসংঘ-সহ আন্তর্জাতিক নেতাদের এই স্পষ্ট অপরাধমূলক ও সন্ত্রাসী আচরণের দিকে নজর দেওয়ার আহ্বান জানাই ৷"

আরও পড়ুন : Taliban : চিন-রাশিয়াই গুরুত্বপূর্ণ সহযোগী, জানিয়ে দিল তালিবান

Last Updated : Sep 4, 2021, 10:37 AM IST

ABOUT THE AUTHOR

...view details