ETV Bharat / state

24 ডিসেম্বর কবি সুভাষ-রুবি মোড় মেট্রোর সূচনা করতে পারেন প্রধানমন্ত্রী

author img

By ETV Bharat Bangla Team

Published : Dec 12, 2023, 9:29 PM IST

Updated : Dec 13, 2023, 9:40 AM IST

Kabi Subhash to Ruby More Metro Service: আগামী 24 ডিসেম্বর অর্থাৎ রবিবার ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে লক্ষাধিক কণ্ঠে গীতাপাঠের কর্মসূচিতে অংশগ্রহণ করতে রাজ্যে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । এদিনই কবি সুভাষ মেট্রো স্টেশন থেকে হেমন্ত মুখোপাধ্যায় বা রুবি মোড় পর্যন্ত মেট্রোর উদ্বোধন করতে পারেন প্রধানমন্ত্রী ।

Etv Bharat
Etv Bharat

কলকাতা, 12 ডিসেম্বর: আগামী 24 ডিসেম্বর একদিনের রাজ্য সফরে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আর সেইদিনই কবি সুভাষ মেট্রো স্টেশন থেকে রুবি মোড় পর্যন্ত মেট্রো রুটের উদ্বোধন করতে পারেন তিনি । ওই দিন দেশের বিভিন্ন থেকে লক্ষাধিক সাধু-সন্তদের আগমন হবে রাজ্যে। ওইদিন কলকাতার ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে একসঙ্গে শাস্ত্র পাঠ করবেন তাঁরা । এই অনুষ্ঠানের উদ্বোধন করবেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, সঙ্গে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী । অনুষ্ঠান শেষে প্রধানমন্ত্রী উদ্বোধন করতে পারেন নয়া মেট্রো রুটের । যদিও এই বিষয় প্রধানমন্ত্রীর দফতর থেকে নির্দিষ্ট করে কিছু জানা য়ায়নি ৷ তবে প্রস্তুত থাকতে বলা হয়েছে মেট্রোরেল কর্তৃপক্ষকে ।

প্রসঙ্গত কবি সুভাষ থেকে রুবি মোড় অর্থাৎ কলকাতা মেট্রো নেটওয়ার্কের অরেঞ্জ লাইন অনেকদিনই প্রস্তুত হয়ে রয়েছে । এই রুটে সর্বোচ্চ ভাড়া হতে পারে 20 টাকা এবং সর্বনিম্ন ভাড়া হতে পারে 5 টাকা। দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ হয়ে এক টোকেনেই আবার পৌঁছে যাওয়া যাবে হেমন্ত মুখোপাধ্যায় মেট্রো স্টেশনে। ইতিমধ্যে দু'বার কমিশনার অফ রেলওয়ে সেফটি বা সিআরএসর ছাড়পত্র এসেছে । প্রথমে মনে করা হয়েছিল যে দুর্গাপুজোর আগেই হয়তো চালু হবে লাইন 6-এর পরিষেবা । তবে তা হয়নি। অন্যদিকে লাইন-6 নিয়ে এখন কলকাতা মেট্রোর তৎপরতা তুঙ্গে ৷

সোমবার ও মঙ্গলবার ওই রুট পরিদর্শনে যান কলকাতা মেট্রো রেলের জেনারেল ম্যানেজার পি উদয় কুমার রেড্ডি । শেষ বেলার প্রয়োজনীয় সমস্তরকম প্রস্তুতি সেরে ফেলা হয়েছে । আজ পরিদর্শনে গিয়ে অরেঞ্জ এবং ব্লু লাইনের ইন্টারচেঞ্জইং ব্যবস্থা থেকে শুরু করে ট্রেন টাইমিং ইন্ডিকেশন বোর্ড, প্ল্যাটফর্ম, টিকিট কাউন্টার, এএফসিপিসি গেট তথা সিঁড়ি লাইফ এবং এসকালেটরের পরীক্ষা করেন তিনি ।

এছাড়াও আজ এই রুটে আবারও একবার মহড়া দৌড় করা হয়। ট্রায়াল রান চলে মেধা রেক দিয়েই । 5.4 কিমি মেট্রো লাইনের এই অংশে আপাতত পাঁচটি স্টেশন চালু করা হবে বলে। ব্যয় হয়েছে প্রায় 1550 কোটি টাকা । এই অংশে রয়েছে 5টি স্টেশন- কবি সুভাষ বা নিউ গড়িয়া, সত্যজিৎ রায় বা হাইল্যান্ড পার্ক, জ্যোতিরিন্দ্র নন্দী বা মেট্রো ক্যাশ অ্যান্ড কেরি ও অজয় নগর, কবি সুকান্ত বা অভিষিক্তা ক্রসিং এবং হেমন্ত মুখোপাধ্যায়ের বা রুবি মোড়।

আরও পড়ুন:

  1. বউবাজারের ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজে সন্তুষ্ট প্রধান ফান্ডিং সংস্থা জিকা, পরিদর্শনের পর জানাল বিদেশি সংস্থা
  2. ভাইফোঁটার দিন ব্লু লাইনে কমানো হচ্ছে মেট্রো, প্রথম ও শেষ পরিষেবার সময় অপরিবর্তিত
  3. 'আত্মহত্যা নয়, দ্রুত গন্তব্যে পৌঁছনর মাধ্যমই মেট্রো' বার্তা কর্তৃপক্ষের
Last Updated :Dec 13, 2023, 9:40 AM IST
ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.