পশ্চিমবঙ্গ

west bengal

ঘন কুয়াশার জেরে দিল্লিতে দেরিতে চলছে একাধিক বিমান ও 30টির বেশি ট্রেন

By ETV Bharat Bangla Team

Published : Jan 16, 2024, 12:52 PM IST

Dense Fog in Delhi: মঙ্গলবারও দিল্লি-এনসিআর-এ ঘন কুয়াশা রয়েছে ৷ যার কারণে দৃশ্যমানতা কমে গিয়েছে । দিল্লিতে খারাপ আবহাওয়ার প্রভাব দেখা যাচ্ছে সড়ক, রেল ও বিমান চলাচলেও । খারাপ আবহাওয়ার কারণে দিল্লির ইন্দিরা গান্ধি আন্তর্জাতিক বিমানবন্দরে যাত্রীদের সমস্যা বেড়েছে । দেরিতে চলছে একাধিক বিমান ও ট্রেন ৷

Dense fog in Delhi
বিমান বাতিল

নয়াদিল্লি, 16 জানুয়ারি:দিল্লিতে মঙ্গলবারও অব্যাহত শৈত্যপ্রবাহ ৷ রয়েছে ঘন কুয়াশা । আর কুয়াশার পুরু আস্তরনের জেরে বিমান দেরিতে ওঠা-নামা করছে । জানা গিয়েছে, এ দিন সকালে ঘন কুয়াশার কারণে দৃশ্যমানতা কম থাকায় দিল্লির ইন্দিরা গান্ধি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে 30টি বিমান ছাড়তে দেরি হচ্ছে । পাশাপাশি 12টিরও বেশি বিমান বাতিল করা হয়েছে । সকাল সাতটার দিকে বিমানবন্দরে দৃশ্যমানতা ছিল 100 মিটার, যা সকাল সাড়ে সাতটার মধ্যে শূন্য হয়ে যায় । অন্যদিকে সফদরজংয়ে দৃশ্যমানতা ছিল 50 মিটার ।

একজন বিমান যাত্রী জানান, তিনি বাড়ি থেকে বের হওয়ার সময় তাঁকে বলা হয়েছিল যে বিমানটি নির্ধারিত সময়ে টেক অফ করবে । বিমানবন্দরে পৌঁছে তিনি জানতে পারেন, তাঁর উড়ানে 2 ঘণ্টা দেরি হবে । তবে দুই ঘণ্টা পরও বিমানটি টেক-অফ করতে পারবে কি না তা নিশ্চিত হওয়া যায়নি । বিমানবন্দরটি একটি নির্দেশিকা জারি করেছে ৷ সেখানে বিমান যাত্রীদের কেবলমাত্র বিমান সংস্থার সঙ্গে যোগাযোগ করে তাদের কাছ থেকে তথ্য নিয়ে তারপরেই বিমানবন্দরে আসার পরামর্শ দেওয়া হয়েছে । যাতে যাত্রীদের কোনো ধরনের সমস্যায় পড়তে না হয় । গত কয়েকদিন ধরে ঘন কুয়াশার কারণে বিমান চলাচল ব্যাহত হচেছে । সারাদিনে কখনও 100, কখনও 200, কখনও 300টি বিমান দেরিতে ছাড়ছে ।

30টির বেশি ট্রেন দেরিতে চলছে

কুয়াশার কারণে ট্রেন 26 ঘণ্টা দেরিতে চলছে । এমন পরিস্থিতিতে নির্ধারিত তারিখের চেয়ে একদিন দেরিতে চলছে ট্রেন । এতে করে যাত্রীরা দুশ্চিন্তায় পড়েছেন । রেলের তরফে জানানো হয়েছে, মঙ্গলবার 30টি ট্রেন ঘণ্টার পর ঘণ্টা দেরিতে চলছে । ট্রেন নম্বর 20818 নয়াদিল্লি-ভুবনেশ্বর রাজধানী এক্সপ্রেস 14 জানুয়ারি নয়াদিল্লি থেকে ভুবনেশ্বরের উদ্দেশ্যে ছেড়ে যাওয়ার কথা ছিল ৷ কিন্তু এই ট্রেনটি 26 ঘণ্টা 15 মিনিট দেরি করেছে ৷ একদিন পরে 15 জানুয়ারি সন্ধ্যা 7:15 মিনিটে নয়াদিল্লি রেলওয়ে স্টেশন থেকে ভুবনেশ্বর উদ্দেশে রওনা দিয়েছে । কানপুর সেন্ট্রাল পৌঁছনোর সময় এই ট্রেনটি 30 ঘণ্টা দেরি করেছে । 16 জানুয়ারি সকালে এই ট্রেনটি 31 ঘণ্টা দেরি করে প্রয়াগরাজ জংশনে পৌঁছেছে । অন্যদিকে ভুবনেশ্বর থেকে নয়াদিল্লিগামী তেজস এক্সপ্রেসও একদিন দেরিতে চলছে ।

উত্তর রেলওয়ের তথ্য অনুসারে, 16 জানুয়ারি সকালে দেশের বিভিন্ন রাজ্য থেকে দিল্লির দিকে আসা 30টি ট্রেন 6 ঘণ্টা 30 মিনিট পর্যন্ত দেরিতে চলছে । এই ট্রেনগুলির মধ্যে হাওড়া-নয়াদিল্লি দুরন্ত এক্সপ্রেস সাড়ে 6 ঘণ্টা দেরিতে চলছে । আজমের- কাটরা পূজা এক্সপ্রেস সাড়ে 6 ঘন্টা, আজমগড়-দিল্লি জংশন কাইফিয়াত এক্সপ্রেস 2 ঘণ্টা, পুরী-নিজামুদ্দিন পুরুষোত্তম এক্সপ্রেস 6 ঘণ্টা, সহরসা-নয়াদিল্লি বৈশালী এক্সপ্রেস দেড়ঘণ্টা, হায়দ্রাবাদ-নয়াদিল্লি এক্সপ্রেস সাড়ে 6 ঘণ্টা, কাটিহার-অমৃতসর এক্সপ্রেস 5 ঘণ্টা, কামাখ্যা-দিল্লি জংশন ব্রহ্মপুত্র মেল 4 ঘণ্টা দেরিতে চলছে, মানিকপুর-নিজামুদ্দিন এক্সপ্রেস 2 ঘণ্টা, আম্বেদকর নগর-কাটরা এক্সপ্রেস 2 ঘণ্টা দেরিতে চলছে । এছাড়া অন্যান্য ট্রেনও দেরিতে চলছে । এই পরিস্থিতিতে যাত্রীদের মধ্যে ক্ষোভ বাড়ছে ৷

আরও পড়ুন:

  1. 3 ঘণ্টার বেশি দেরি হলেই বিমান বাতিল করা যাবে, উড়ান সংস্থাকে অনুমতি ডিজিসিএ'র
  2. ঘন কুয়াশায় ব্যাহত পরিষেবা! দিল্লি বিমানবন্দরে পৌঁছনোর আগে যাত্রীদের যোগাযোগের পরামর্শ কর্তৃপক্ষের
  3. ঘন কুয়াশায় আরও কমল দৃশ্যমানতা, দিল্লিতে জারি শৈত্যপ্রবাহ; ব্যাহত বিমান পরিষেবা

ABOUT THE AUTHOR

...view details