পশ্চিমবঙ্গ

west bengal

পরীক্ষার পরিবর্তিত দিন ঘোষণা করল UPSC

By

Published : Jun 5, 2020, 5:12 PM IST

অবশেষে UPSC-র সিভিল সার্ভিসের পরীক্ষার পরিবর্তিত দিন ঘোষণা হল। এই পরীক্ষাটি 31 মে হওয়ার কথা ছিল। কিন্তু কোরোনা ভাইরাস ও লকডাউনের কারণে তা পিছিয়ে যায়।

UPSC Examination
UPSC Examination

দিল্লি, 5 জুন : ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC)-র সিভিল সার্ভিসের পরীক্ষার সংশোধিত দিনক্ষণ ঘোষণা করা হল আজ। দেশের বর্তমান কোভিড-19 পরিস্থিতি নিয়ে একটি আলোচনার পরে কমিশনের তরফ থেকে পরীক্ষার দিন ঘোষণা করা হয়।

UPSC-র সরকারি ওয়েবসাইট upsc.gov.in এ লগ ইন করলেই পরীক্ষার্থীরা পরিবর্তিত দিনক্ষণ দেখতে পাবেন।

এর আগে একটি সার্কুলারে জানানো হয়েছিল, পরীক্ষার্থীদের বিভিন্ন পরীক্ষা-ইন্টারভিউ, যা দীর্ঘ দুই মাস ধরে পিছিয়ে যাচ্ছে, এই বিষয়ে স্বচ্ছতা আনতে 5 জুন একটি বৈঠক করে পরীক্ষার পরিবর্তিত দিন ঘোষণা করা হবে।

জানা গিয়েছে, সিভিল সার্ভিসের পরীক্ষাটি 31 মে হওয়ার কথা ছিল । কিন্তু লকডাউনের জেরে তা পিছিয়ে যায় ।

কমিশনের তরফ থেকে জানানো হয়েছে, পরীক্ষার অন্তত 30 দিন আগে নোটিশ জারি করা হবে, যাতে সকল পরীক্ষার্থীরা পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে পারে।

সিভিল সার্ভিস পরীক্ষাটি দুই ভাগে হয়ে থাকে। প্রথম ভাগটি হল, সিভিল সার্ভিস প্রিলিমিনারি এগজ়াম, যা বিষয় কেন্দ্রিক হয়ে থাকে। প্রাথমিক ভাগে উত্তীর্ণ হলে দ্বিতীয় ভাগ অর্থাৎ সিভিল সার্ভিস মেইন এগজ়ামিনেশনে বসা যায়, যেখানে লিখিত পরীক্ষা ও ইন্টারভিউ হয়ে থাকে।

প্রতিবছরই প্রায় 10 লাখ প্রার্থী UPSC -র সিভিল সার্ভিসের পরীক্ষায় বসার জন্য আবেদন করে।

এই বছর কোরোনা ভাইরাসের কারণে UPSC-র বহু পরীক্ষা বাতিল হয়ে যায়। এরমধ্যে UPSC সিভিল সার্ভিস, UPSC NDA, UPSC CMS পরীক্ষা অন্যতম। এছাড়াও 2019 সালের সিভিল সার্ভিসের পার্সোনালিটি টেস্টও পিছিয়ে যায় কোরোনা ভাইরাসের কারণে।

ABOUT THE AUTHOR

...view details