পশ্চিমবঙ্গ

west bengal

দিল্লিতে বায়ুদূষণ নিয়ন্ত্রণে নতুন আইন আনল কেন্দ্র

By

Published : Oct 29, 2020, 8:39 PM IST

বুধবার এই অর্ডিন্যান্সে সই করেছেন রাষ্ট্রপতি । অর্ডিন্যান্স অনুসারে, এটি পঞ্জাব, হরিয়ানা, রাজস্থান, উত্তরপ্রদেশ, NCR এবং দিল্লি সংলগ্ন অঞ্চলগুলিতে কার্যকর হবে ।

Air pollution
বায়ুদূষণ নিয়ন্ত্রণে নতুন আইন আনল কেন্দ্র

দিল্লি , 29 অক্টোবর : দিল্লিতে বায়ুদূষণ ক্রমশ বাড়ছে । এই সমস্যা মোকাবিলার জন্য অর্ডিন্যান্সের মাধ্যমে নতুন আইন আনল কেন্দ্রীয় সরকার । এই অর্ডিন্যান্সে বলা হয়েছে , আইন লঙ্ঘন করলে পাঁচ বছরের জেল বা এক কোটি টাকা জরিমানা হবে ।

বুধবার এই অর্ডিন্যান্সে সই করেছেন রাষ্ট্রপতি । অর্ডিন্যান্স অনুসারে, এটি পঞ্জাব, হরিয়ানা, রাজস্থান, উত্তরপ্রদেশ, NCR এবং দিল্লি সংলগ্ন অঞ্চলগুলিতে কার্যকর হবে । এই জায়গাগুলি মূলত দূষণের উৎস । যা বাতাসের মানের উপর বিরূপ প্রভাব ফেলছে । কমিশনে 20 জনেরও বেশি সদস্য রয়েছেন । সদস্যদের মধ্যে একজন চেয়ারপার্সন থাকবেন, যিনি কেন্দ্রীয় সরকারের সচিব বা কোনও রাজ্যের মুখ্যসচিব, পরিবেশ সচিবের প্রতিনিধি হবেন এবং পাঁচ সচিব সদস্য থাকবেন যাঁরা দিল্লি, পঞ্জাব, হরিয়ানা, রাজস্থান এবং উত্তরপ্রদেশের পরিবেশ সচিব বা পরিবেশ বিভাগের দায়িত্বে নিযুক্ত ছিলেন । কমিশন আরও দু'জন পূর্ণ সময়ের সদস্যকে অন্তর্ভুক্ত করবে যারা কেন্দ্রীয় সরকারের যুগ্ম সচিব হিসেবে কর্মরত । এছাড়া CPCB ও ISRO-র টেকনিক্যাল সদস্যরা থাকবেন ।

দিন দিন দিল্লিতে বাড়ছে দূষণের মাত্রা ৷ যার ফলে সেখানকার বাতাসের পরিস্থিতি আরও খারাপ হচ্ছে ৷ দিল্লির দূষণ নিয়ন্ত্রণ কমিটির তরফে জানানো হয়েছে, দা এয়ার কোয়ালিটি ইনডেক্সের মাত্রা দিন দিন বেড়েই চলেছে ৷ এভাবে দূষণের মাত্রা বাড়তে থাকলে জটিল রোগ হতে পারে বলে আশঙ্কা বিশেষজ্ঞদের ৷ অক্টোবরের শেষ সপ্তাহেই দিল্লির বিভিন্ন এলাকা ধোঁয়ার চাদরে ঢাকা পড়েছে ৷ যার ফলে সেখানকার বাসিন্দাদের শ্বাসকষ্টের সমস্যা শুরু হয়েছে বলেও জানা গিয়েছে ৷

ABOUT THE AUTHOR

...view details