পশ্চিমবঙ্গ

west bengal

স্তন - স্বাস্থ্যের মিথ এবং বাস্তব

By

Published : Oct 19, 2020, 2:31 PM IST

Updated : Oct 19, 2020, 2:37 PM IST

স্তন ক্যানসার নিয়ে নানারকম মিথ আছে । গোড়াতেই স্তন ক্যানসারে আক্রান্ত নির্ধারণ করা নিয়ে সচেতনতার বিষয়ে ETV ভারত সুখীভব-র সঙ্গে আলোচনায় ঊষালক্ষ্মী সেন্টার ফর ব্রেস্ট ডিসিজ়েজ়-এর ডিরেক্টর এবং ঊষালক্ষ্মী ব্রেস্ট ক্যানসার ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা-CEO এবং ডিরেক্টর, MS, FRCS (ইংল্যান্ড), FRCS (এডিনবার্গ), FRCS (গ্লাসগো), FRCS (আয়ারল্যান্ড), Hon FRCS (তাইল্যান্ড), FACS ডা. পি রঘু রাম

Breast cancer
স্তন ক্যানসার

বিশ্বজুড়ে অক্টোবর মাসকে আন্তর্জাতিক স্তন ক্যানসার সচেতনতার মাস হিসাবে চিহ্নিত করা হয়েছে । গোড়াতেই স্তন ক্যানসারে আক্রান্ত নির্ধারণ করা নিয়ে সচেতনতার প্রচার , ক্যানসার—জয়ীদের কুর্নিশ জানানো এবং সমতা বজায় রেখে স্তন ক্যানসারের বিরুদ্ধে লড়াইয়ে আশা, সাহস এবং অস্তিত্ত্বরক্ষায় ব্রতী থাকার বার্তা ছড়িয়ে দেওয়ারই প্রতীক হল গোলাপি ফিতে অর্থাৎ ‘পিঙ্ক রিবন’।

ETV ভারত সুখীভব এই বিষয়ে কথা বলেছে KIMS—ঊষালক্ষ্মী সেন্টার ফর ব্রেস্ট ডিসিজ়েজ়-এর ডিরেক্টর এবং ঊষালক্ষ্মী ব্রেস্ট ক্যানসার ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা-CEO এবং ডিরেক্টর, MS, FRCS (ইংল্যান্ড), FRCS (এডিনবার্গ), FRCS (গ্লাসগো), FRCS (আয়ারল্যান্ড), Hon FRCS (তাইল্যান্ড), FACS ডা. পি রঘু রামের সঙ্গে ।

বিশ্বজোড়া পরিসংখ্যান

পৃথিবীজুড়ে প্রতি বছর নতুন করে স্তন ক্যানসারে আক্রান্ত হন অন্তত 2.1 মিলিয়ন মানুষ । এই ক্যানসার মহিলাদের মধ্যে সবচেয়ে সাধারণ । প্রতি বছর বিশ্বজুড়ে 6 লাখ 50 হাজার মহিলার এই রোগে মৃত্যু হয় ।

ভারতের পরিসংখ্যান

প্রতি বছর ভারতে 1.62,000-এরও বেশি নতুন করে স্তন ক্যানসারে আক্রান্ত হওয়ার ঘটনা ঘটে । ফলে স্তন ক্যানসারে আক্রান্ত হওয়ার সংখ্যা সারভাইক্যাল ক্যানসারকেও ছাপিয়ে গিয়েছে এবং ভারতে মহিলাদের মধ্যে সবচেয়ে বেশি যে ক্যানসার দেখা যায়, তার তকমা পেয়েছে । ভারতে স্তন ক্যানসারে আক্রান্ত প্রতি দু’জনের মধ্যে একজনের মৃত্যু হয় । প্রতি বছর অন্তত 87 হাজার মহিলার স্তন ক্যানসারে মৃত্যু হয় এবং ভারতে প্রতি দশ মিনিটে একজন মহিলার স্তন ক্যানসারে মৃত্যু হয় । 60 শতাংশেরও বেশি জনের ক্ষেত্রে ক্যানসার বর্তমানে ‘অ্যাডভান্সড’ স্টেজে রয়েছে । সচেতনতার অভাব এবং সর্বভারতীয় স্তরে সংগঠিত, জনসংখ্যা-ভিত্তিক ব্রেস্ট ক্যানসার স্ক্রিনিং প্রোগামের অভাবই হল এর মূল কারণ ।

