পশ্চিমবঙ্গ

west bengal

পশ্চিম মেদিনীপুর থেকে বাঁকুড়ায় এল হাতির দল

By

Published : Jun 9, 2020, 6:47 PM IST

পশ্চিম মেদিনীপুরের গরবেতা রেঞ্জ থেকে বাঁকুড়ায় প্রবেশ করল বুনো হাতির দল। দলে মোট 22 টি হাতি রয়েছে, এরমধ্যে একটি শাবকও রয়েছে।

Elephants
Elephants

বিষ্ণুপুর, 9 জুন : পশ্চিম মেদিনীপুর থেকে বাঁকুড়ায় ঢুকলো একটি বুনো হাতির দল। একটি শিশু সহ দলে মোট 22 টি হাতি রয়েছে বলে জানানো হয়েছে বনদপ্তরের তরফ থেকে।

সোমবার পশ্চিম মেদিনীপুরের গরবেতা রেঞ্জ থেকে হাতির দলটি বাঁকুড়া জেলার বিষ্ণুপুর বনবিভাগের বাকাদহ রেঞ্জে ঢুকে পড়ে। সেখান থেকে বাসুদেবপুর জঙ্গল হয়ে হাতির দলটি পাড়ি দেয় বাঁকুড়ার উত্তর বনবিভাগ সংলগ্ন সোনামুখীর জঙ্গলে।

বনদপ্তরের তরফ থেকে আপাতত হাতির দলটিকে নজরে রাখা হচ্ছে বলে জানানো হয়। পাশাপাশি হাতির দলটি যাতে লোকালয়ে ঢুকে পড়ে কোনরকম ক্ষয়ক্ষতি করতে না পারে, তার দিকেও নজর রাখা হচ্ছে।

বনদপ্তরের তরফে জঙ্গল সংলগ্ন এলাকার বাসিন্দাদের কাছে অনুরোধ করা হয়েছে, তারা যেন কোনভাবেই এই হাতির দলটিকে উত্যক্ত না করেন।

বনদপ্তরের হিসেব অনুযায়ী, বাঁকুড়া ও পশ্চিম মেদিনীপুরের জঙ্গলমহল এলাকায় সব মিলিয়ে প্রায় 80 টি হাতি রয়েছে ।

বিশেষজ্ঞরা জানান, " আগে হাতির দল সব সময় এক জায়গাতেই থাকত। তবে ইদানিং তাদের কিছু স্বভাবগত পরিবর্তন লক্ষ্য করা গেছে এবং এই সম্পূর্ণ দলটি ছোট ছোট দলে ভাগ হয়ে বিভিন্ন জায়গায় খাবারের খোঁজে বেরিয়ে পড়ছে। তবে জঙ্গল এলাকাতেই খাবার এবং জল পেয়ে যাওয়ায় হাতি গুলি লোকালয়ে খুব একটা ঢুকছে না ।"

ABOUT THE AUTHOR

...view details