বহু সবজির খোসায় লুকিয়ে স্বাস্থ্যের ভাণ্ডার, জেনে নিন চটজলদি

author img

By ETV Bharat Bangla Desk

Published : Jan 16, 2024, 10:27 PM IST

Updated : Jan 17, 2024, 6:57 AM IST

Vegetables peels News

Vegetables peels: শাকসবজি খাওয়া স্বাস্থ্যের জন্য কতটা উপকারী তা সকলেই জানেন ৷ তবে প্রায়শই লোকেরা এর খোসার উপকারিতা সম্পর্কে জানেন না এবং আবর্জনায় ফেলে দেন ।

হায়দরাবাদ: শাকসবজিতে রয়েছে অনেক পুষ্টি ৷ কিন্তু আপনি কি জানেন সবজির খোসার উপকারিতা সম্পর্কে ? জেনে নিন কোন সবজির খোসায় রয়েছে পুষ্টি উপাদান, যা খেলে অনেক শারীরিক সমস্যা দূর হয় । কিছু সবজি আছে যার খোসা স্বাস্থ্যের জন্য বেশি উপকারী ।

কুমড়ো: কুমড়ো আমরা কমবেশি সকলেই খেয়ে থাকি। কিন্তু আপনি কি জানেন এর খোসা খেলে আপনি ত্বকের ফ্রি-র‌্যাডিক্যাল ক্ষতি এড়াতে পারেন । এতে বিটা ক্যারোটিন এবং জিঙ্কও পাওয়া যায় ৷ যা আমাদের শারীরিক ক্ষমতাকে শক্তিশালী করে । শুধু তাই নয়, এর খোসা ত্বককে অতিবেগুনি রশ্মি থেকেও রক্ষা করে ।

লাউ: লাউয়ের খোসাও গুণের খনি। এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ফাইবার এবং অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে । অতএব আপনি এর খোসা ফেলে দেবেন না । স্বাদ বাড়াতে চাইলে এর খোসা এয়ার ফ্রায়ারে ভেজে কিছু মশলা যোগ করে খেতে পারেন ।

আলু: আলু যাকে সবজির রাজা বলা হয়, তার খোসাতেও রয়েছে বহু উপকার ৷ এটি থেকে অনেক খাবার তৈরি করা হয় । যদি এর খোসা ফেলে দেন, তাহলে বিশ্বাস করুন আপনি অনেক স্বাস্থ্য উপকারিতা থেকে বঞ্চিত হবেন । এতে প্রচুর পরিমাণে ভিটামিন বি, ফাইবার, আয়রন এবং ক্যালসিয়াম পাওয়া যায়।

মিষ্টি আলু: অ্যান্টি-অক্সিডেন্টের দিক থেকেও মিষ্টি আলু পিছিয়ে নেই । এতে প্রচুর পরিমাণে ভিটামিন এ রয়েছে যা আপনার দৃষ্টিশক্তির জন্য ভালো । এতে ভিটামিন সি, পটাশিয়াম ও আয়রনও পাওয়া যায় । অতএব, এর খোসা নষ্ট হতে দেবেন না ৷ এগুলি খেয়ে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করুন ।

শশা: শশা স্যালাডের অন্যতম উপকরণ ৷ এটি পটাসিয়াম, ভিটামিন কে এবং ফাইবার সমৃদ্ধ । এটি ওজন কমানোর জন্যও ভালো বলে মনে করা হয় । এর খোসা ছাড়িয়ে খেলে আপনার পরিপাকতন্ত্রও সুস্থ থাকবে ।

আরও পড়ুন:

  1. চুল কি শীতে সিল্কি ভাব হারিয়েছে ? শুধু এই বিশেষ টিপস অনুসরণ করুন
  2. অত্যধিক কফি হাড় দুর্বল করতে পারে, শীতকালে পান করতে পারেন স্বাস্থ্যকর বিকল্পগুলি
  3. শীতে ত্বক ভালো রাখতে পাতে রাখুন আমলকি-বিট-কমলালেবু

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

Last Updated :Jan 17, 2024, 6:57 AM IST
ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.