মিথ

স্তনে বেশিরভাগ ‘লাম্প’ তথা গাঁটই ক্যানসার ।

বাস্তব

স্তনের 10টি ‘লাম্প’ থাকলে তার মধ্যে 9টিই ক্যানসার নয় । যদিও স্তনে কোনও নতুন পরিবর্তন এসেছে কি না, তা পরীক্ষা করাতে কোনও বিশেষজ্ঞের কাছে যাওয়া খুবই জরুরি । স্তনের ‘লাম্প’টি ক্যানসার আক্রান্ত না অবিপজ্জনক, তা যথাযথভাবে নির্ধারণ করতে ত্রিস্তরীয় নিরীক্ষণ প্রয়োজন । অর্থাৎ ক্লিনিক্যাল ব্রেস্ট এগজ়ামিনেশন, বাইলেটারাল ম্যামোগ্র‌্যাফি , আলট্রাসাউন্ড এবং সম্ভবত আলট্রাসাউন্ড গাইডেড কোর নিডল বায়োপসি-র মাধ্যমে পর্যবেক্ষণ করতে হবে ।

স্তন - স্বাস্থ্যের মিথ এবং বাস্তব

মিথ

স্তন ক্যানসার শুধুমাত্র বয়স্ক মহিলাদেরই হয় ।

বাস্তব

পশ্চিমী দুনিয়ায় যদিও বেশিরভাগ ক্ষেত্রে সেই সব মহিলাদেরই স্তন ক্যানসার হয় , যাদের বয়স 50-এর উপরে, তবে এই রোগ যে কোনও বয়সেই হতে পারে । উদ্বেগজনক বিষয় হল, ভারতে স্তন ক্যানসার অনেক কম বয়সেই ধরা পড়ার প্রবণতা ক্রমশ বাড়ছে । ভারতে স্তন ক্যানসারের বেশিরভাগ ঘটনাই ধরা পড়ছে 40 থেকে 60 বছরের মধ্যে ।

মিথ

স্তন ক্যানসার পুরুষদের হয় না।

বাস্তব

বেশিরভাগ মানুষই জানেন না যে পুরুষদেরও স্তন ক্যানসার হতে পারে । কারণ তাঁরা ভাবেন , পুরুষদের তো স্তনই থাকে না । আসলে, মহিলা এবং পুরুষ, উভয়েরই ব্রেস্ট টিসু থাকে । কাজেই জরুরি হল এই সম্পর্কে অবহিত হওয়া যে প্রতি বছর স্বল্প সংখ্যক পুরুষদেরও স্তন ক্যানসার হয় । যদিও ভারতে এর সূক্ষ্ম পরিসংখ্যান জানা নেই , তবে ব্রিটেনে প্রতি বছর স্তন ক্যানসারে অন্তত 300টি নতুন ঘটনা ঘটে (যা স্তন ক্যানসারের আক্রান্তের ঘটনার অন্তত 1 শতাংশ তো বটেই ) ।

মিথ

আমরা জানি, কী থেকে স্তন ক্যানসার হয় ।

বাস্তব

আমরা জানি না, স্তন ক্যানসার কী কারণে হয় । যদিও এর কিছু কিছু সুনির্দিষ্ট ঝুঁকির বিষয় রয়েছে । এর মধ্যে গুরুত্বপূর্ণ দু’টি হল মহিলা হওয়া এবং বয়সবৃদ্ধি ।

বাকি ঝুঁকির কারণগুলির মধ্যে অন্যতম –

একই বা অন্য স্তনে আগে ক্যানসার আক্রান্ত হওয়ার ইতিহাস ।

স্তন ক্যানসারে আক্রান্ত হওয়ার পারিবারিক ধারা (ঘনিষ্ঠ আত্মীয় যারা স্তন ক্যানসারে আক্রান্ত হয়েছিলেন) ।

বয়সের আগেই রজঃস্বলা হওয়া (12 বছরের আগে) ।

মেট মেনোপজ (55 বছরের পর) ।

সন্তান না হওয়া এবং 30 বছরের পর প্রথম সন্তানের জন্ম দেওয়া ।

হরমোন রিপ্লেসমেন্ট থেরাপির দীর্ঘমেয়াদী ব্যবহার ।

স্থূলতা (বিশেষ করে মেনোপজ়ের পর ওজন বেড়ে যাওয়া) ।

মিথ

স্তন ক্যানসারের ঝুঁকির একটিও যদি থাকে, তাহলে আপনি এই রোগে আক্রান্ত হবেন ।

বাস্তব

স্তন ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকির কোনও নিশ্চয়তা নেই । এমনকী , সবচেয়ে বেশি ঝুঁকি রয়েছে, এমন কিছু থাকলেও ।

আরও তথ্যের জন্য ভিজ়িট করুন www.ubf.org.in , www.breastcancerindia.org

Last Updated :Oct 19, 2020, 2:37 PM IST

ABOUT THE AUTHOR

...view details