পশ্চিমবঙ্গ

west bengal

দুবাই যেন মোদিময় ! বিশ্ব জলবায়ু সম্মেলনে যোগ দিতে সংযুক্ত আরব আমিরশাহীতে প্রধানমন্ত্রী

By ETV Bharat Bangla Team

Published : Dec 1, 2023, 9:22 AM IST

Updated : Dec 1, 2023, 11:15 AM IST

PM Narendra Modi at COP28: বিশ্ব জলবায়ু সম্মেলনে যোগ দিতে দুবাইয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । দুবাইয়ে পা রাখতেই মোদিতে ঘিরে স্লোগান প্রবাসী ভারতীয়দের ।

Etv Bharat
Etv Bharat

দুবাই যেন মোদিময়

দুবাই, 1 ডিসেম্বর: অপেক্ষা ছিল তাঁরই । দুবাইয়ে পা রাখতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ঘিরে উচ্ছ্বাস প্রবাসী ভারতীয়দের । বিশ্ব জলবায়ু সম্মেলনে যোগ দিতে বৃহস্পতিবারই সংযুক্ত আরব আমিরশাহীতে পৌঁছন মোদি। আর তারপরেই যেন মোদিময় হয়ে ওঠে দুবাই।

জি-20 সম্মেলনের ভারতের সফল প্রতিনিধিত্বের পর দুবাইয়ে বিশ্ব জলবায়ু সম্মেলনে ভারতের উজ্জ্বল উপস্থিতি আন্তর্জাতিক খাতে যথেষ্ট তাৎপর্যপূর্ণ । 28 তম বিশ্ব জলবায়ু সম্মেলনে যোগ দিচ্ছেন বিভিন্ন দেশের রাষ্ট্র-প্রধানরা। দিল্লি ছাড়ার আগেও মোদি জানান, যেভাবে জি-20 সম্মেলনে জলবায়ু পরিবর্তনের বিষয়টিকে প্রাধান্য দেওয়া হয়, একই ভাবে বিশ্ব জলবায়ু সম্মেলনেও নিজেদের অবস্থান স্পষ্ট করবে ভারত । বিশ্ব জলবায়ু সম্মেলনের নাম দেওয়া হয়েছে COP28।

বিদেশমন্ত্রক সূত্রের খবর, মূলত উন্নয়নশীল দেশগুলি এই সম্মেলনে যোগ দিয়ে জলবায়ু পরিবর্তনে বিশেষ পদক্ষেপ গ্রহণ নিয়ে আলোচনায় করবে। যেখানে ভারত বিশেষ ভূমিকা নেবে। এর কারণ, জি-20 সম্মেলনে ভারত জলবায়ু পরিবর্তনের বিষয়টিকে অগ্রাধিকার দেয় । রাষ্ট্রসংঘের COP28 (ক্লাইমেট চেঞ্জ কনফারেন্স) সম্মেলনের আয়োজক দেশ সংযুক্ত আরব আমিরশাহী। যার গুরুত্বপূর্ণ অংশ হল বিশ্ব জলবায়ু সম্মেলন বা ওয়ার্ল্ড ক্লাইমেট অ্যাকশন সামিট। যে সম্মেলনে যোগ দিতে বৃহস্পতিবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দুবাইয়ে পৌঁছন।

30 নভেম্বর থেকে 12 ডিসেম্বর পর্যন্ত চলবে COP28 সম্মেলন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানান, প্যারিস চুক্তির অধীনে জলবায়ু পরিবর্তনের মোকাবিলায় গতি নিয়েই COP28-এ আলোচনা হবে।

যদিও, দুবাইয়ের মোদির আগমন থেকে তাঁর জন্য আপ্যায়ন ছিল পুরোপুরি রাজকীয় ও মনমুগ্ধকর। প্রধানমন্ত্রী হোটেলে পৌঁছনর পরই প্রবাসী ভারতীয়রা তাঁকে ঘিরে ছিলেন উচ্ছ্বসিত । মোদির সঙ্গে একবার সেলফি তোলার জন্য মরিয়া তাঁরা। 'মোদি হ্যায় তো মুমকিন হ্যায়' থেকে 'আব কি বার মোদি সরকার' , স্লোগানে ভরে যায় চারিদিক। তাঁকে ঘিরে উচ্ছ্বাসের এই ছবি দেখে আপ্লুত মোদিও।

আরও পড়ুন:

  1. যা হচ্ছে, তা যথেষ্ট নয়; জলবায়ু পরিবর্তন সম্মেলনে বললেন মোদি
  2. 'রংয়ের শর্ত তুলে নিয়ে রাজ্যকে জাতীয় স্বাস্থ্য মিশনের টাকা দিন', মোদিকে চিঠি মমতার
  3. বিদেশে 'ডেস্টিনেশন ওয়েডিং' নিয়ে আপত্তি, দেশেই বিয়ে করার অনুরোধ প্রধানমন্ত্রীর
Last Updated :Dec 1, 2023, 11:15 AM IST

ABOUT THE AUTHOR

...view details