পশ্চিমবঙ্গ

west bengal

1000 মার্ক পেরোল কেরালার অনলাইন ক্লাস

By

Published : Jul 27, 2020, 2:45 AM IST

যারা অনলাইন ক্লাসের জন্য ব্যবস্থা করতে পারেননি তারা প্রতিবেশী, বন্ধুবান্ধব, লাইব্রেরি বা অক্ষয় কেন্দ্রের বিকল্প টেলিভিশনের সাহায্য নিয়েছেন । এর মাধ্যমে দরিদ্র পড়ুয়ারাও সুযোগ-সুবিধা পেয়েছে ।

online classes
online classes

তিরুবনন্তপুরম, 26 জুলাই : COVID-19-এর জেরে লকডাউনে স্কুলগুলি বন্ধ থাকার পর 1 জুন থেকে কেরল সরকার প্রবর্তিত ভার্চুয়াল ক্লাসগুলি 1000 মার্ক পেরোল। রাজ্য শিক্ষা দপ্তরের উদ্যোগে KITE (কেরালা ইনফ্রাস্ট্রাকচার অ্যান্ড টেকনোলজি ফর এডুকেশন) ভিক্টরস শিক্ষা অন্তর্বর্তীকালীন ব্যবস্থা হিসেবে শুরু হয় ।

এই ক্লাসের শিক্ষক এবং বিদ্যালয়ের প্রধান শিক্ষক বা প্রিন্সিপালদের, একটি ক্লাসে ছাত্রছাত্রীদের উপস্থিত থাকার জন্য একটি টেলিভিশন বা কম্পিউটার এবং ইন্টারনেট যাতে ব্যবহার করতে পারে তা নিশ্চিত করার জন্য বলা হয় । যদি না হয় তবে তাদের জন্য বিকল্প ব্যবস্থা নিতেও বলা হয় যাতে পরবর্তীতে তাদের সঙ্গে যোগ দিতে পারে । ভিক্টরস চ্যানেলের সেশনগুলি KITE ভিক্টরের ওয়েবসাইট, মোবাইল অ্যাপ এবং সোশাল মিডিয়া পেজগুলিতে একসঙ্গে পাওয়া যায় । এই ‘ফার্স্টবেল’ প্রোগ্রামের মাধ্যমে 604টি ক্লাস সম্প্রচারিত হয়েছে, যার মধ্যে 273টি কন্নড় মাধ্যমে এবং 163টি তামিল মিডিয়াম ক্লাস । রাজ্যজুড়ে সম্প্রচারিত এই ক্লাসগুলিতে প্রায় 2 লাখ পড়ুয়া অংশ নেয় । যাদের অনলাইন ক্লাসের জন্য ব্যবস্থা করতে পারেননি তারা প্রতিবেশী, বন্ধুবান্ধব, লাইব্রেরি বা অক্ষয় কেন্দ্রের বিকল্প টেলিভিশনের সাহায্য নিয়েছেন । এর মাধ্যমে দরিদ্র পড়ুয়ারাও সুযোগ-সুবিধা পেয়েছে বলে জানান KITE-এর ডিরেক্টর কে আনোয়ার সাদাথ ।

কে আনোয়ার সাদাথ জানান, চ্যানেল মোডের মাধ্যমে ক্লাসগুলির ভিউয়ারশিপ ছাড়াও, KITE ভিক্টরস www.wicters.kite.kerala.gov.in-এর ওয়েব স্ট্রিমিং প্ল্যাটফর্মটিতেও অসাধারণ প্রতিক্রিয়া দেখা গেছে । এই বিকেন্দ্রীভূত প্রক্রিয়াটি পরিপূরক করতে, KITE প্রয়োজনীয় সরবরাহ করার পরিকল্পনা করেছে । 2000-এর বেশি বিদ্যালয়ে লিটল KITE ইউনিট স্থাপন করা হয়েছে, বলেও জানান তিনি । তিনি বলেন, “KITE ভিক্টরস চ্যানেলের মাধ্যমে ক্লাসগুলি বিকাশের জন্য সফটওয়্যার অ্যাপ্লিকেশনস, স্পোর্টসের পাশাপাশি অন্যান্য বিষয়বস্তু নিয়ে সাধারণ প্রকৃতির নতুন ক্লাস অগাস্ট থেকে প্রস্তুত করা হবে ।”

ABOUT THE AUTHOR

...view details