মুক্তারাম এবার 'শিব্রাম'! রাস্তার নামবদল প্রস্তাবে 'ভালোবাসা'র জন্মদিন উদযাপন

author img

By ETV Bharat Bangla Team

Published : Dec 12, 2023, 11:04 PM IST

Updated : Dec 13, 2023, 12:54 PM IST

Etv Bharat

Shibram Chakraborty: বুধবার শিবরাম চক্রবর্তীর 121তম জন্মদিন ৷ তাঁর নামে হচ্ছে রাস্তা ৷ মুক্তরামবাবু লেনের নাম বদলে করা হচ্ছে শিবরাম চক্রবর্তীর নামে ৷ রাজ্য শিশু-কিশোর অ্যাকাডেমির নামকরণও তাঁর নামে করার জন্য রাজ্য সরকারকে প্রস্তাব পাঠাচ্ছে কলকাতা পৌরনিগম ৷

কলকাতা, 12 ডিসেম্বর: রম্য সাহিত্যের উজ্জ্বল নক্ষত্র শিবরাম চক্রবর্তীর নামে এবার রাস্তা হচ্ছে কলকাতায়। মঙ্গলবার কলকাতা পৌরনিগমের রাস্তা নামকরণ কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে । পাশাপশি, রাজ্য শিশু কিশোর অ্যাকাডেমিও তাঁর নামে করার প্রস্তাব রাজ্য সরকারকে পাঠাচ্ছে কলকাতা পৌরনিগম।

বাংলা সাহিত্যের রম্যরচয়িতাদের মধ্যে অন্যতম শিবরাম চক্রবর্তী। তাঁর সাহিত্যে হাস্যরস ছিল সহজাত। পাঠককে নিয়ে যেতেন এক অন্য় হাসির দুনিয়ায়। 1903 সালে 13 ডিসেম্বর কলকাতায় জন্মেছিলেন শিবরাম চক্রবর্তী । ছোটবেলা থেকেই স্বাধীনচেতা। বেশ কিছুদিন চাকরি করেন। সাহিত্যে তার পথচলা শুরু ছিল কবি হিসেবেই। খবরের কাগজ, ম্যাগাজিন দিয়ে শুরু করলেও পরে উপন্যাস রচনা করেছিলেন। যিনি সকলকে হাঁসিয়েছেন, শেষ জীবন অবশ্য বেশ কষ্টে কেটেছিল তাঁরা ।

জীবনের অনেকটা অংশ ছিলেন উত্তর কলকাতার মুক্তারাম বাবু লেনের একটি মেস বাড়িতে । কলকাতা কর্পোরেশনে এক বৈঠকে তার ঠিক জন্মদিনের প্রাক্কালে সেই মেস বাড়ির এলাকা মুক্তরামবাবু লেনের নাম বদলে করা হচ্ছে শিবরাম চক্রবর্তীর নামে । কবিকে 121তম জন্ম বার্ষিকীতে শ্রদ্ধার্ঘ্য নিবেদন ৷ এবার থেকে মুক্তারাম বাবু লেন শিবরাম চক্রবর্তী লেন হিসেবে চিহ্নিত হতে চলেছে । শুধু তাই নয় কলকাতা পৌরনিগম সূত্রে খবর, তাঁর নামে রাজ্য শিশু-কিশোর অ্য়াকাডেমির নামকরণের জন্য রাজ্য সরকারকে আবেদন করেছে কলকাতা পৌরনিগম। এই প্রস্তাব রাজ্য বিবেচনা করে সিলমোহর দিলে বাস্তবায়ন হবে ।

তাঁর জীবন কখনই এক ছিল না ৷ নানা ওঠা-পড়ার মধ্যে দিয়ে কাটাতে হয়েছে ৷ নানা সময় নানা ধরনের কাজ করে পেট চালাতে হয়েছে তাঁকে । তার অমর সৃষ্ট হর্ষবর্ধন-গোবর্ধন। তবে সেই লেখার অনেকটাই সংরক্ষিত করে রাখা যায়নি। তাছাড়া জীবনের শেষ পর্যায় চরম অর্থ কষ্টেও ছিলেন তিনি। তাঁর উপন্যাস 'বাড়ি থেকে পালিয়ে' নিয়ে কালজয়ী সিনেমা তৈরি করেন ঋত্বিক ঘটক।

রাস্তার নাম বদল প্রসঙ্গে কলকাতা পৌরনিগমের এক আধিকারিক বলেন, "বিভিন্ন সময় বিভিন্ন বিশিষ্ট মানুষের নামে রাস্তার নামকরণ করা হয়। তাঁদের স্মৃতি রক্ষা ও সম্মান জানাতেই এই ধরনের উদ্যোগ নেওয়া হয়ে থাকে । বাংলা সাহিত্য জগতের অন্যতম নাম শিবরাম চক্রবর্তী । এবার তাঁর নামে একটি গলির নামকরণ করা হচ্ছে ।"

আরও পড়ুন:

  1. 24 ডিসেম্বর কবি সুভাষ-রুবি মোড় মেট্রোর সূচনা করতে পারেন প্রধানমন্ত্রী
  2. দিল্লি বৈঠক নিয়ে বিরোধীদের বক্তব্যের পালটা 'কাঁকড়া' বলে তোপ ফিরহাদের
  3. কেমন আছেন কালীঘাটের কাকু? এসএসকেএমে বসল মেডিক্যাল বোর্ডের বৈঠক
Last Updated :Dec 13, 2023, 12:54 PM IST
ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.