পশ্চিমবঙ্গ

west bengal

Rahul Slams BJP: লন্ডন থেকে বিজেপিকে তোপ রাহুলের, পালটা দিলেন অমিত

By

Published : Mar 6, 2023, 7:44 AM IST

Updated : Mar 6, 2023, 7:59 AM IST

কেমব্রিজের পর এবার লন্ডন । আবারও বিদেশের মাটিতে দাঁড়িয়ে কেন্দ্রের বিজেপি সরকারকে তীব্র আক্রমণ করলেন রাহুল। তাঁর বক্তব্যে বেকারত্ব এবং মূল্যবৃদ্ধির পাশাপাশি নারী নির্যাতনের প্রসঙ্গ উঠে এল (Rahul spoke about unemployment, price rise and violence against women)।

Etv Bharat
Etv Bharat

লন্ডন, 5 মার্চ:কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের পর লন্ডনের একটি অনুষ্ঠান থেকে আবারও বিজেপিকে তীব্র আক্রমণ করলেন রাহুল গান্ধি। লন্ডনে এক সাক্ষাৎকারে কংগ্রেস সাংসদ ভারতের পরিস্থিতি ব্যাখ্যা করতে গিয়ে কেন্দ্রীয় সরকারের তুমুল সমালোচনা করেন। মূল্যবৃদ্ধি থেকে শুরু করে বেকারত্ব এবং নারী নির্যাতনের মতো বিষয়ে সরব হন রাহুল। তাঁর মতে বেকারত্ব এবং মূল্যবৃদ্ধির পর ভারতের পক্ষে তৃতীয় গুরুত্বপূর্ণ ইস্যু হল নারী নির্যাতন। শুধু তাই নয় নারী নির্যাতন সংক্রান্ত সমস্যা লুকিয়ে রাখা হচ্ছে (Rahul thinks Violence against women is a hidden issue in country ) ।

অনুষ্ঠানের একটি অংশে রাহুল বলেন,"ভারত এবং বিশ্বের রাজনীতি নিয়ে আমায় কেমব্রিজে বলতে দেওয়া হয়েছিল। সেটা করতে পেরে আমার খুবই ভালো লেগেছে। কিন্তু ভারতে এখন এমন একটা পরিস্থিতি তৈরি হয়েছে সেখা একজন নেতা কেমব্রিজ বা হার্ভার্ড থেকে বলার জন্য ডাক পান কিন্তু নিজের দেশের কোনও বিশ্ববিদ্যালয়ে গিয়ে আলোচনায় অংশ নিতে পারেন না।"

গণতন্ত্রের পরিসর কমে আসার বিষয়টি ব্যাখ্যা করতে দেশের সংসদের পরিস্থিতিও তুলে ধরেন কংগ্রেসের প্রাক্তন সভাপতি। তিনি বলেন,"কেন্দ্রাীয় সরকার সংসদে বিরোধীদের কথা বলার সুযোগ দেয় না । তারা আসলে বিরোধী মতামত শুনতে চায় না। জিএসটি থেকে শুরু করে নোটবন্দি কিংবা চিনা আগ্রাসন নিয়ে কথা বলার সুযোগ দেওয়া হয়নি আমাদের।" এরপর তিনি জানান,ভারত এমন একটি দেশ যেখানে অতীতে একে অপরের মতামতকে শ্রদ্ধার নজরে দেখা হত । নিজেদের বৌদ্ধিতার প্রতি আমাদের গর্ব ছিল। কিন্তু দুর্ভাগ্যের বিষয় এখন আর সেসব নেই ।

ঠিক কেন ভারত জোড়ো যাত্রা করেছেন- এই প্রশ্নের জবাবে রাহুল বলেন, দেশের গণতান্ত্রিক পরিস্থিতি বিপন্ন । একটি গণতান্ত্রিক ব্যবস্থায় যে সমস্ত সংস্থা মানুষকে কথা বলার সুযোগটুকু করে দেয় সেগুলো সব বিজেপি দখল করে রেখেছে। তাই আমাদের মনে হয়েছে সরাসরি মানুষের কাছে গিয়ে তাদের সমস্যা শোনা সব থেকে ভালো। এরপরই তিনি বলেন মহত্মা গান্ধী থেকে স্বামী বিবেকানন্দ অনেকেই অতীতে একাধিক যাত্রা করেছেন। যাত্রা করে মানুষের কাছে গিয়ে তাঁদের সমস্যা শুনেছেন । আমরাও সেটাই করেছি।

কেমব্রিজের পর লন্ডনের এই বক্তব্যের জন্যও তাঁকে নিশানা করেছে গেরুয়া শিবির। তাঁর বক্তব্যের একটি অংশের ভিডিয়ো পোস্ট করে বিজেপির আইটি সেলের প্রধান অমিত মালব্য দাবি করেন, "রাহুল শুধু মিথ্যা কথা বলেন তাই নয়, গণতন্ত্র নিয়ে তাঁর ধারনাও ভয়াবহ।" ওই অংশে রাহুলকে বলতে শোনা যাচ্ছেে, "কোনওদিন যদি ইউরোপ থেকে গণতান্ত্রিক ব্যবস্থা শেষ হয়ে যায় তাহলে সেটা গণতন্ত্রের পক্ষে বিরাট ধাক্কা। কিন্তু ভারতের গণতন্ত্র আকারে ইউরোপের থেকে কয়েক গুন বড় । অথচ সেখানে গণতান্ত্রিক ব্যবস্থা ভেঙে পড়া নিয়েও কেউ কোনও কথা বলছে না ।" এই অংশটুরু তুলে ধরে রাহুলকে তীব্র আক্রমণ করেন অমিত ।

আরও পড়ুন: মণীশ সিসোদিয়ার গ্রেফতারি আগুনে ঘি! সিবিআই-ইডি নিয়ে বিরোধীদের চিঠি মোদিকে

Last Updated : Mar 6, 2023, 7:59 AM IST

ABOUT THE AUTHOR

...view details