Water for Kidney Health: সঠিক পরিমাণে জল পান করলেই সুস্থ থাকবে কিডনি

author img

By ETV Bharat Bangla Desk

Published : Nov 15, 2023, 10:02 PM IST

Updated : Nov 15, 2023, 11:02 PM IST

Drinking Water for Kidney Health News

আয়ুর্বেদ অনুসারে, কিডনির স্বাস্থ্য বজায় রাখা সমগ্র শরীরের স্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ । ভাজা, মশলাদার এবং প্রক্রিয়াজাত খাবার থেকে দূরে থাকা এবং পর্যাপ্ত পরিমাণে জল পান করা কিডনিকে সঠিকভাবে কাজ করতে সাহায্য করে । জেনে নিন, কিডনি সুস্থ রাখতে আরও কিছু বিষয় সম্পর্কে ।

হায়দরাবাদ: শিমের আকৃতির অঙ্গ কিডনির কজের মধ্যে রয়েছে রক্ত ​​থেকে বর্জ্য পদার্থ এবং অতিরিক্ত তরল অপসারণ করা । যার ফলে শরীরের অভ্যন্তরীণ ভারসাম্য ঠিক থাকে । কিডনি সুস্থ রাখা শরীরের অনেক কাজের জন্য খুবই গুরুত্বপূর্ণ । আয়ুর্বেদে হাইড্রেশন অত্যন্ত গুরুত্বপূর্ণ ৷ চিকিৎসার ঐতিহ্যগত পদ্ধতি যার অধীনে পর্যাপ্ত পরিমাণে জল পান করার পরামর্শ দেওয়া হয় । ফলে কিডনি সুস্থ থাকে । জলের অভাবে কিডনি রোগ-সহ আরও অনেক সমস্যা হতে পারে । কিডনির স্বাস্থ্যের জন্য হাইড্রেশন কেন গুরুত্বপূর্ণ তার কয়েকটি প্রধান কারণ এখানে রয়েছে ৷

বিষাক্ত পদার্থ অপসারণ: পর্যাপ্ত পরিমাণে জল পান করা কিডনিকে রক্ত ​​থেকে বিষাক্ত উপাদান ও বর্জ্য পদার্থ দূর করতে সাহায্য করে । পর্যাপ্ত পরিমাণ জল কিডনিকে সঠিকভাবে কাজ করে ৷ যার কারণে শরীরে ক্ষতিকর উপাদান জমতে পারে না ।

কিডনিতে পাথর প্রতিরোধ: জলের অভাব কিডনিতে পাথর গঠনের ঝুঁকি বাড়ায় ৷ কারণ ঘনীভূত প্রস্রাব স্ফটিক গঠনের কারণ হতে পারে । পর্যাপ্ত পরিমাণ জল প্রস্রাবকে পাতলা করে ৷ যা পাথর গঠনের ঝুঁকি কমায় ।

ইলেক্ট্রোলাইটের ভারসাম্য: পর্যাপ্ত পরিমাণে জল পান করা মানে শরীরে ইলেক্ট্রোলাইটের ভারসাম্য বজায় রাখে । পেশী এবং স্নায়ুর কার্যকারিতার জন্য ইলেক্ট্রোলাইট অপরিহার্য । কিডনি তাদের মাত্রা বজায় রাখতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ।

রক্তচাপ নিয়ন্ত্রণ করে: পর্যাপ্ত পরিমাণে জল পান করা কিডনিকে রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে ৷ যখন দীর্ঘস্থায়ী ডিহাইড্রেশন কার্ডিওভাসকুলার সিস্টেমে চাপ দেয় এতে হাইপারটেনশনের সমস্যা দেখা দেয়, যা হার্টের পাশাপাশি কিডনির ওপরও খারাপ প্রভাব ফেলে ।

হাইড্রেশনের জন্য আয়ুর্বেদিক প্রতিকার: আয়ুর্বেদে শুধু জল পান করার পরামর্শ দেওয়া হয় না ৷ সঠিক সময়ে সঠিক পরিমাণে জল পান করারও পরামর্শ দেওয়া হয় ।

শরীরে সঠিক পরিমাণে জল বজায় রাখার কিছু উপায়:

কুসুম গরম জল দিয়ে দিন শুরু করুন: এক গ্লাস গরম জল দিয়ে আপনার দিন শুরু করুন । এতে পরিপাকতন্ত্র সুস্থ থাকবে এবং শরীর থেকে বিষাক্ত উপাদান বের হয়ে যাবে ।

সারাদিন জল পান করুন: একবারে বেশি পরিমাণে জল পান করা উচিত নয় । বরং সারাদিনে অল্প পরিমাণে জল পান করতে থাকুন । এতে শরীর হাইড্রেটেড থাকবে এবং কিডনির ওপর কোনও বোঝা পড়বে না ।

ভেষজ চা: ধনে, মৌরি এবং জিরের মতো ভেষজ চা হাইড্রেশন বাড়ায় এবং কিডনির স্বাস্থ্যের উন্নতি করে । এগুলির রয়েছে শরীর থেকে বিষাক্ত উপাদান দূর করার গুণ ।

প্রস্রাবের রঙ পরীক্ষা করুন: প্রস্রাবের রঙ হালকা হলুদ হওয়া উচিত । গাঢ় হলুদ প্রস্রাব জলের অভাব নির্দেশ করে ৷ অন্যদিকে বর্ণহীন প্রস্রাব জলের অতিরিক্ত পরিমাণ নির্দেশ করে ।

মনে রাখবেন যে হাইড্রেশন শুধুমাত্র জলের পরিমাণ সম্পর্কে নয়, এর গুণমাণ এবং সময়ও গুরুত্বপূর্ণ । আয়ুর্বেদের এই পদ্ধতিগুলি অবলম্বন করে আপনার কিডনিকে সুস্থ রাখতে পারেন ।

আরও পড়ুন:

রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ থেকে হিমোগ্লোবিন বৃদ্ধি, কিশমিশের জলেরও বহুগুণ

শুকনো আদা নাকি তাজা আদা, জেনে নিন কোনটি স্বাস্থ্যের জন্য বেশি উপকার ?

এই ফলগুলি ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী! জেনে নিন কী কী খাবেন

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

Last Updated :Nov 15, 2023, 11:02 PM IST
ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.