পশ্চিমবঙ্গ

west bengal

BJP-র একদলীয় শাসনের চেষ্টায় গণতন্ত্র বিপন্ন: গেহলট

By

Published : Jun 12, 2020, 6:44 PM IST

রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট আজ এক সাংবাদিক বৈঠকে বলেন, দেশপ্রেম ও ধর্মের নামে রাজনীতি করছে BJP। সাধারণ মানুষের সরকারকে প্রশ্ন করা উচিত, তাদের জন্য কী করেছে সরকার।

Ashok gehlot
Ashok gehlot

জয়পুর, 12 জুন : রাজ্যসভা নির্বাচনের আগে BJP দল ভাঙ্গানোর চেষ্টা করছে এই অভিযোগ আগেই উঠেছিল কংগ্রেসের তরফ থেকে। আজ ফের একবার BJP-কে নিশানা করে রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট বললেন, গণতন্ত্র আজ বিপন্ন। সাধারণ মানুষের উচিত এই বিষয়ে কেন্দ্রকে প্রশ্ন করা।

এক সাংবাদিক বৈঠকে রাজস্থানের মুখ্যমন্ত্রী বলেন, দেশপ্রেম ও ধর্মের নামে রাজনীতি করছে BJP। তিনি বলেন, " গণতন্ত্র আজ অত্যন্ত সংকটের মুখে পড়েছে। আমাদের BJP বা RSS -র সঙ্গে কোনও শত্রুতা নেই, আমাদের পার্থক্য রয়েছে মতবাদ, নীতি ও অনুষ্ঠান নিয়ে । তাদেরও একই কাজ করা উচিত। সাধারণ মানুষের উচিত সরকারের উপর চাপ সৃষ্টি করে জানতে চাওয়া যে, তাদের জন্য কী করেছে সরকার। "

মতবাদ ও নীতির বিরুদ্ধে লড়াই হওয়া উচিত, এই বিষয়ে জোর দিয়ে গেহলট বলেন, " BJP দেশপ্রেম ও ধর্মের নামে একটি আলাদা পরিবেশ তৈরি করেছে এবং তা নিয়ে রাজনীতি করছে। "

বীর সাভারকরের নাম ভারতরত্নের জন্য অনুমোদন করায়, BJP কে আক্রমণ করে মুখ্যমন্ত্রী বলেন, ওই দল ফ্যাসিবাদী মতবাদে বিশ্বাসী এবং সাধারণ মানুষ বা অন্যান্য রাজনৈতিক দল কি ভাবছে, সেই বিষয়টিকে গুরুত্ব দেয় না। এই বিষয়ে তিনি বলেন, " একটি সুষ্ঠ গণতন্ত্রে বিরোধীপক্ষের মতামতকে গুরুত্ব দেওয়া হয়। কিন্তু এদের জন্য বিরোধীদলের কোন গুরুত্বই নেই। "

তিনি বলেন, BJP-র লক্ষ্য হল একদলীয় শাসন চালানো। কংগ্রেসের পরিবারতান্ত্রিক রাজনীতিকে প্রধানমন্ত্রী আক্রমণ করায় তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে তোপ দেগে বলেন, " এটি একটি গুরুত্বহীন কথা। এখন আর সেই রাজ্যপাট নেই, যেখানে রানীর সন্তানই সিংহাসনে বসবে। এটি গণতন্ত্র, যেখানে মানুষরা নিজেদের প্রতিনিধি কে বেছে নেন। "

আসন্ন 21 অক্টোবরে বাই পোল নির্বাচনে মানদাওয়া (ঝুনঝুনু ) এবং খিমসার ( নাগৌর ) আসনে তাদের দলের জয় নিয়েও আত্মবিশ্বাস প্রকাশ করেন অশোক গেহলট ।

রাজ্যের বিভিন্ন পঞ্চায়েতে কাউন্সিলর নন, এমন ব্যক্তিদের প্রতিনিধি বানানোর সিদ্ধান্ত নিয়ে তিনি বলেন, এই সিদ্ধান্ত BJP-র ধর্ম ও দেশপ্রেম নিয়ে রাজনীতি করার উপর ভিত্তি করেই নেওয়া হয়েছে। মুখ্যমন্ত্রী বলেন, " আমরা চাই না ধর্মের নামে সমাজের বিভেদ আরো বৃদ্ধি পাক। সব রাজনৈতিক দলের সদস্য, বিভিন্ন জাত ও ধর্মের মানুষও যেন সম্প্রীতি বজায় রেখে চলে। "

ABOUT THE AUTHOR

...view details