এই ভেষজে সহজেই শরীর থেকে দূর হবে খারাপ কোলেস্টেরল

author img

By ETV Bharat Bangla Desk

Published : Jan 17, 2024, 12:46 PM IST

Remove Bad Cholesterol News

Remove Bad Cholesterol: গত কয়েক বছরে হার্ট সংক্রান্ত সমস্যা দ্রুত বেড়েছে । শরীরে কোলেস্টেরল বেড়ে যাওয়াকে হার্টের সবচেয়ে বড় শত্রু মনে করা হয় । কোলেস্টেরল দুই প্রকার । এলডিএল এবং এইচডিএল । এলডিএলকে বলা হয় খারাপ কোলেস্টেরল এবং শরীরে এর মাত্রা বেড়ে যাওয়া মানে অনেক সমস্যার শুরু । আপনি রান্নাঘরে উপস্থিত কিছু ভেষজের সাহায্যে এটি নিয়ন্ত্রণ করতে পারেন ।

হায়দরাবাদ: কোলেস্টেরল একটি চর্বি জাতীয় পদার্থ ৷ যা আমাদের শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ । আমাদের শরীরে দুই ধরনের কোলেস্টেরল আছে- ভালো কোলেস্টেরল, যা এইচডিএল অর্থাৎ উচ্চ ঘনত্বের লাইপোপ্রোটিন নামে পরিচিত এবং অন্যটি খারাপ কোলেস্টেরল ৷ যা এলডিএল অর্থাৎ কম ঘনত্বের লাইপোপ্রোটিন নামে পরিচিত । শরীরে খারাপ কোলেস্টেরল বেড়ে গেলে হৃদরোগের ঝুঁকি বাড়ে । তাই সময়ে সময়ে রক্ত ​​পরীক্ষা করানো জরুরি । এর মাধ্যমে সহজেই শরীরে কোলেস্টেরলের মাত্রা নির্ণয় করা যায় (Cholesterol levels in the body can be easily determined)।

স্বাস্থ্যকর ডায়েট এবং ব্যায়াম এমন দুটি জিনিস যার সাহায্যে বেড়ে যাওয়া কোলেস্টেরল সহজেই কমানো যায় । এছাড়াও আমাদের রান্নাঘরে উপস্থিত কিছু ভেষজও এটি কমাতে সাহায্য করতে পারে ।

ফ্ল্যাক্সসিড: কোলেস্টেরল এবং ট্রাইগ্লিসারাইডের মাত্রা কমাতে শণের বীজ খুবই উপকারী । এটি শিরায় রক্ত ​​সঞ্চালন উন্নত করে । স্যালাড, লাড্ডু, রুটি বানানোর সময় আপনি এটি খেতে পারেন বা ময়দায় মিশিয়ে নিতে পারেন ।

আদা: যদিও আমরা শাকসবজি এবং চা তৈরিতে আদা ব্যবহার করি ৷ তবে এটি ছাড়াও আপনি এটি জুস বা ডিটক্স ওয়াটারেও অন্তর্ভুক্ত করতে পারেন । প্রসঙ্গত, এটি শুকিয়ে চিবিয়ে খেলেও উপকার পাওয়া যায় ।

জিরে: শরীরে খারাপ কোলেস্টেরলের বর্ধিত মাত্রা কমাতেও জিরে খুবই কার্যকরী একটি ভেষজ । জিরেতে থাকা ফাইবারের উপস্থিতি অনেক সমস্যা থেকে মুক্তি দেয় ।

আমলা: আমলায় রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি । প্রতিদিন এক থেকে দুটি আমলা খেলে ত্বক ও চুলের মান উন্নত হয় । শরীরে উপস্থিত টক্সিন দূর হয় এবং সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমতে শুরু করে ।

গ্রিন টি: এক কাপ অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ গ্রিন টি পান করাও শরীর থেকে খারাপ কোলেস্টেরল দূর করার জন্য সেরা ভেষজ । এছাড়া এটি রক্তকেও বিশুদ্ধ করে । প্রতিদিন গ্রিন টি খেলে ত্বকের উজ্জ্বলতাও বাড়ে ।

আরও পড়ুন:

  1. শীতে শরীর গরম রাখবে এই স্যুপগুলি, জেনে নিন কীভাবে তৈরি করবেন
  2. বহু সবজির খোসায় লুকিয়ে স্বাস্থ্যের ভাণ্ডার, জেনে নিন চটজলদি
  3. চিন্তা বাড়াচ্ছে মুখের দাগ ? আমন্ড অয়েলেই মুশকিল আসান

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.