পশ্চিমবঙ্গ

west bengal

Kedarnath Dham Yatra: প্রতিকূল আবহাওয়া, 3 মে পর্যন্ত কেদারনাথ যাত্রায় নিষেধাজ্ঞা

By

Published : May 2, 2023, 2:18 PM IST

কেদারনাথ ধামে আবহাওয়ায় প্রতি মুহূর্তে বদল ঘটছে । বৃষ্টি ও তুষারপাতের কারণে ধামে শীত বেড়েছে । অন্যদিকে আবহাওয়ার খারাপের জেরে রুদ্রপ্রয়াগের ডিএম ময়ুর দীক্ষিত 3 মে পর্যন্ত কেদারনাথে যাওয়া তীর্থযাত্রীদের রেজিস্ট্রেশন বন্ধ করে দিয়েছেন । সেই সঙ্গে আবহাওয়ার খবরাখবর যাত্রীদের ঘোষণার মাধ্যমে জানানো হচ্ছে ।

Kedarnath Dham
কেদারনাথ যাত্রায় নিষেধাজ্ঞা

রুদ্রপ্রয়াগ (উত্তরাখণ্ড), 2 মে:খারাপ আবহাওয়ার জন্য 3 মে বুধবার পর্যন্ত কেদারনাথ যাত্রার নিবন্ধন বা রেজিস্ট্রেশন বন্ধ করল স্থানীয় প্রশাসন ৷ গতকাল সোমবার বরফের চাদরে ঢেকে ছিল কেদারনাথ ধাম ৷ এখনও সেখানে অবিরাম বৃষ্টি ও তুষারপাত হয়ে চলেছে ৷ যে কারণে প্রভাবিত হচ্ছে যাত্রা। আবহাওয়া প্রতিকূল থাকায় তীর্থযাত্রীদের কেদারনাথ ধামে যেতে নিষেধ করছে জেলা প্রশাসন। সেইসঙ্গে ধামে তুষারপাতের কারণে সমস্যা বাড়তে শুরু করেছে । এমতাবস্থায় পুলিশ ও জেলা প্রশাসনের পক্ষ থেকে তীর্থযাত্রীদের যাত্রা নিয়ন্ত্রণ করা হচ্ছে ৷ পুণ্যার্থীদের কেদারনাথ যাত্রায় বিরতি দিয়ে কোনও নিরাপদ স্থানে থাকার জন্য অনুরোধ করছে প্রশাসন ।

ক্রমাগত আবহাওয়ার অবনতি: খারাপ আবহাওয়া এবং তুষারপাতের কারণে 3 মে পর্যন্ত কেদারনাথে যাওয়া তীর্থযাত্রীদের নাম নথিবদ্ধকরণ করা বন্ধ রেখেছেন রুদ্রপ্রয়াগ ডিএম ময়ুর দীক্ষিত । আবহাওয়া ঠিক হলে ফের নিবন্ধনের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান তিনি । আগে এই নিষেধাজ্ঞা ছিল 30 এপ্রিল পর্যন্ত । কিন্তু কেদারনাথের আবহাওয়ার উন্নতি হচ্ছে না কিছুতেই ৷ তাই নিষেধাজ্ঞা আরও বাড়াল প্রশাসন ।

আবহাওয়া অনুকূল হওয়ার অপেক্ষায় দর্শনার্থীরা:কেদারনাথ ধাম দর্শনে আগত তীর্থযাত্রীদের নিরাপত্তার পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে ৷ জেলা প্রশাসন আবহাওয়া পরিষ্কার হওয়ার পরে তীর্থযাত্রীদের পুনরায় যাত্রার জন্য আবেদন করা হচ্ছে। ঘোষণার মাধ্যমে তীর্থযাত্রীদের যাত্রা করতে নিষেধ করা হয়েছে ৷ বলা হচ্ছে, কেদারনাথ ধামে অবিরাম বৃষ্টি ও তুষারপাত হচ্ছে । এমন পরিস্থিতিতে ধামে আবহাওয়ার খামখেয়ালিপনার মুখে পড়তে হতে পারে ভক্তদের । তীর্থযাত্রীদের জন্য যাত্রা থামিয়ে থাকার ও খাওয়ার যথাযথ ব্যবস্থা করা হয়েছে প্রশাসনের তরফে। এখন উত্তরাখণ্ডের প্রতিকূল আবহাওয়ার কারণে দর্শনার্থীদের যাত্রা থামিয়ে দিতে হবে এবং আবহাওয়া পরিষ্কার হওয়ার জন্য অপেক্ষা করতে হবে । আবহাওয়ার পরিবর্তন হলে তারা ফের রওনা দিতে পারবেন কেদারনাথের উদ্দেশে ৷

আরও পড়ুন:ভারী বৃষ্টি ও তুষারপাত, বরফের চাদরে ঢাকল কেদারনাথ

ABOUT THE AUTHOR

...view details