ETV Bharat / state

মহার্ঘ্য ডিম, তবু 5 টাকাতেই গরিবের মুখে ডিম ভাত তুলে দিচ্ছে 'মা ক্যান্টিন'

author img

By ETV Bharat Bangla Team

Published : Jan 5, 2024, 4:46 PM IST

Maa Canteen: ডিমের দাম বাড়লেও মা ক্যান্টিনে প্লেটের দাম অপরিবর্তিতই রয়েছে ৷ গরিব মানুষের কথা ভেবে এখনও 5 টাকাতেই খাবার পাওয়া যাচ্ছে সেখানে ৷

Etv Bharat
মা ক্যান্টিন

কলকাতা, 5 জানুয়ারি: শীত পড়লে ব্যাপক চাহিদা বাড়ে ডিমের । আর চাহিদা অনুযায়ী জোগান কমলে ডিমের দামও বাড়ে । এবার সেই দাম একলাফে বেড়ে দাঁড়িয়েছে 8 টাকায় । আর ডিম মহার্ঘ্য হতেই গরিবের পাতে টান পড়েছে পুষ্টিতে । তবে কলকাতা পৌরনিগম পরিচালিত মা ক্যান্টিন এই পরিস্থিতিতেও গরিব মানুষের কথা মাথায় রেখে অপরিবর্তিত রেখেছে ডিম ভাতের দাম । 5 টাকার এক পয়সাও বাড়েনি ডিম ভাত ।

এই বিষয়ে মেয়র পারিষদ মিতালী বন্দ্যোপাধ্যায় বলেন, "মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বপ্নের মানবদরদী প্রকল্প যাতে কোনও অবস্থাতেই থমকে না যায় তার জন্য আমরা বদ্ধপরিকর ।"

এখন বাজারে এক একটি ডিমের দাম 8 টাকা । জোড়ায় কিনলে 15 টাকা । গরিব, নিম্নবিত্ত মানুষের সুষম খাদ্যের তালিকায় ডিম হল বড় প্রোটিনের উৎস । তাই ভিখারি থেকে শ্রমিক, প্রান্তিক মানুষজনের কথা ভেবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 2021 সালে শুরু করেন মা ক্যান্টিন । সেখানেই 5 টাকায় ভাত, ডাল, তরকারির সঙ্গে থাকত ডিম । দিনভর হাড়ভাঙা খাটুনি খেটেও দু'বেলা অন্ন জোটাতে না পারা মানুষের কাছে পুষ্টিভরা খাবারের একমাত্র ভরসা মা ক্যান্টিন । আর বর্তমানে ডিমের দাম বাড়তেই চিন্তায় পড়েছিলেন লাইনে দাঁড়িয়ে থাকা গরিব প্রান্তিক মানুষেরা ।

সকলের মনে একটাই প্রশ্ন ঘুরপাক খাচ্ছিল যে, তাহলে কি এবার পাতে আর ডিম জুটবে না ? এখানেই কলকাতা পৌরনিগম মানবিকতা দেখিয়েছে । ভর্তুকির টাকা বাড়িয়ে দিয়েছেন মেয়র ফিরহাদ হাকিম । যখন বাজারে একটা ডিমের দাম 8 টাকা তখন মা ক্যান্টিনে ডিম ভাত মিলছে 5 টাকাতেই ।

কলকাতা জুড়ে 133টি এমন স্টল আছে । যেখানে প্রতিদিন গড়ে 300 জন মানুষ খান । সংখ্যার বিচারে প্রতিদিন কলকাতায় 5 টাকার ডিম ভাত খান প্রায় 40 হাজার মানুষ । কলকাতা পৌরনিগম এই ডিম আনে হরিণঘাটা থেকে । সেখানেও বেড়েছে দাম । আর ভর্তুকি দিয়ে সেই অতিরিক্ত টাকার বিনিময়ে এই পরিষেবা দিচ্ছে কলকাতা পৌরনিগম ।

মা ক্যান্টিনের দায়িত্বপ্রাপ্ত মেয়র পরিষদ সদস্য মিতালী বন্দ্যোপাধ্যায় বলেন, "এই প্রকল্পে মূলত প্রান্তিক মানুষজন উপকৃত হন । যাদের দু'বেলা খাবার জোটে না তাদের ভরসার জায়গা এই মা ক্যান্টিন । তাই তাঁদের কথা ভেবে বাড়তি টাকা মেয়রের উদ্যোগে পৌরনিগম মারফৎ ভর্তুকি দিয়ে 5 টাকাতেই ডিম ভাত তুলে দেওয়া হচ্ছে ।"

আরও পড়ুন :

1. খাসির মাংসের দাম ছুঁল টাইগার মুরগি ! বাণিজ্যিক প্রতিপালন শুরু রাজ্যে

2. মেখলিগঞ্জে প্রায় 41 কোটি টাকা বিনিয়োগে ডিম উৎপাদন কেন্দ্র গড়ছে রাজ্য সরকার

3. বাড়ল ডিমের দাম ! শহর কলকাতায় ডিম এখন প্রতি পিস 7 টাকা

ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.