পশ্চিমবঙ্গ

west bengal

Rahul on GST: 'দেশের ক্ষুদ্র-মাঝারি শিল্প গব্বর সিং ট্যাক্সের সঙ্গে লড়ছে', তোপ রাহুলের

By ETV Bharat Bangla Team

Published : Aug 27, 2023, 1:00 PM IST

নীলগিরিতে একটি চকোলেট ফ্যাক্টরিতে গিয়েছিলেন রাহুল ৷ সেখানে কাটানো মুহূর্তের ছবি ও অভিজ্ঞতা সামাজিক মাধ্যমে পোস্ট করেন কংগ্রেস নেতা ৷ জিএসটি নিয়ে কেন্দ্রীয় সরকারকে একহাতও নিলেন ৷

ETV Bharat Pic Courtesy Rahul Gandhi X
উটিতে চকোলেট ফ্যাক্টরিতে সঙ্গে রাহুল

নয়াদিল্লি, 27 অগস্ট: জিএসটি প্রসঙ্গে আরও একবার কেন্দ্রীয় সরকারকে তীব্র আক্রমণ করলেন রাহুল গান্ধি। আবারও জিএসটিকে 'গব্বর সিং ট্যাক্স' বলে অভিহিত করেন কংগ্রেসের এই প্রাক্তন সভাপতি। তাঁর দাবি, দেশের ক্ষুদ্র-মাঝারি শিল্প ক্ষেত্রে জিএসটি'র জন্য নানাবিধ সমস্যা তৈরি হচ্ছে। এই প্রসঙ্গেই তামিলনাড়ুর একটি চকোলেট কারখানার উদাহরণ তুলে ধরেন কেরলের সাংসদ। সম্প্রতি সেখানে গিয়েছিলেন তিনি।

পাশাপাশি, ক্ষুদ্র ও মাঝারি শিল্পকে রক্ষা করতে জিএসটির হারকে এক সংখ্যায় নিয়ে আসতে হবে বলে মনে করেন কংগ্রেস সাংসদ ৷ রবিবার তিনি সামাজিক মাধ্যমে একটি ভিডিয়ো পোস্ট করেন ৷ সেখানে দেখা যাচ্ছে, রাহুল তামিলনাড়ুর নীলগিরির উটিতে একটি চকোলেট ফ্যাক্টরিতে গিয়েছেন ৷ কারখানার কাজকর্ম খতিয়ে দেখছেন। সেই ভিডিয়ো পোস্ট করেই জিএসটি প্রসঙ্গে আরও একবার তোপ দাগেন তিনি।

এই ভিডিয়োটি পোস্ট করে প্রাক্তন কংগ্রেস সাংসদ লেখেন, "70 জন দুর্দান্ত মহিলা উটির একটি বিখ্যাত চকোলেট ফ্যাক্টরি পরিচালনা করছেন ৷ ভারতে ক্ষুদ্র-মাঝারি শিল্প দারুণ সম্ভাবনাময় ৷ মুডিস চকোলেটের গল্প সে কথাই প্রমাণ করে ৷ আমি সম্প্রতি নীলগিরিতে গিয়েছিলাম ৷ সেই গল্প সবার সঙ্গে ভাগ করে নিলাম ৷" রাহুল সাংসদ পদ ফিরে পান 7 অগস্ট ৷ এরপর নিজের লোকসভা কেন্দ্র কেরলের ওয়ানাড়ে গিয়েছিলেন ৷ তখনই রাহুল উটির অন্যতম জনপ্রিয় চকোলেট ব্র্যান্ড মুডিস চকোলেটসে গিয়েছিলেন বলে সংবাদসংস্থা পিটিআই সূত্রে জানা গিয়েছে ৷

এ প্রসঙ্গে একটি রাহুল জারি করে রাহুল বলেন, "ওয়ানাড়ে যাওয়ার সময় আমি উটির সবচেয়ে জনপ্রিয় ব্র্যান্ড মুডিস চকোলেটসে গিয়েছিলাম ৷ এই ছোট্ট ব্যবসার নেপথ্যে রয়েছেন এক দম্পতি- মুরালিধর রাও এবং স্বাতী ৷ তাঁদের থেকে অনুপ্রেরণা পাওযা যায় ৷ তাঁদের পাশাপাশি এখানে কর্মরত মহিলাদের দলটিও অসাধারণ ৷ 70 জন মহিলাদের একটি দল এখানে জিভে জল আনা চকোলেট তৈরি করেন ৷ এত সুস্বাদু চকোলেট আমি কখনও খাইনি ৷"

আরও পড়ুন: যোগীরাজ্যে শিক্ষাঙ্গনে ঘৃণা ছড়ানোর অভিযোগে বিজেপিকে নিশানা রাহুল-প্রিয়াঙ্কার

এরপরই জিএসটি নিয়ে কেন্দ্রীয় সরকারকে তীব্র আক্রমণ করেন তিনি ৷ রাহুলের কথায়, "দেশের অন্য সব ক্ষুদ্র এবং মাঝারি ব্যবসার মতোই গব্বর সিং ট্যাক্সের নিয়ে লড়াই করে যাচ্ছেন ৷" তিনি কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে ক্ষুদ্র শিল্পকে ধ্বংস করার অভিযোগ তোলেন ৷ রাহুল বলেন, "এখানকার সরকার বড় শিল্প সংস্থাকে খাতির করে ৷ ঠিক সেই কারণে ক্ষুদ্র ও মাঝারি শিল্পকে ধ্বংস করে দেওয়া হচ্ছে ৷ এখানে আমি যে মহিলাদের সঙ্গে কথা বললাম, তাঁরা দেশের উন্নয়নের জন্য কঠিন পরিশ্রম করছেন ৷ সেইসব মহিলাদের কঠিন পরিশ্রম ধুলোয় মিশিয়ে দেওয়া হচ্ছে ৷" (খবর সূত্র: পিটিআই)

ABOUT THE AUTHOR

...view details