পশ্চিমবঙ্গ

west bengal

সাধ্যের মধ্যে ভগবান ! সোনা-রূপোর তৈরি হরেক দামের রাম মন্দির কিনতে ভিড় আগ্রায়

By ETV Bharat Bangla Team

Published : Jan 14, 2024, 2:14 PM IST

Ram Mandir Model of Gold and Silver: আগামী 22 জানুয়ারি অযোধ্যায় উদ্বোধন হবে রাম মন্দির ৷ প্রাণ প্রতিষ্ঠা হবে ভগবান রামলালার ৷ সেই উপলক্ষে উত্তরপ্রদেশের আগ্রায় তৈরি হচ্ছে রাম মন্দির-সহ সোনা ও রূপোর ভগবান রামের বিভিন্ন মডেল ৷ তুঙ্গে চাহিদা ৷ বিভিন্ন রাজ্য থেকে আসছে অর্ডার ৷

Etv Bharat
সোনা-রূপোর তৈরি হরেক দামের রাম মন্দির কিনতে ভিড় আগ্রায়

সোনা-রূপোর তৈরি রাম মন্দিরের বিভিন্ন মডেল বাজার কাঁপাচ্ছে

আগ্রা, 14 জানুয়ারি: রাম মন্দির উদ্বোধন ও সেখানে ভগবান রামলালার প্রাণ প্রতিষ্ঠা নিয়ে ভক্তদের মধ্যে উৎসাহ-উদ্দীপনা তুঙ্গে ৷ আরাধ্য দেবতাকে খুশি করতে কত কীই না করছে ভক্তকূল ৷ সকলেই চাইছেন অনুষ্ঠানটিকে বিশেষ করে তুলতে । এমন পরিস্থিতিতে আগ্রার দুই স্বর্ণ ব্যবসায়ী রামমন্দিরের মডেল-সহ রাম-লক্ষ্মণ-সীতা ও হনুমানের রূপো ও সোনার মূর্তি তৈরি করেছেন ।

আর তা প্রকাশ্যে আসতেই আগ্রা, মথুরা, বারাণসী, এলাহাবাদ, গোরখপুর ছাড়াও মধ্যপ্রদেশ, গুজরাত, মহারাষ্ট্র, দিল্লি, হরিয়ানা, বিহার এবং উত্তরাখণ্ডে প্রচুর চাহিদা তৈরি হয়েছে । সোনা ও রূপোর তৈরি এই সব কারুকার্য দেখার মতো ৷ ঝকঝকে ও নিখুঁত । তবে আশ্চর্যের বিষয় হল, যারা রাম দরবার এবং রাম মন্দিরের এই মডেলগুলি তৈরি করেছেন তাদের মধ্যে অনেক মুসলিম কারিগরও রয়েছে ।

সোনার তৈরি রাম মন্দিরের মডেল

22 জানুয়ারি অযোধ্যায় তাঁর বিশাল মন্দিরে বসবেন রামলালা । প্রত্যেকেই এই দিনটাকে স্মরণীয় করে রাখতে চাইছেন । এহেন প্রেক্ষাপটে সোনা-রূপোর তৈরি রাম দরবার ও মন্দিরের মডেলের চাহিদা উল্লেখযোগ্য হারে বেড়েছে । দেড় হাজার টাকা থেকে শুরু 70 হাজার টাকা দামের পর্যন্ত মডেল রয়েছে ৷

এই বিষয়ে স্বর্ণ ব্যবসায়ী রিংকু আগরওয়াল জানান, অযোধ্যায় রাম মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন করার সিদ্ধান্ত নেওয়ার পর তাঁর মনে হয়েছিল এমন কিছু একটা বানাতে হবে যা সকলের কেনার সাধ্যের মধ্য়ে থাকে ৷ সেই ভাবনা থেকেই এই মডেলগুলি তৈরি করা ৷ এগুলোর চাহিদা অনেক । সোনা ও রূপোর দেখার এই মডেলগুলি দেখার মতো । এখানে রয়েছে রাম দরবার, রাম মন্দিরের মডেল এবং ভগবান শ্রী রামের মূর্তি । এর পাশাপাশি রামের মূর্তি দেওয়া সোনার আংটিও তৈরি করা হয়েছে । যেখানে রাম দরবার নির্মিত হয়েছে । এতে ভগবান শ্রী রাম, সীতা মা, লক্ষ্মণ ও বীর হনুমানের খোদাই করা ছবি অত্যন্ত আকর্ষণীয় ।

সোনার হার ও আংটিতে ভগবান রাম

রিংকু আগরওয়াল আরও বলেন, "ভগবানের প্রতিমা ও অন্যান্য মূর্তি তৈরির কাজ চলছে । কারিগররা আন্তরিকভাবে কাজ করেছেন । আমাদের এখানে কিছু মুসলিম কারিগরও আছে । হৃদয় দিয়ে তাঁরা ভগবান শ্রী রামের দরবার ও রাম মন্দিরের মডেলও তৈরি করেছেন । এগুলো সবই ফাঁপা ভাস্কর্য ৷ খুব হালকা । সোনার বিভিন্ন মাপের রাম দরবার ও মূর্তি তৈরি করেছি । এর উপর রূপো ও সোনার প্রলেপ দেওয়া হয়েছে ৷ উত্তরপ্রদেশ-সহ বিভিন্ন রাজ্যে এগুলির প্রচুর চাহিদা রয়েছে । রাম মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপনের পর থেকে আমাদের পণ্যের চাহিদা বেড়েছে । উত্তরপ্রদেশের শহরগুলির পাশাপাশি মধ্যপ্রদেশ, রাজস্থান, বিহার, দিল্লি, হরিয়ানা, গুজরাত, মহারাষ্ট্র এবং উত্তরাখণ্ড থেকে প্রচুর চাহিদা আসছে । 22 হাজার টাকায় রয়েছে সোনার রাম দরবার । এটি খুবই সুন্দর ৷ এর সঙ্গে আমরা রিফান্ডের অফারও দিয়েছি । যারা এটি আমাদের থেকে কিনছেন তারা যে কোনও সময় আমাদের কাছে ফেরত দিতে পারেন এটি ৷ আমরা 15% কম হারে প্রতিটি জিনিস ফেরত নেব ।"

আরও পড়ুন :

  1. প্রাণ প্রতিষ্ঠায় মুসলিম কারিগরদের তৈরি বিশেষ নূপুর পরবেন মাতা জানকী ও রামলালা
  2. মা সীতার হাতে ঐতিহ্যের লাহঠি চুড়ি পরাতে উৎসুক ভক্তরা, হিমসিম অবস্থা মুজফ্ফরপুরে
  3. ঘরে আসুন রামলালা, মন্দির প্রতিষ্ঠার দিনে সন্তান জন্মের ইচ্ছেপ্রকাশ যোগীরাজ্যের গর্ভবতীদের

ABOUT THE AUTHOR

...view details