দোকান বন্ধ রেখে নিউমার্কেটে প্রতিবাদ ব্যবসায়ীদের, মেয়রের সঙ্গে সাক্ষাতে প্রতিনিধিদল

author img

By ETV Bharat Bangla Desk

Published : Jan 17, 2024, 2:54 PM IST

Updated : Jan 17, 2024, 5:03 PM IST

Shop Owners Rally

Shop Owners Rally: বেলাগাম হকাররাজের বিরুদ্ধে রাস্তায় নেমে বুধবার প্রতিবাদ মিছিল দেখাচ্ছেন ব্যবসায়ীরা ৷ যার জেরে সকাল থেকে বন্ধ থাকল নিউমার্কেট থেকে ধর্মতলা চত্বরের দোকানগুলি ৷ পরে পাঁচজনের প্রতিনিধি দল দেখা করতে এলেন মেয়র ফিরহাদ হাকিমের সঙ্গে ৷

নিউমার্কেটে দোকান বন্ধ করে রাস্তায় প্রতিবাদ মিছিল মালিকদের

কলকাতা, 17 জানুয়ারি: দিনের ব্যস্ত সময়ে দোকানের তালা বন্ধ করে রাস্তায় প্রতিবাদ মিছিলে সামিল হলেন নিউমার্কেট ব্যবসায়ীরা ৷ বেলাগাম হকাররাজের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েই তাঁদের এই সিদ্ধান্ত । বুধবার নিউমার্কেট শুধু নয়, গোটা ধর্মতলা জুড়ে ছোট-বড় দোকান থেকে শপিং মলে দেখা গেল তালা ঝুলতে ৷ দুপুর তিনটে পর্যন্ত বন্ধ থাকবে সমস্ত দোকান ৷ এমনটাই জানিয়েছিলেন দোকান মালিকরা । কলকাতা পৌরনিগমের কেন্দ্রীয় ভবনের সামনে ব্যবসায়ীরা এ দিন বিক্ষোভ দেখান । এর জেরে এই প্রথম ঘুর পথে কলকাতার মেয়র ফিরহাদ হাকিমকে কেন্দ্রীয় ভবনে ঢুকতে হল । তিনি নিরাপত্তা ও পুলিশ কর্মীদের থেকে বিক্ষোভের বিষয়টি জানেন । এরপর ব্যবসায়ীরা পৌর কমিশনারের সঙ্গে দেখা করতে চাইলেও মেয়র নিজে তাঁদের সঙ্গে দেখা করবেন বলে জানান । তারপরেই পাঁচজনের প্রতিনিধি দল মেয়রের সঙ্গে দেখা করতে এসেছেন পৌরনিগমে।

এদিন দোকান বন্ধ করে সিমপার্ক মলের সামনে ব্যবসায়ীদের 12টি সংগঠনের যৌথ মঞ্চ জয়েন্ট ট্রেডার্স ফেডারেশন জমায়েত করে শান্তিপূর্ণভাবে বিক্ষোভ প্রদর্শন করে । হাতে প্ল্যাকার্ড নিয়ে প্রতিবাদ জানায় তারা। বেশ কিছু সময় সেখানে থেকে পর তারা প্রতিবাদ মিছিলও বের করে । এই মিছিল সিমপার্ক মলের সামনে থেকে শুরু হয়ে নিউমার্কেট চত্বর ঘুরে যায় কলকাতা পুলিশের ডিসি সেন্ট্রালের অফিসে । সেখানে ব্যবসায়ীদের সমস্যার কথা জানিয়ে প্রতিনিধিরা স্মারক লিপি জমা দেন । তারপর কলকাতা পৌরনিগমের সামনে আসে মিছিল । সেখানে ব্যবসায়ী সংগঠনের তরফে পৌর কমিশনার বিনোদ কুমারের কাছে স্মারক জমা দেওয়া হয় ।

ব্যবসায়ী সংগঠনের নেতা উদয়কুমার সাউ বলেন, "হকাররা এমনভাবে জিনিসপত্র রাখে, গেট কোথায় তাই বোঝা যায় না । রাত হলে দোকান বন্ধ করে প্লাস্টিক মুড়ে মাল সেখানেই রেখে চলে যান হকাররা । কোনওভাবে এই প্লাস্টিকে আগুন লাগলে চোখের পলকে গোটা নিউমার্কেট ভষ্মীভূত হয়ে যাবে । হকার আইন হয়েছে ৷ কিন্তু তার বাস্তবায়ন এখানে হয়নি। পুলিশ প্রশাসনকে বলেও লাভ হয়নি । আজ তাই প্রতিবাদ মিছিল করলাম । কলকাতা পুলিশ ডিসি সেন্ট্রাল ও কলকাতা পৌর কমিশনারকে স্মারক দিয়ে আমাদের দাবি জানালাম।" তবে স্থানীয় হকাররা জানাচ্ছেন, সরকারের তরফে দোকান নিয়ে কিছু জানানো হয়নি । তাই এসব নিয়ে তাঁরা এখনই কিছু ভাবছেন না।

আরও পড়ুন:

  1. পুজোর আগেই ধর্মতলায় 'হকার-রাজ' নিয়ন্ত্রণ, বড় সিদ্ধান্ত পৌরনিগমের
  2. ফুটপাথের হকার উচ্ছেদ নাকি আইওয়াশ? পৌরনিগমের অভিযানকে কটাক্ষ জিতেন্দ্র'র
  3. হাওড়া স্টেশনে হকার বিক্ষোভে আরপিএফের লাঠিচার্জের অভিযোগ, উত্তেজনা
Last Updated :Jan 17, 2024, 5:03 PM IST
ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.