ETV Bharat / bharat

কোরোনা : একদিনে সর্বোচ্চ, 24 ঘণ্টায় আক্রান্ত প্রায় 9 হাজার

author img

By

Published : Jun 3, 2020, 1:29 PM IST

ছবি
ছবি

শিথিল হয়েছে লকডাউন । রাস্তা-ঘাটে বাড়ছে ভিড় । স্বাস্থ্য বিশেষজ্ঞরা মনে করছেন, এর ফলে সংক্রমণ আরও বাড়বে ।

দিল্লি, 3 জুন : প্রতিদিন লাফিয়ে বাড়ছে দেশে কোরোনা আক্রান্তের সংখ্যা । 2 লাখের গন্ডি পার করে আপাতত সংক্রমণের হারে বিশ্বে সপ্তম স্থানে ভারত । গত 24 ঘণ্টায় আক্রান্ত হয়েছেন 8 হাজার 909 জন । যা এখনও পর্যন্ত একদিনে সংক্রমণের হারে সর্বোচ্চ । এখনও পর্যন্ত দেশে মৃত্যু হয়েছে 5 হাজার 815 জনের । প্রসঙ্গত, লকডাউন অনেকটা শিথিল হয়েছে দেশজুড়ে । ধীরে ধীরে সমস্ত পরিষেবা স্বাভাবকি হতে শুরু করেছে । ভিড় বাড়ছে রাস্তা-ঘাটে । স্বাস্থ্য বিশেষজ্ঞরা মনে করছেন, এর ফলে আগামীদিনে সংক্রমণ আরও বাড়তে পারে ।

দেশে সবচেয়ে বেশি আক্রান্ত মহারাষ্ট্রে । এখনও পর্যন্ত 72 হাজার 300 জনের শরীরে কোরোনা সংক্রমণ পাওয়া গেছে । তারপরই রয়েছে তামিলনাড়ু । এখানে কোরোনা আক্রান্ত 24 হাজার 586 জন । গত তিনদিনে এখানে একসঙ্গে হাজারেরও বেশি মানুষের শরীরে কোরোনা পজ়িটিভ মিলেছে । সংক্রমণ বাড়ছে দিল্লি ও গুজরাতেও । দেশে প্রতিদিন কোরোনা আক্রান্তের হার গড়ে আট হাজারের বেশি । রাজ্যগুলিতে পরিযায়ী শ্রমিকরা ফেরায় বাড়ছে সংক্রমণ । যদিও দেশে কোরোনা থেকে সুস্থ হওয়ার হার 48.31 শতাংশ । এখনও পর্যন্ত সুস্থ হয়েছেন এক লাখ 303 জন ।

আক্রান্তের সংখ্যা বাড়ার পাশাপাশি হাসপাতালে বেডের চাহিদা বাড়ছে । বাড়ছে ভেন্টিলেটরের চাহিদাও । সব হাসপাতালেই ভেন্টিলেটর না থাকায় অনেকক্ষেত্রে বার বার রোগীকে স্থানান্তর করা হচ্ছে । যাতে অন্যদের মধ্যে সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কা থেকে যাচ্ছে । এই পরিস্থিতিতে প্রথম পর্যায়ে 100 টি ভেন্টিলেটর ভারতকে দিচ্ছে অ্যামেরিকা । যা আগামী সপ্তাহের মধ্যেই দেশে চলে আসবে ।

এদিকে, গত 24 ঘণ্টায় দেশজুড়ে 1 লাখ 37 হাজার 158 জনের নমুনা পরীক্ষা করা হয়েছে ৷ গতকাল পর্যন্ত দেশে মোট 41 লাখ 3 হাজার 233 জনের নমুনা পরীক্ষা করা হয়েছে ৷ সাংবাদিক বৈঠকে জানিয়েছে ICMR ৷

ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.