পশ্চিমবঙ্গ

west bengal

কোরোনা বিরুদ্ধে লড়াইয়ে মোদি সরকারের ভূমিকার প্রশংসা হু-র

By

Published : Jan 5, 2021, 1:08 PM IST

কোরোনার বিরুদ্ধে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির লড়াইয়ের প্রশংসা করেছেন হু-এর ডিরেক্টর জেনেরাল টেড্রস আধানম গ্যাব্রিয়েসস।

WHO chief lauds India's decisive action, resolve to end COVID-19
কোরোনা সংক্রমণ শেষ করতে মোদি সরকারের ভূমিকার প্রশংসা বিশ্বস্বাস্থ্য সংস্থার

দিল্লি, 5 জানুয়ারি : বিশ্বের সবচেয়ে বড় কোভিড ভ্যাকসিন প্রস্তুতকারক হিসেবে ভারতের পদক্ষেপ ও ভ্যাকসিন সংক্রান্ত বিষয়টি নিষ্পত্তির জন্য ভারতের প্রশংসা করল বিশ্বস্বাস্থ্য সংস্থা। হু-এর ডিরেক্টর জেনেরাল টেড্রস আধানম গ্যাব্রিয়েসস মঙ্গলবার প্রশংসা করেন। এনিয়ে তিনি টুইটারে লেখেন, "ভারত কোভিড প্যানডেমিককে শেষ করতে সদর্থক পদক্ষেপ করেছে। বিশ্বের সবচেয়ে বড় ভ্যাকসিন প্রস্তুতকারক হিসেবে তারা এটা ভালোভাবেই করেছে।"

কোরোনার বিরুদ্ধে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির লড়াইয়েরও প্রশংসা করেন হু-এর ডিরেক্টর জেনেরাল। তাঁর মতে, যদি একসঙ্গে কাজ করা যায়, তাহলে সমস্ত মানুষকে ভ্যাকসিন দিয়ে কার্যকরী ও সুরক্ষিত করা যেতে পারে।

ভারত বিশ্বের সবচেয়ে বড় ভ্যাকসিন প্রস্তুতকারক। এর মধ্যে রয়েছে সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া। তারা সবচেয়ে বেশি ভ্যাকসিন তৈরি করে। ভারত অ্যাস্ট্রোজেনকা, নোভাভ্যাক্স ও জামলেয়া রিসার্চ ইনস্টিটিউটে প্রচুর পরিমাণে ভ্যাকসিন তৈরি করে। ভারত 130 কোটির দেশ। এর মধ্যে 65 বছরের বেশি বয়সির সংখ্য়া 94 মিলিয়নের বেশি। ফলে, বিশ্বের সবচেয়ে বড় ভ্যাকসিন প্রদান কর্মসূচি ভারতেই হবে।

আরও পড়ুন:জুনের পর প্রথম, দেশে রেকর্ড হারে কমল দৈনিক সংক্রমণ

পোলিও এবং কলেরার মতো ভ্যাকসিন প্রদানের মতো নানা টিকাকরণের কাজ ভারতে সফলভাবে হয়েছে। ভারতে কোরোনার ভ্যাকসিন দেওয়ার কাজ খুব শীঘ্রই শুরু হবে। প্রথমে স্বাস্থ্যকর্মীদের দেওয়া হবে ভ্যাকসিন। তার পর 50 বছরের বেশি বয়সিদের ভ্যাকসিন দেওয়ার কাজ করবে সরকার। আগামী 6-8 মাসের মধ্যে 250 মিলিয়ন মানুষকে ভ্যাকসিনে দেওয়ার পরিকল্পনা করেছে ভারত সরকার।

ABOUT THE AUTHOR

...view details