পশ্চিমবঙ্গ

west bengal

কৃষি আইনের প্রতিবাদে আজও হরিয়ানা-দিল্লি সীমানায় জমায়েত কৃষকদের

By

Published : Nov 28, 2020, 12:21 PM IST

Updated : Nov 28, 2020, 12:48 PM IST

হাড় কাঁপানো ঠান্ডার মধ্যে প্রতিবাদরত কৃষকদের উপর জলকামান ছোঁড়া হচ্ছিল ।

Farmer Protest "Hero" Who Turned Off Water Cannon Charged With Attempt To Murder
Farmer Protest "Hero" Who Turned Off Water Cannon Charged With Attempt To Murder

বুরারি, 28 নভেম্বর : শান্তিপূর্ণভাবে কৃষি আইনের প্রতিবাদ জানানোর জন্য গতকাল বুরারির নিরঙ্কারি সমাগম গ্রাউন্ডে মিছিল করার অনুমতি দিয়েছে পুলিশ । তা সত্ত্বেও আজ সকাল থেকে হরিয়ানা-দিল্লি সীমানায় জমায়েত করেন কৃষকরা । গতকাল প্রতিবাদরত কৃষকদের উপর জলকামান, টিয়ার গ্যাস ছোড়ে পুলিশ । লাঠিচার্জও করা হয় । সেই কৃষকরা জানাচ্ছেন, তাঁদের কাছে যথেষ্ট পরিমাণে প্রয়োজনীয় সামগ্রী মজুত রয়েছে । আগামী ছয়মাস পর্যন্ত প্রতিবাদ চালাতে পারবেন তাঁরা । প্রতিবাদ আন্দোলনের জেরে দিল্লি অভিমুখী তিনটি হাইওয়ে স্তব্ধ হয়ে গেছে । এদিকে প্রতিবাদী এক কৃষকের বিরুদ্ধে খুনের চেষ্টার মামলা করেছে পুলিশ ।

উত্তর ভারতের কনকনে ঠান্ডায় প্রতিবাদরত কৃষকদের রুখতে জলকামান ব্যবহার করেছিল পুলিশ । সেইসময় হরিয়ানার আম্বালার এক কৃষককে জলকামানে উঠে সেটিকে বন্ধ করতে দেখা যায় । কৃষি আইনের প্রতিবাদে দিল্লি চলো অভিযানে তরুণ কৃষকের এই সাহস বাহবা কুড়িয়েছে । কিন্তু, পুলিশের কাজে বাধা দেওয়ায় সেই যুবকের উপর খুনের চেষ্টার মামলা করা হয়েছে । কোরোনা সংক্রান্ত নিয়ম অমান্য ও অশান্তির অভিযোগে যাবজ্জীবন সাজা হতে পারে ওই যুবকের ।

26 বছরের ওই যুবকের নাম নবদীপ সিং । যিনি এই কৃষি আইন প্রতিবাদ আন্দোলনের প্রধান মুখ জয় সিংয়ের ছেলে । শুক্রবার দিল্লির অভিমুখী কৃষকদের আটকাতে প্রাণপণ চেষ্টা চালায় পুলিশ । হাড় কাঁপানো ঠান্ডার মধ্যে প্রতিবাদরত কৃষকদের উপর জলকামান ছোড়া হচ্ছিল । সেইসময় এই যুবককে দেখা যায় নীল রঙের জলকামানে উঠে তা বন্ধ করে দিতে । ইতিমধ্যেই সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে সেই ভিডিয়ো । যুবকের সাহস বাহবা কুড়িয়েছে নেটিজেনদের । পরে নবদীপ বলেন, "শান্তিপূর্ণভাবে প্রতিবাদ জানানোর জন্য আমরা দিল্লিতে একটু জায়গা চেয়েছিলাম । কিন্তু পুলিশ আমাদের আটকে দেয় । প্রতিবাদরত কৃষকদের কষ্ট হচ্ছে দেখে জলকামানে উঠে গিয়ে ট্যাপ বন্ধ করে দিয়েছিলাম । আমি কোনও বেআইনি কাজ করিনি ।" তিনি আরও বলেন, "পড়াশোনা শেষ করার পর আমি বাবার সঙ্গে চাষবাস শুরু করি । এই জনবিরোধী আইন পাসের বিরুদ্ধে প্রতিবাদ ও সরকারকে প্রশ্ন করার পুরো অধিকার আছে আমাদের ।"

এদিকে দিল্লি-হরিয়ানা সিঙ্ঘু বর্ডারে আজ সকাল থেকে কৃষকরা প্রতিবাদ করছেন । গতকাল বুরারির নিরঙ্কারি সমাগম গ্রাউন্ডে শান্তিপূর্ণ মিছিল করার অনুমতি দিয়েছে পুলিশ । আজ সকাল থেকেই সেখানে চলছে প্রতিবাদ । প্রচুর পরিমাণে পুলিশ মোতায়েন করা হয়েছে ।

দীর্ঘ সময়ের জন্য আন্দোলন চালিয়ে যাওয়ার জন্য দিল্লির উদ্দেশে উত্তরপ্রদেশ, হরিয়ানা, উত্তরাখণ্ড, রাজস্থান, পঞ্জাবের কৃষকরা রওনা দিয়েছেন । কৃষকরা জানিয়েছেন, দিল্লির রামলীলা ময়দানে 500টি সংস্থা এই আন্দোলনের অংশ হবে । কৃষকদের এই প্রতিবাদ আন্দোলনে সমর্থন জানিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল । বুরারিতে কৃষকদের থাকা, খাওয়ার বিষয়টি তিনি নিজে দেখছেন ।

Last Updated :Nov 28, 2020, 12:48 PM IST

ABOUT THE AUTHOR

...view details