পশ্চিমবঙ্গ

west bengal

কলকাতায় 20 হাজার গাছ বসানোর উদ্যোগ

By

Published : Jun 23, 2020, 1:46 AM IST

ঘূর্ণিঝড়ে বহু গাছ পড়ে যাওয়ায় শহরে গাছের সংখ্যা কমে গিয়েছে। ফলে বাতাসে অক্সিজেনের মাত্রা কমেছে। পাশাপাশি দূষণের মাত্রা বৃদ্ধি পেয়েছে। এই পরিস্থিতিতে দূষণ রোধে কলকাতা পৌরনিগম ও একটি আবাসন নির্মাণ সংস্থা যৌথ উদ্যোগে শহরজুড়ে 20 হাজার গাছ লাগানোর উদ্যোগ নিয়েছে।

Firhad hakim
Firhad hakim

কলকাতা, 23 জুন : ঘূর্ণিঝড় আমফানে কলকাতায় দেড় হাজারেরও বেশি গাছ উপড়ে পড়েছিল। এত সংখ্যক গাছ পড়ে যাওয়ায় শহরে যেমন দূষণের মাত্রা বেড়েছে, তেমনই অক্সিজেনের মাত্রা হ্রাস পেয়েছে। এই পরিস্থিতিতে পরিবেশে ভারসাম্য বজায় রাখতে কলকাতা পৌরনিগম ও একটি আবাসন নির্মাণ সংস্থার যৌথ উদ্যোগে শহরজুড়ে 20 হাজার গাছ লাগানোর উদ্যোগ নেওয়া হল।

দূষণ রোধে ও সবুজায়ন বৃদ্ধি করতে এই যৌথ উদ্যোগ। এই মর্মে কলকাতা পৌরনিগমের সামনে বৃক্ষরোপণ করেন কলকাতা পৌরনিগমের বোর্ড অফ অ্যাডমিনিস্ট্রেটরের চেয়ারম্যান ফিরহাদ হাকিম। উপস্থিত ছিলেন দেবাসিশ কুমার, অতীন ঘোষসহ পৌরনিগমের প্রশাসকমণ্ডলীর সদস্যরা।

ফিরহাদ হাকিম জানান, শহরে নতুন করে 50 হাজার গাছ বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এরমধ্যে প্রাথমিক স্তরে ওই আবাসন নির্মাণ সংস্থার সঙ্গে যৌথ উদ্যোগে 20 হাজার গাছ লাগানো হবে। শহরের যেই জায়গাগুলিতে ঝড়ে গাছ উপড়েছে, সেখানেই প্রথমে গাছ লাগানো হবে। পরবর্তী সময়ে শহরের বিভিন্ন ফাঁকা জায়গায় নতুন করে গাছ লাগানো হবে ।

দূষণের মাত্রা কমানোর জন্য শহরজুড়ে বেশি সংখ্যক নিম ও দেবদারু গাছ লাগানোর পরিকল্পনা নেওয়া হয়েছে । শহরজুড়ে গাছ লাগানো হলেও সেই গাছের রক্ষণাবেক্ষণ ঠিকমতো হবে কি না, তা নিয়ে প্রশ্ন উঠছে। আবাসন নির্মাতা সংস্থার তরফে জানানো হয়েছে, তারা পৌরনিগমের হাতে গাছের চারা তুলে দিয়েছে। তবে রক্ষণাবেক্ষণের দায়িত্ব পৌরনিগমের। যদিও ফিরহাদ হাকিম বলেন, প্রথম এক বছর আবাসন নির্মাণ সংস্থাটিই গাছগুলির রক্ষণাবেক্ষণ করবে। অন্যদিকে, কতদিন ধরে এই গাছ লাগানো চলবে, তা স্পষ্ট করে জানানো হয়নি।

ABOUT THE AUTHOR

...view details